Opposition alliance: দিনক্ষণ ঠিক হয়ে গেছে, চলতি মাসেই পাটনায় বিরোধী বৈঠকে মুখোমুখি হতে পারেন মমতা-রাহুল

Opposition alliance: বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের উদ্যোগে হতে চলেছে এই বৈঠকটি

হাইলাইটস:

• বিহারের রাজধানী পাটনায় হতে চলেছে বিরোধী শিবিরের বৈঠক

• ১২ই জুনের বদলে ২৩শে জুন হচ্ছে বৈঠকটি

• বৈঠকে মুখোমুখি দেখা যেতে পারে মমতা-রাহুলকে

Opposition alliance: বিরোধী জোটকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। এবার তাঁরই উদ্যোগে পাটনায় হতে চলেছে বিরোধী শিবিরের বৈঠকটি। প্রথমে কথা ছিল আগামী ১২ জুন বৈঠকটি হবে। তবে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন ওই উপস্থিত থাকতে পারবেন না বলে, বৈঠকটি ওই দিন বাতিল করা হয়।

চব্বিশের লোকসভা নির্বাচনের রণকৌশল ঠিক করতে এবার বিহারের রাজধানী পাটনায় নীতীশ কুমারের উদ্যোগে বিরোধী শিবিরের বৈঠকটি হবে আগামী ২৩শে জুন। নতুন করে বৈঠকের দিন নির্ধারিত করেছে বিরোধী শিবির। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, চব্বিশের লোকসভা নির্বাচনের আগে বিরোধী শিবিরের ক্ষমতা যাচাইয়ের দিক থেকে এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

চব্বিশের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী জোটকে ঐক্যবদ্ধ করার দায়িত্ব নিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এর ফলে তিনি গত কয়েক মাস ধরে অ-বিজেপি বিভিন্ন নেতানেত্রীদের সাথে বৈঠক করছেন। সম্প্রতি তিনি কলকাতায় এসে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথেও বৈঠক করেছেন। এই বৈঠকে তাঁর সঙ্গে ছিলেন বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবও। অবশ্য তার আগে তিনি দিল্লি গিয়ে মল্লিকার্জুন খাড়্গে এবং রাহুল গান্ধীর সঙ্গেও দেখা করেন।

উল্লেখ্য, কিছুদিন আগে নীতীশ কুমারের সাথে দিল্লিতে নিজের বাসভবনে বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। যদিও কেজরিওয়ালের সাথে এই বৈঠকের পিছনে কারণ ছিল কেন্দ্রীয় সরকারের জারি করা অর্ডিন্যান্স। সুপ্রিম কোর্টের নির্দেশকে অগ্রাহ্য করে দিল্লি প্রশাসন হাতের তালুতে রাখতে রাজ্যসভায় এই বিল পাশ করাতে চাইছে কেন্দ্র। এরই প্রতিবাদে রাজ্যসভায় যাতে কোনওভাবেই এই পাশ না হয়, তার জন্য প্রত্যেক বিরোধী দলের সমর্থন চাইছেন দিল্লির মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, পাটনায় বিরোধী শিবিরের বৈঠকে কেজরিওয়ালও উপস্থিত থাকবেন

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, পাটনায় বিরোধী শিবিরের বৈঠকে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। অন্যদিকে রাহুল গান্ধীও থাকবেন সেদিনের বৈঠকে। সুতরাং বলা যায়, ২৩শে জুন পাটনায় মুখোমুখি হতে চলেছেন মমতা-রাহুল। কংগ্রেস এবং তৃণমূলের দুই হেভিওয়েট নেতানেত্রীর মধ্যে কী কথা হয়, সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

জেডিইউ নেতা লালন সিং সংবাদসংস্থাকে জানিয়েছেন, ‘আগামী ২৩শে জুন পাটনায় বিরোধী শিবিরের বৈঠক হবে।’ প্রায় প্রত্যেকটি বিরোধী দল এই বৈঠকে উপস্থিত থাকার কথাই জানিয়েছেন তিনি। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, রাহুল গান্ধী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, এনসিপি প্রধান শরদ পাওয়ার, অখিলেশ যাদব, শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে, সিপিএমের সীতারাম ইয়েচুরি এবং সিপিআইএমএলের দীপঙ্কর ভট্টাচার্য-সহ সমস্ত বিরোধী দলের নেতারাই এই বৈঠক উপস্থিত থাকবেন।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.