New Rules Of Indian Railways: যাত্রীদের সুবিধার জন্য বেশ কিছু নতুন নিয়ম নিয়ে এলো ভারতীয় রেল, জেনে নিন সেই নিয়মগুলি

New Rules Of Indian Railways: যাত্রীদের ট্রেন যাত্রাকে সুবিধাজনক করার জন্য নতুন নিয়ম তৈরী করেছে ইন্ডিয়ান রেলওয়েস

হাইলাইটস:

• কয়েকটি নতুন নিয়ম তৈরী করেছে ভারতীয় রেল

• রেলের এই নিয়মগুলি যাত্রীদের জন্য আকর্ষণীয় এবং উপকারী

• টিকিট ওয়েটিং লিস্টে থাকলেও ভ্রমণ করা যাবে ট্রেনে

New Rules Of Indian Railways: কম সময়ে, কম কষ্টে এবং কম খরচে দেশের মানুষের কাছে সবচেয়ে নির্ভরযোগ্য পরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল। প্রায় লক্ষ লক্ষ মানুষ প্রতিদিন রেলপথে যাতায়াত করেন। কিছু বিচ্ছিন্ন ঘটনা বাদ দিলে, যাত্রার সময় তার প্রতিটি যাত্রীর সুবিধার বিশেষ যত্ন নেয় ভারতীয় রেল। তাই সেই যাত্রীদের সুবিধার জন্য ভারতীয় রেলওয়ে কিছু নিয়ম তৈরি করেছে। ট্রেনে যাত্রার সময় যাত্রীদের যাতে কোনও সমস্যার সম্মুখীন হতে না হয়, সেই কথা মাথায় রেখেই এই নিয়মগুলি নিয়ে আসা হয়েছে ভারতীয় রেলের পক্ষ থেকে। রেলের এই নতুন নিয়মগুলি সম্পর্কে দেশের অধিকাংশ মানুষেরই অজানা।

অনেক সময়ই একজন যাত্রী তাঁর বোর্ডিং পয়েন্ট থেকে ট্রেন ধরতে অক্ষম হন, রেলের নতুন নিয়ম অনুযায়ী সেই যাত্রী পরবর্তী দুটি স্টপ পর্যন্ত সেই ট্রেনটি ধরতে পারবেন। আবার অনেকসময় ট্রেনের দীর্ঘ যাত্রা শেষ করতে অসুবিধা হয় যাত্রীর, এই ক্ষেত্রে সেই যাত্রী ভেঙে ভেঙে তাঁর যাত্রা সম্পন্ন করতে পারবেন। ভারতীয় রেলের এই নতুন নিয়মগুলি আকর্ষণীয়র পাশাপাশি উপকারীও বটে। আসুন চোখ রাখা যাক ভারতীয় রেলের এই নিয়মগুলির উপর।

গন্তব্য স্টেশন ছাড়িয়ে আরও কিছুটা পথ যাওয়া যাবে:

সাধারণত ট্রেনের যাত্রা শেষে একজন যাত্রী তাঁর গন্তব্যে নেমে যায়। কিন্তু কখনও যদি কোনো ব্যক্তি তাঁর গন্তব্য ছাড়িয়ে আরও কিছুটা পথ যেতে চান অথবা তাঁর নির্দিষ্ট স্টপে নামতে ভুলে যান, তাহলে সেই যাত্রী সহজেই আরও কিছুটা ভ্রমণ করতে পারেন। এর জন্য যাত্রীকে টিকিট কালেক্টরের সঙ্গে কথা বলে একটি আগাম টিকিট করে নিতে হবে। শুধুমাত্র নিজের কোচ পরিবর্তন করতে হতে পারে যাত্রীকে।

দুই স্টেশন পর্যন্ত বোর্ডিং নিয়মে কোনও সমস্যা হবে না:

অনেক সময় যাত্রীরা সময়ের ভুল ভ্রান্তিতে তাঁর যাত্রাপথের ট্রেনটি মিস করে ফেলেন, এই সমস্যার সমাধানে নতুন নিয়ম করেছে ভারতীয় রেল ব্যবস্থা। যাত্রী তাঁর নির্দিষ্ট ট্রেনটি মিস করলে, যেই স্টেশন থেকে ট্রেনটি ছেড়েছে তার পরবর্তী দুটি স্টেশন পর্যন্ত তা ধরতে পারবেন। রেলের নিয়ম অনুযায়ী, টিকিট কালেক্টর পরবর্তী দুটি স্টেশন পর্যন্ত কাউকে সংরক্ষিত ট্রেনের টিকিট দিতে পারেন না। যাইহোক, ট্রেনটি দুটি স্টেশনের মধ্য দিয়ে যাওয়ার সময়, TTE RAC PNR স্ট্যাটাস সহ একটি আসন বরাদ্দ করতে পারেন একজন যাত্রীকে।

ব্রেক জার্নির নিয়মগুলির সম্পর্কে জেনে নিন:

অনেকেই হয়তো এই নিয়মটি জানেন না, যদি কোনো যাত্রী দীর্ঘ দূরত্বে ভ্রমণ করছেন তাহলে সেই যাত্রী ইচ্ছা হলে ৫০০ কিলোমিটার ভ্রমণের মধ্যে একটি রুট ব্রেক জার্নি করতে পারবেন। তবে জেনে রাখা দরকার, প্রারম্ভিক স্টেশন থেকে ৫০০ কিলোমিটার দূরত্ব কভার না হওয়া অবধি প্রথম যাত্রা থেকে বিরতি নিতে পারবেন না যাত্রী। দুটি ব্রেক জার্নির অনুমোদন দেওয়া হয়েছে ১০০০ কিলোমিটারের বেশি যাত্রার জন্য। তার মানে, কোনো ব্যক্তি যদি দীর্ঘ দূরত্বে ভ্রমণ করেন, তাহলেও ট্রেনে ওঠার তারিখ বাদ দিয়ে তিনি দুই দিন পর্যন্ত ব্রেক নিতে পারবেন। কিন্তু, শতাব্দী, রাজধানী এবং জনশতাব্দী এক্সপ্রেসের মত ট্রেনগুলিতে এই নিয়মগুলি প্রযোজ্য নয়।

টিকিট ওয়েটিং লিস্টে থাকলেও ভ্রমণ করা যাবে:

যদি কোনো ব্যক্তির টিকিট ওয়েটিং লিস্টে থাকে, তাহলেও সেই যাত্রী ট্রেনে যাত্রা করতে পারবেন। এর জন্য শুধু যাত্রীকে একটা টিকিট কিনে নিতে হবে PRS কাউন্টার থেকে। প্রসঙ্গত, ই-টিকিট সহ যাত্রীকে ওয়েটিং লিস্ট সহ ট্রেনে যাত্রা করার অনুমতি মেলে না।

সার্কুলার জার্নির টিকিটের নিয়ম:

রেলের এই নিয়মটি খুবই প্রয়োজনীয় যাত্রীর ভ্রমণকে ফ্লেক্সিবল করার জন্য। ধরা যাক, কোনো ব্যক্তি পর্যটনের জন্য কোনো এক বিখ্যাত সাইটে ভ্রমণ করবে, তাহলে তিনি কেটে নিতে পারেন একটি সার্কুলার ভ্রমণ টিকিট। যে কোনও বিভাগের জন্য জারি করা যেতে পারে এটি। এক্ষেত্রে যাত্রী একটি সার্কুলার ভ্রমণের টিকিট বুক করতে পারেন। এর জন্য যাত্রীকে তাঁর ভ্রমণের পরিকল্পনা সম্পর্কে জোনাল রেলওয়েকে জানাতে হবে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.