Sikkim Flood: তিস্তার ভয়াবহ রূপে বিধ্বস্ত সিকিম! হড়পা বানে ভেসে গেল সেনা ছাউনি সহ নিখোঁজ ২৩ জওয়ান

Sikkim Flood: টানা বৃষ্টিতে সিকিমের অবস্থা অত্যন্ত খারাপ

হাইলাইটস:

  • প্রতিবেশী রাজ্য সিকিম এখন প্রাকৃতিক দুর্যোগের কবলে
  • বাংলা-সিকিম ১০ নম্বর জাতীয় সড়কও ভেসে গেছে তিস্তার জলে
  • সিকিমে সেনা ছাউনি সহ প্রায় নিখোঁজ ২৩ জন জওয়ান

Sikkim Flood: লাগাতার বৃষ্টিতে ভয়ংকর রূপ ধারণ করেছে তিস্তা। যার ফলে তিস্তার জলও বিপদসীমার কাছাকাছি বইছে। বাংলা-সিকিম লাইফলাইন ১০ নম্বর জাতীয় সড়কেও ভেসে গেছে জলে। তিস্তার এই ভয়াবহ রূপে সিকিমে বন্যা পরিস্থিতি আরও জোরালো আকার নিচ্ছে ক্রমেই। নর্থ সিকিমে অবস্থা সবচেয়ে বেশি খারাপ।

এদিকে সিকিমের চুংথামে ব্যাপক জলস্ফীতির কারণে ভেঙে গিয়েছে জলবিদ্যুৎ প্রকল্পের ড্যাম। এই জলবিদ্যুৎ প্রকল্পের ড্যাম ভেঙে যাওয়ায় জলপাইগুড়ি জেলা থেকে বয়ে যাওয়া তিস্তায় দু-কূল ছাপিয়ে বন্যার আশঙ্কাও রয়েছে। এইদিকে মেঘভাঙা বৃষ্টির জেরে উত্তর সিকিমের লোনক লেকেও ফাটল দেখা দিয়েছে। সেই লেকের বিপুল পরিমাণ জলে চুংথাম বাঁধ ভেঙে সেই জলও নামছে তিস্তা নদীতে। আর এর ফলেই তিস্তার জলস্তর প্রায় ১৫-২০ ফুট বেড়ে যায়।

অন্যদিকে সেনার তরফে জানা গিয়েছে যে, সিংতামে যে সেনার ছাউনি ছিল সেই ছাউনিতে জল প্রবেশ করে আজ সকালে। রীতিমতো জলের তাণ্ডবও চলে সেখানে। আর সেই জলেই তলিয়ে যায় সেনাবাহিনীর ৪১টি গাড়ি। এমনকি খোঁজও মিলছে না ২৩ জন জওয়ানের। তাঁদের উদ্ধারকাজে নেমেছে সেনাবাহিনী। তারা জলের তোড়ে ভেসে গিয়েছে নাকি পাহাড়ের কোনও খাদে পড়ে গিয়েছে তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। সেনার তরফে জানানো হয়েছে, এত বড় ঘটনা সিকিমের বুকে এই প্রথম ঘটল।

সেনাবাহিনীর জওয়ানদের এইরকম প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হওয়ায় আতঙ্কে রয়েছেন পর্যটক থেকে সাধারণ মানুষ। বাংলার একাধিক পর্যটকও এখন সিকিমে রয়েছেন। তিস্তার জলস্তর বৃদ্ধি এবং রাস্তা বন্ধের জন্য তারা বাড়ি ফিরতে পারছেন না। সিকিমে বন্যার জন্য রাজ্য সেচ দফতরের তরফে উত্তরবঙ্গে জারি রয়েছে হলুদ সর্তকতা। অতীতে উত্তরাখণ্ডে এই প্রাকৃতিক বিপর্যয়ের দাপট দেখেছিল সারা ভারত। এবার প্রতিবেশী রাজ্য সিকিম এই ভয়াবহ পরিস্থিতির মুখে পড়ায় আতঙ্কে রয়েছেন উত্তরবঙ্গবাসীও।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.