Walking For Weight Loss: আপনার হাঁটার ওয়ার্কআউটকে সর্বাধিক করার জন্য এই ৫টি কার্যকর উপায় আলোচনা করা হল

Walking For Weight Loss: ওজন কমানোর আপনার হাঁটার ওয়ার্কআউট সর্বাধিক করার জন্য এই ৫টি কার্যকর উপায় মেনে চলুন

 

হাইলাইটস:

  • ওয়ার্ম আপ দিয়ে হাঁটা শুরু করুন
  • আপনি আগের চেয়ে একটু দীর্ঘ হাঁটা শুরু করুন
  • সামনে পিছনে করুন যেমন আপনি হাফওয়ে পয়েন্টে কিছু সিঁড়ি আরোহণ করতে পারেন

Walking For Weight Loss: রূপান্তরটি ইচ্ছার সাথে শুরু হয়৷ “আপনার মনে একটি অবসর হাঁটা এবং একটি ফিটনেস হাঁটার মধ্যে পার্থক্য করুন৷ এর অর্থ হল আগে থেকেই সিদ্ধান্ত নেওয়া যে আপনি আপনার হৃদস্পন্দন বাড়ানোর জন্য বা সহনশীলতাকে শক্তিশালী করতে এবং উন্নত করতে হাঁটছেন।” স্টুডিও বা জুম সেশনে আপনার ক্লাসের জন্য আপনার হাঁটার সময়সূচীতে কিছু সময় নির্দিষ্ট করুন। অবশেষে, ধারণাটির বাস্তবায়নের জন্যই আপনাকে কৌশল তৈরি করতে হবে। আপনি যদি হাঁটা থেকে ওয়ার্কআউট পর্যন্ত কথোপকথন করতে চান তবে আপনার জন্য ওজন কমানোর বিকল্পগুলি এখানে রয়েছে।

ওয়ার্ম আপ দিয়ে শুরু করুন

শুরু করার জন্য, আপনার রক্তের প্রবাহের পরিমাণকে একটি সুন্দর বুস্ট দিন এবং স্ট্রাইডিংয়ের সময় আপনি যে পেশীগুলি ব্যবহার করবেন, যেমন হিপ ফ্লেক্সার এবং কোয়াডগুলিকে উষ্ণ করুন। এটি থেকে সুবিধা পেতে আপনি একটি ফোম রোলারও ব্যবহার করতে পারেন তবে তা ছাড়াও, আপনার উপরের পিঠে টাইট দাগগুলি সরিয়ে দিন। আপনার যদি সীমিত পরিসরে গতিশীল হিপ ফ্লেক্সর থাকে, তাহলে ভেতরের উরু, বাছুর এবং কোয়াডগুলিকে ছেড়ে দেওয়ার জন্য আপনার সময় থেকে ৫ থেকে ১০ মিনিট ব্যয় করুন। এটি আরও বেশি আনন্দদায়ক হতে পারে যদি আপনি উদাহরণস্বরূপ দৌড়াচ্ছেন, বা হাঁটার সময় আপনি একটি নির্দিষ্ট পদক্ষেপকে শক্ত করেছেন।

Read more – শরীর সুস্থ রাখতে হাঁটবেন নাকি সাইকেল চালাবেন? বিশেষজ্ঞদের পরামর্শ শুনে আজ থেকেই শুরু করুন

আপনি আগের চেয়ে একটু দীর্ঘ যান

একটি খুব সহজ হাঁটা শুধু এটি আরো ধাপ যোগ করা হয়। আপনারা যারা ফিট নন, তারা দূরত্বের চেয়ে আপনার পদক্ষেপের পরিমাণের দিকে মনোনিবেশ করুন। দৌড়ানোর সময় বিভিন্ন লোকের আবেগের আলাদা অংশ থাকে। কেউ কেউ চ্যালেঞ্জ নিতে চাইবে এবং এটিকে ঠেলে বের করে দেবে আবার কেউ কেউ এক ঘন্টা হাঁটবে যেন মনে হয় তারা আরও কিছু করেছে। প্রথম থেকেই – সপ্তাহে বিশ থেকে ত্রিশ মাইল, তিন বা চার বার আদর্শ হবে। নিজেকে গতি দিন, আপনার হাঁটার সময় প্রতি সপ্তাহে দুই থেকে পাঁচ মিনিট বাড়িয়ে দিন। আপনি যখন দূরত্ব এবং সময়কালের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেন, আপনি সেখানে থাকতে পারেন বা ছোট দূরত্ব এবং দ্রুত গতিতে ফিরে যেতে পারেন।

আপনার ফর্ম ফোকাস

আপনি নিশ্চয়ই শুনেছেন দৌড়বিদরা পায়ের পতনের ক্ষেত্রে সর্বোত্তম নড়াচড়ার ধরণ নিয়ে তর্ক করে; হাঁটার ক্ষেত্রেও তাই, আপনার হাঁটার ছন্দ পরিবর্তন করলে হাঁটা দ্রুত এবং দীর্ঘতর হতে পারে এবং আপনাকে আঘাত এড়াতে সাহায্য করতে পারে। আপনার ভারসাম্য দেখার সময় আপনাকে আপনার মূলটি ধরে রাখতে হবে – তবে শক্ত নয়। শুধু আপনি চোখের স্তর বজায় রাখা নিশ্চিত করুন। আপনার কনুই আনুমানিক ৯০ ডিগ্রী বাঁকিয়ে রাখুন এবং আপনার হাতের দোলাকে সমর্থন করার জন্য আপনার কাঁধ ব্যবহার করুন। আপনার দৈনন্দিন ক্রিয়াকলাপ করার সময়, আপনি আপনার ভঙ্গিটি উন্নত করবেন, যা শরীরের কেন্দ্রে হাতের ক্রসিং মুক্ত হওয়া উচিত বা আপনার বুকের স্তরের উপরে উঠছে। এটি করার জন্য আপনার কব্জি সোজা হওয়া উচিত তবে আপনার গ্রিপ শিথিল করা দরকার।

বিরতির সাথে আপনার গতি চয়ন করুন

সংক্ষিপ্ত, মিনিট-দীর্ঘ বিরতি – প্রচেষ্টার মাত্রা বৃদ্ধি – অল্প পরিমাণে ব্যথা অনুভব করুন কিন্তু আপনার হাঁটা আরও চ্যালেঞ্জিং, সেইসাথে আরও আকর্ষক এবং মজাদার করে তোলে। তবে এটি করতে আপনার ইচ্ছা না থাকলে আপনাকে আরও কঠিন দৌড়াতে হবে না। উদাহরণ স্বরূপ, অভিজাতরা যারা পঞ্চাশ কিমি দৌড়ে হাঁটার ট্রায়াল দৌড়ে ছুঁয়েছে গতিতে যা বেশিরভাগ দৌড়বিদ যারা সাধারণভাবে যায় তাদের কিছুটা ঈর্ষান্বিত করে – এবং তারা ম্যারাথনের চেয়ে বেশি দৌড়ানোর পরেও দৌড়াতে থাকে – এবং তারা সবসময় এক পা চালিয়েই দৌড়ায়।

We’re now on WhatsApp – Click to join

সামনে পিছনে করুন যেমন আপনি হাফওয়ে পয়েন্টে কিছু সিঁড়ি আরোহণ করতে পারেন-

আপনার ওয়ার্কআউটে কিছু অতিরিক্ত তীব্রতা যোগ করার একটি সহজ পদ্ধতি হল আপনার ওয়ার্কআউটের সিঁড়ি সহ শুরু করা। এটি পর্যন্ত একটি পন্থা হল নিয়মিত বিরতিতে প্রস্থান করার জন্য একটি ভাল ওয়ার্ম-আপের জন্য একটি সুন্দর ওয়াক-থ্রু দিয়ে, কিছু সিঁড়ি দিয়ে কিছু উচ্চতর তীব্রতায় ধাপে ধাপে ওঠা এবং তারপর শেষ পর্যন্ত অন্য একটি সুন্দর হাঁটার সাথে বাড়ির ঠাণ্ডা হওয়া।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.