Plastic Rice in Ration: রেশনে দেওয়া হচ্ছে প্লাস্টিকের চাল! বিধানসভায় এমনই এক চাঞ্চল্যকর দাবি বিজেপির এক বিধায়কের

Plastic Rice in Ration: বিজেপির এক বিধায়ক বিধানসভায় অভিযোগ তুলেছেন রেশনে প্রদান করা হচ্ছে প্লাস্টিকের চাল! অভিযোগের জবাব দিয়েছেন খাদ্যমন্ত্রী

হাইলাইটস:

• রেশনে দেওয়া হচ্ছে প্লাস্টিকের চাল

• বিধানসভায় এমনই অভিযোগ তুলেছেন বিজেপি বিধায়ক তাপসী মণ্ডল

• এমন অভিযোগ শুনে চমকে ওঠেন অন্যান্য বিধায়করা

Plastic Rice in Ration: রেশনে প্রদান করা হচ্ছে প্লাস্টিকের চাল! বৃহস্পতিবার এমনই প্রশ্ন উঠল বিধানসভায়। বিজেপি বিধায়ক তাপসী মণ্ডল বিধানসভায় অভিযোগ তুলেছেন যে, রেশনের চালের মধ্যেই মিশ্রিত রয়েছে প্লাস্টিকের চাল। এমন অভিযোগ শুনে চমকে ওঠেন বিধায়করা। তবে রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এই অভিযোগের ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, আসলে ওগুলো পুষ্টিযুক্ত ফর্টিফায়েড চাল। আর সেই ফর্টিফায়েড চালকেই প্লাস্টিকের চাল বলে ভুল করেন সাধারণ মানুষ।

বিধায়ক তাপসী মণ্ডলের প্রশ্ন শুনে অবাক হননি মন্ত্রী রথীন ঘোষ। তিনি জানান, অনেকেই এমন প্রশ্ন করেন। সাধারণ মানুষের বিভ্রান্তি কাটানোর জন্য সরকার বিজ্ঞাপনের ব্যবস্থা করেছে বলেও জানান খাদ্যমন্ত্রী। রথীন বাবু জানিয়েছেন, ভারত সরকারের এক বিশেষ প্রকল্পে এই ফর্টিফায়েড চাল তৈরি হয়। এ রাজ্যে ১০০টি চালের দানার মধ্যে ১টি ফর্টিফায়েড চাল থাকে। সেই চালের প্রতিটি দানা অনেক বেশি খাদ্যগুন সম্পন্ন হয়।

২০২২ সাল থেকে পশ্চিমবঙ্গে এই চালের বন্টন শুরু হয়েছে। বর্তমানে রাজ্য জুড়ে সেই চাল বিতরণ করা হচ্ছে। এতে ভিটামিন সহ আরও অনেক গুন রয়েছে। এ বিষয়ে খাদ্য দফতর মানুষকে সতর্ক করেছে। খাদ্যমন্ত্রী দাবি করেছেন, কিছু অসাধু ব্যবসায়ী বেশি দামে বাজারে ওই চাল বিক্রি করার জন্য অনেক সময় মানুষকে ভুল বুঝিয়ে থাকে। সাধারণ মানুষ যাতে সেই ফাঁদে না পড়েন, সে ব্যাপারেও সতর্ক করেছেন খাদ্যমন্ত্রী।

রাজ্য সংক্রান্ত এইরকম গুরুত্বপূর্ণ আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.