Sheikh Hasina Net Worth: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে কত টাকার মালিক? প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য

Sheikh Hasina Net Worth: ইতিমধ্যে শেখ হাসিনার নামে রয়েছে একাধিক রেকর্ড

 

হাইলাইটস:

  • বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্পত্তির পরিমাণ কত?
  • হলফনামায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • কৃষিখাত থেকে আয় কোটি কোটি টাকা

Sheikh Hasina Net Worth: এখনও পর্যন্ত মোট চারবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদে বসেছেন শেখ হাসিনা। তার মধ্যে পরপর তিনবার তিনি প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। এবার তাঁর সামনে রয়েছে পঞ্চমবারের জন্য প্রধানমন্ত্রীর আসন অলংকৃত করার সুযোগও। এদিকে একজন মহিলা রাষ্ট্রপ্রধান হিসাবে সবথেকে বেশি সময় ক্ষমতায় থাকার রেকর্ডও গড়েছেন তিনি। অন্যদিকে একাধিকবার তিনি জায়গাও করে নিয়েছেন বিশ্বের সবথেকে ক্ষমতাশালী মহিলাদের তালিকাতেও। বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে অনেক সুবিধা পান শেখ হাসিনা। তবে তাঁর মোট সম্পত্তির পরিমাণ কত? তা বিস্তারিত তথ্য বলা হল আজকের প্রতিবেদনে।

We’re now on WhatsApp – Click to join

শেখ হাসিনার মোট সম্পদ:

এবারের সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-৩ আসন থেকেই প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন আওয়ামী লীগের চেয়ারপার্সন তথা বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি শেখ হাসিনা। এতবছর ধরে তিনি এই আসন থেকেই ভোটে জিতে এসেছেন। যার ফলে এবারও সেই আসনের আওয়ামী লীগের প্রার্থী তিনি। মনোনয়নপত্র জমা দেওয়ার সাথেই হলফনামায় তাঁর মোট আয় এবং সম্পত্তির হিসাবও দিয়েছেন শেখ হাসিনা।

নির্বাচন কমিশনে শেখ হাসিনার দাখিল করা হলফনামা অনুযায়ী, বাংলাদেশের প্রধানমন্ত্রীর মোট সম্পদের পরিমাণ প্রায় ৪ কোটি ৩৬ লাখ টাকা। তাঁর হলফনামায় আরও উল্লেখ করা হয়েছে, গত বছর তিনি আয় করেছেন প্রায় ১ কোটি ৭ লাখ টাকা। আর এই আয়ের একটি উল্লেখযোগ্য অংশ এসেছে কৃষিখাত থেকে। কৃষিখাত থেকে তাঁর আয় ২০১৮ সালের তুলনায় প্রায় চার গুণ বেড়েছে। শেখ হাসিনার আয়কর রিটার্ন অনুযায়ী, তাঁর মোট আয় ১ কোটি ৯১ লাখ টাকা। তবে বর্তমানে তাঁর আয় বেড়েছে বিভিন্ন ‘সিকিউরিটিজ’ থেকেও। এই ক্ষেত্রেও তাঁর আয় প্রায় দ্বিগুণ বেড়েছে। এছাড়াও তিনি তাঁর হলফনামায় উল্লেখ করেছেন, গত চার বছরে ফিক্সড ডিপোজিট এবং সঞ্চয়পত্র কিনেছেন মোট ৭৫ লাখ টাকার।

জমির পরিমান কত?

হলফনামায় তাঁর নামে কত জমি আছে তাও উল্লেখ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হলফনামার তথ্য অনুযায়ী, তাঁর নামে বর্তমানে প্রায় ছয় একর কৃষিজমি রয়েছে। এছাড়াও তিনি মৎস্য খামার থেকেও আয় করেন। ‘দান’ হিসাবে পাওয়া ব্যক্তিগত একটি গাড়িও আছে তাঁর। হলফনামা উল্লেখ রয়েছে, তাঁর শিক্ষাগত যোগ্যতা বিএ।

রয়েছে মামলাও –

শুধু সম্পত্তি না, তাঁর নামে এখনও রয়েছে একটি ‘সক্রিয় মামলা’। ২০০৬ সালে পল্টন থানায় ওই মামলা দায়ের করা হয়েছিল শেখ হাসিনার নামে। বাংলাদেশের দণ্ডবিধির ১০৯, ১১৪, ১৪৩, ৩০২, ৩০৭, ৩২৩, ৩২৫ এবং ৩২৬ ধারায় ওই মামলাটি দায়ের করা হয়। তবে সেই মামলাটি পুনরায় তদন্তের নির্দেশও দিয়েছে হাইকোর্ট। কারণ এফআইআরে নামই ছিল না শেখ হাসিনার। পরে চার্জশিট দাখিলের সময় তাঁর নাম অন্তর্ভুক্ত করা হয়।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.