Mamata Banerjee: ৫০ দিন পর নবান্নে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কেমন কাটল তাঁর অসুস্থতা পরবর্তী প্রথম কাজের দিন?

Mamata Banerjee: বিদেশ সফর চলাকালীন পায়ে চোট পান মুখ্যমন্ত্রী, সেই কারণে তাঁকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন চিকিৎসক

 

হাইলাইটস:

  • হাঁটাচলায় বিধিনিষেধ জারি হওয়ায় নিজের বাড়িতেই সম্পূর্ণ গৃহবন্দী হন মমতা বন্দ্যোপাধ্যায়
  • তবে নিজের বাড়িতেই প্রশাসনিক কাজের আলাদা ব্যবস্থা করে নিয়েছিলেন তিনি
  • গত ১১ই সেপ্টেম্বর শেষ বারের মতো মুখ্যমন্ত্রী নবান্নে এসেছিলেন

Mamata Banerjee: ঠিক ৫০ দিন পর নবান্নে এলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পায়ে চোটের কারণে দীর্ঘদিন গৃহবন্দি ছিলেন মুখ্যমন্ত্রী। কর্মস্থল থেকে দূরে থাকলেও কাজ থেকে দূরে ছিলেন না মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের বাড়িতেই প্রশাসনিক কাজের আলাদা ব্যবস্থা করে নিয়েছিলেন তিনি। বাড়ি থেকে কাজ করার কথা জানিয়েওছিলেন মুখ্যমন্ত্রী। অবশেষে মঙ্গলবার সকালে ওয়ার্ক ফ্রম হোমের পাট চুকিয়ে মুখ্যমন্ত্রী এলেন তাঁর প্রশাসনিক দফতরে। নবান্নে পৌঁছেই সোজা ১৩ তলায় নিজের ঘরে চলে গেলেন মুখ্যমন্ত্রী।

গত ১১ই সেপ্টেম্বর শেষ বারের মতো মুখ্যমন্ত্রী এই ঘরে এসে বসেছিলেন। তার পরের দিনই তিনি রওনা হন ১২ দিনের বিদেশ সফরে। ফিরে এসে নবান্নে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু বিদেশ সফরে পায়ে চোট পান তিনি। সেই চোটের কারণে তাঁকে বিশ্রামের পরামর্শ দেন চিকিৎসক। হাঁটাচলায় বিধিনিষেধ জারি করা হয়। ফলে নিজের কালীঘাটের বাড়িতেই সম্পূর্ণ গৃহবন্দি হন তিনি।

এই পর্বে অনেক কিছুই ঘটে। দিল্লিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ১০০ দিনের কাজের টাকার দাবিতে কর্মসূচি পালন করে তৃণমূল। সেখান থেকে ফিরে এসে রাজ ভবনের সামনে ধর্নায় বসেন অভিষেক। চিকিৎসকের পরামর্শে কোনও কমসূচিতেই যোগ দিতে পারেননি তৃণমূল নেত্রী। এই পর্বে সিকিমে বন্যাও হয়, তিস্তার জলে উত্তরবঙ্গে প্লাবনের আশঙ্কা তৈরি হয়। বৃষ্টিতে দক্ষিণবঙ্গের কিছু জেলাও প্লাবিত হয়। জরুরি পরিস্থিতিতে মমতা বাড়ি থেকেই নবান্নের বৈঠক ডাকেন। ফোনের মাধ্যমে সেই বৈঠকে উপস্থিত থেকে মুখ্য সচিব এবং মুখ্যউপদেষ্টাকে প্রয়োজনীয় নির্দেশ দেন। বাড়িতে হেল্পলাইন নম্বরের একটি ফোন রাখেন। কিন্তু তার পরও বাড়ি থেকে বেরোননি মুখ্যমন্ত্রী।

অক্টোবরে ভার্চুয়াল মাধ্যমে হাজারখানেক পুজোর উদ্বোধন করেছেন। পুজোর সময়ও বাড়িতেই কাটিয়েছেন। বাড়ির বাইরে মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম পা রাখেন গত ২৮শে অক্টোবর দুর্গাপুজোর কার্নিভালে। তার পরেই মঙ্গলবার সকালে নবান্নে এসে কাজে যোগ দেন মুখ্যমন্ত্রী। সকাল সাড়ে ১১টায় নবান্ন পৌঁছন মুখ্যমন্ত্রী। প্রথমে বিভিন্ন দফতরের কাজের খবর নিয়ে তারপর একের পর এক বৈঠক করেন তিনি। তারপর নিজের কাজে ডুবে যান। এই ভাবেই বিকেল পর্যন্ত কেটে যায় মুখ্যমন্ত্রীর অসুস্থতা পরবর্তী প্রথম কাজের দিন।

রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.