Raj Bhavan: জনসাধারণের জন্য খুলে যাচ্ছে রাজভবনের প্রবেশদ্বার, বাংলার নববর্ষ উপলক্ষ্যে এমনই উদ্যোগ নিয়েছে রাজভবন

হাইলাইটস:

•পয়লা বৈশাখের দিন রাজভবনে অনুষ্ঠিত হবে বাংলার নববর্ষ উৎসব

•আর সেই দিন দিয়ে জনসাধারণের জন্য খুলে যাবে রাজভবনের মূল প্রবেশদ্বার

•এই পরিদর্শনের নাম দেওয়া হয়েছে ‘হেরিটেজ ওয়াক’

কলকাতা: আর মাত্র দুদিন পর পয়লা বৈশাখ অর্থাৎ বাংলার নববর্ষ। এবার বাংলা নববর্ষ উপলক্ষ্যে বিশেষ উদ্যোগ নিয়েছে রাজভবন (Raj Bhavan)। রাজভবন সূত্রে খবর, এইবছর রাজভবনে পালিত হবে বাংলার নববর্ষ উৎসব। সেই উৎসবকে সুষ্ঠভাবে পালন করার জন্য ইতিমধ্যে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের নির্দেশ দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Ananda Bose)। এই শুভ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। উল্লেখ্য, ওই দিন বাংলার সংস্কৃতিকে তুলে আনা হবে রাজভবনে (Raj Bhavan)। বিশেষ করে বাংলা ভাষাকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।

গত নভেম্বর মাসে রাজ্যপালের দায়িত্বভার গ্রহণ করার পর থেকেই রাজ্যপাল সিভি আনন্দ বোস বাংলার সংস্কৃতিকে জানতে অনেক বেশি উৎসুক। তিনি বাংলা ভাষা শিখতে চান। যা তাঁর সরস্বতী পুজোর দিন ‘হাতে খড়ি’ অনুষ্ঠান থেকে বোঝা গেছিল। আর এবার রাজ্যপাল স্বয়ং রাজভবনে বাংলার নববর্ষ অনুষ্ঠানের সমস্ত ব্যবস্থা করেছেন। তিনি বাংলা ভাষা এবং সংস্কৃতিকে আপন করে নিতে বদ্ধপরিকর। রাজভবনে বাংলার নববর্ষ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি তালিকাও প্রস্তুত। ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টারের শিল্পীরা এতে অংশ নেবেন। রাজভবন সূত্রে খবর, পয়লা বৈশাখের দিন বিকেলে রাজভবনে অনুষ্ঠিত হবে এই অনুষ্ঠানটি।

বাংলার নববর্ষ অনুষ্ঠানটি ছাড়াও পয়লা বৈশাখের দিন রাজভবনের তরফ থেকে বঙ্গবাসীর জন্য থাকছে আরও একটি উপহার। বাংলা নববর্ষ উপলক্ষ্যে স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানাতে ঔপনিবেশিক মানসিকতা ভাঙতে দিল্লির রাষ্ট্রপতি ভবনের মতো কলকাতা রাজভবনের দরজা খুলে দেওয়া হচ্ছে জনসাধারণের জন্য। এই পরিদর্শনের নাম দেওয়া হয়েছে ‘হেরিটেজ ওয়াক’। রাজভবনের অন্দরমহলের ভিতরে বিভিন্ন দুর্লভ জিনিস দেখতে পাবেন সাধারণ মানুষ৷ তবে কী কী দেখানো হবে সেই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। প্রসঙ্গত, গোপালকৃষ্ণ গান্ধী রাজ্যপাল থাকার সময়ে এমন প্রচেষ্টায় উদ্যোগী হয়েছিলেন। কিন্তু নিরাপত্তার জন্য শেষ পর্যন্ত তা কার্যকর হয়নি।

সম্প্রতি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বঙ্গ সফরে এসে রাজভবনে থাকার সময়েই আনুষ্ঠানিক ভাবে সাধারণের জন্য রাজভবনকে উন্মুক্ত করার কথা ঘোষণা করে রাজ্যপাল সিভি আনন্দ বোসের দেওয়া রাজভবনের প্রতীকী চাবি মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেন। সেই উদ্যোগের সূচনা অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে রাজভবন পয়লা বৈশাখের মতো শুভ দিনকে বেছে নিয়ে উৎসবের আয়োজন করেছে। রাজভবনের এই নতুন কর্মসূচিতে ইতিমধ্যেই উৎসাহিত বঙ্গবাসী। কারণ জনসাধারণের মধ্যে রাজভবনে ঘুরে দেখার আগ্রহ চিরকালের। এবার সেই আশাই পূরণ করতে চলেছে রাজভবন।

মাত্র কয়েকদিন আগে সেকেন্দ্রাবাদে রাষ্ট্রপতি নিলয় খুলে দেওয়া হয়েছিল সাধারণ মানুষের জন্য। এই প্রসঙ্গে স্বয়ং বাংলার রাজ্যপাল তাঁর ট্যুইটের মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতিকে। সেকেন্দ্রাবাদের এই ঘটনাতে অনুপ্রাণিত হয়েছেন তিনি। এবার সেই একই উদ্যোগ নিতে চলেছে বাংলার রাজ্যপাল। বাংলার মানুষদের জন্যও খুলে দেওয়া হচ্ছে রাজভবনের মূল প্রবেশদ্বার। যার শুভ উদ্বোধন হবে পয়লা বৈশাখের দিন। ব্রিটিশ আমলে নানা ইতিহাসের সাক্ষী থেকেছে এই রাজভবন। লর্ড কার্জনের পিতৃপুরুষের ভিটে কেডলেস্টান হলের আদলে নির্মিত রাজভবনটির অন্দরমহল এবার সাধারণ মানুষও নিজের চোখে দেখতে পাবেন।

এইরকম গুরুত্বপূর্ণ আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.