Ram Navami 2024: রাম নবমী ২০২৪ এর তারিখ, পূজার সময়, আচার, ইতিহাস এবং উদযাপন কখন? এই প্রতিবেদনটির দ্বারা জেনে নিন

Ram Navami 2024: এই রাম নবমী ২০২৪ এর একটি বিশেষ মূল্য রয়েছে কারণ এটি অযোধ্যায় এবং এর আশেপাশে শপথ গ্রহণ অনুষ্ঠানের পর প্রথম যেখানে গত বছর শতবর্ষ উদযাপন করা হয়েছিল

 

হাইলাইটস:

  • রাম নবমী হল একটি উৎসব যা বিশ্বাসকে আবার শক্তিশালী করতে এবং নৈতিক পথের বৈধতা বোঝার জন্য সাহায্য করে
  • এই বছর এটি ১৭ই এপ্রিল পালিত হবে
  • এটি ৯ দিনব্যাপী উৎসব চৈত্র নবরাত্রির সমাপ্তির প্রতীক

Ram Navami 2024: রাম নবমী একটি হিন্দু উৎসব যা সপ্তম অবতারে ভগবান বিষ্ণুর অবতার ভগবান রামের জন্ম উদযাপনের জন্য পালন করা হয়। ন্যায়পরায়ণতা, উত্তম আচরণ ও উত্তম গুণাবলীর কারণে তিনি শ্রেষ্ঠ রাজা ও মানুষ হিসেবে বিবেচিত হন।

রাম নবমী হল একটি উৎসব যা বিশ্বাসকে আবার শক্তিশালী করতে এবং নৈতিক পথের বৈধতা বোঝার জন্য সাহায্য করে। রাম নবমী শুধুমাত্র ভগবান রামের জন্ম উদযাপন নয় বরং তিনি যে আদর্শের জন্য দাঁড়িয়েছেন তার জন্যও।

রাম নবমী ২০২৪এর নবরাত্রির উপবাসের ৯ দিনের সমাপ্তি চিহ্নিত করে, এবং অজ্ঞতা এবং বিভ্রান্তির (যা অভ্যন্তরীণ স্বভাবের বিভিন্ন সহজাত ক্রিয়াকে প্রতিনিধিত্ব করে) এর উপর জ্ঞানের (যেমন, আধ্যাত্মিক অনুশীলন এবং আত্মের বিজ্ঞান) চূড়ান্ত বিজয়ের প্রতীক। এই সময়কালে, লোকেরা দেবী দুর্গার ৯টি রূপের পূজা করে এবং তাদের আত্মীয় এবং বন্ধুদের স্বাস্থ্য এবং সমৃদ্ধি কামনা করে। ভক্তরা কন্যা পূজা করেন এবং মেয়েদের প্রসাদ ও উপহার দেন এবং তাদের আশীর্বাদ চান।

রাম নবমীর তারিখ ও সময়- রামা নবমী ২০২৪ এ কবে?

রাম নবমী শুক্লপক্ষে পালন করা হয়, যা হিন্দু ক্যালেন্ডারের প্রথম মাসের চৈত্রের ৯তম দিন। এটি নতুন বছরের সূচনাকে চিহ্নিত করে এবং এটি সাধারণত প্রতি বছর মার্চ বা এপ্রিলের প্রথম অংশে ঘটে। এই বছর এটি ১৭ই এপ্রিল পালিত হবে।

রাম নবমীর ইতিহাস

এটি ভগবান রামের ভক্তদের সবচেয়ে সম্মানিত উৎসব যারা আনন্দ করে এবং তাদের দেবতার জন্মবার্ষিকী উদযাপন করে। ভক্তরা বিশ্বাস করেন যে অযোধ্যার রাজা দশরথ, সেইসাথে উত্তর প্রদেশের ঐতিহাসিক শহর, এই দিনে তাঁর প্রার্থনা মঞ্জুর করেছিলেন।

We’re now on WhatsApp – Click to join

আচার-অনুষ্ঠান – কীভাবে রাম নবমী উদযাপন করা হয়?

ভক্তরা রাম নবমীতে হিন্দু ধর্মের অন্যতম পূজিত দেবতা ভগবান রামের উপাসনা করেন। এটি ৯ দিনব্যাপী উৎসব চৈত্র নবরাত্রির সমাপ্তির প্রতীক। সারা দেশের মানুষ রামের মন্দিরে শ্রদ্ধা জানায়। ভক্তদের প্রার্থনা ও উপবাস করতে দেখা যায়। আধ্যাত্মিক সঙ্গীত শোনা সারা দিন সবচেয়ে সাধারণ।

আধ্যাত্মিক গান বা ভজন গাওয়া হল পুনর্গঠন এবং মানসিক শান্তি অর্জনের সর্বোত্তম উপায়। তাছাড়া লোকেরা রামায়ণ, ভগবান রামের গল্পও পাঠ করে। নবরাত্রি সিনেমা দেখা, বা রামলীলা সংকলন করা যা রাম-রাবণের কাজ দিয়ে রামের জীবনকে পুনরায় তৈরি করে, যা যাদুকর। রাম নবমীতে লোকেরা ভগবান রামের কাছে বিশেষ প্রার্থনা করে।

মানুষও এই দিনে উপবাস পালন করে। তারা তামসিক খাবার খাওয়া এড়িয়ে চলে যা মানুষের খাওয়ার জন্য অনুপযুক্ত, যেমন, অ্যালকোহল, আমিষ জাতীয় খাবার এবং পেঁয়াজ এবং রসুন। যারা উপবাসে থাকেন তারা টমেটো, দই থেকে আলু তরকারি তৈরি করেন এবং পুরি, হালুয়া দিয়ে উপভোগ করেন।

এই রাম নবমী ২০২৪ এ একটি বিশেষ মূল্য ধারণ করে কারণ অযোধ্যায় এবং এর আশেপাশে শপথ গ্রহণ অনুষ্ঠানের পর এটিই প্রথম যেখানে গত বছর শতবর্ষ উদযাপন করা হয়েছিল। এটি সেই দিন, যেখানে ভগবান রামের উপস্থিতি প্রধান আকর্ষণ হবে, এবং তাই মন্দিরে একটি দুর্দান্ত শুরু। সারাদেশের ভক্তরা অনেক বেশি ভক্তি ও ভালোবাসার সাথে এটি উদযাপন করবেন।

এইরকম ধর্মীয় বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.