Mamata Banerjee at Odisha: পুরীতে ওড়িশা সরকারের দেখানো জমি পছন্দ হয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর! পুরীতে “বাংলা নিবাস” তৈরির কথা ঘোষণা মমতার

অধিকাংশ বাঙালির পছন্দের জায়গা পুরী

হাইলাইটস:

•মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন তিনদিনের ওড়িশা সফরে আছেন

•পুরীতে পশ্চিমবঙ্গ সরকারের “বাংলা নিবাস” তৈরির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী

•সেই কথা মতো জমিও পরিদর্শন করেন তিনি

Mamata Banerjee at Odisha: তিন দিনের ওড়িশা সফরে গেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। গতকাল পুরীর জগন্নাথ মন্দিরে পুজোও দিয়েছেন তিনি। আজ ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের (Naveen Patnaik) সাথে বৈঠক করার কথা রয়েছে তাঁর। ওড়িশায় একটি হকি ম্যাচের জন্য বাংলার মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী। তখন তিনি আশ্বাস দিয়েছিলেন, ওই মুহূর্তে তিনি আসতে পারছেন না। তবে পরবর্তীতে জগন্নাথ দর্শনে এলে নবীনজির সঙ্গে দেখা করবেন তিনি। সেই কথা মতো আজ ওড়িশার মুখ্যমন্ত্রী সাথে বৈঠক করবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বেশ কয়েক মাস ধরেই বাঙালির অন্যতম ভ্রমণ কেন্দ্র পুরীতে রাজ্য সরকারের অতিথিশালা নির্মাণের পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গ সরকার। পুরী বাঙালির অন্যতম প্রিয় পর্যটন কেন্দ্র। সারা বছর পুরী ছাড়াও ওড়িশার বিভিন্ন জায়গায় বাংলার পর্যটকেরা যান। এবার পুরীতে গিয়ে বাঙালির হোটেল না পাওয়ার ভোগান্তি কমাতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ওড়িশা সরকার নিউ পুরী এলাকায় বিভিন্ন রাজ্যের নিবাস বানানোর জন্য জমি লিজ দিচ্ছে। তার মধ্যে বাংলার জন্যও জমি রয়েছে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ৯৯ বছরের লিজ়ে জমি দেবে ওড়িশা সরকার। তবে কতটা জমি তা, এখনও চুড়ান্ত হয়নি। সেই মতো ওড়িশা সফরে দ্বিতীয় দিনে জগন্নাথ দর্শনের আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেরিয়ে পড়েছিলেন জমি দর্শনে। খোদ ওড়িশা সরকারের সচিব তাঁকে প্রস্তাবিত “বাংলা নিবাস”-এর জন্য জমি দেখান।

স্বর্গদ্বার মেরিন ড্রাইভ রোড ধরে কিছুটা যাওয়ার পর পুরীতে আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি হচ্ছে। তারই কাছাকাছি একটি জমি বাংলা নিবাস নির্মাণের জন্য পশ্চিমবঙ্গ সরকারকে লিজে দেবে ওড়িশা সরকার। তবে কতটা জমি এবং তাতে কত বড় বাংলা নিবাস বানানো হবে সে ব্যাপারে সবিস্তার কিছু বলেননি বাংলার মুখ্যমন্ত্রী। বুধবার জগন্নাথ মন্দিরে পুজো দিতে যাওয়ার আগে ওই জমি দেখেন। জমি দেখতে গিয়ে বেশ খোশ মেজাজেই ছিলেন মুখ্যমন্ত্রী। ভাঙা ওড়িয়া ভাষায় তাঁকে বলতে শোনা যায়, “আমি ঠিক আছন্তি। জমি দেখুন্তি, পছন্দ হুন্তি, কাল নবীনজির সঙ্গে মিলুন্তি।” তিনি আরও জানিয়েছেন, বাংলার গেস্ট হাউস তৈরিতে ওড়িশা সরকার পুরোপুরি সাহায্যের আশ্বাস দিয়েছে। এমনকী বৃহস্পতিবার অর্থাৎ আজ ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের (Naveen Patnaik) সঙ্গে বৈঠকেও এই ব্যাপারটি নিয়ে আলোচনা করবেন তিনি। তবে সাংবাদিকদের সামনে মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য তৃতীয় ফ্রন্ট নিয়ে কথা বলতে রাজি হননি।

কিন্তু ঠিক কতটা জমি মিলবে, সেই ঘোষণা ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের জন্য তুলে রেখেছেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘পুরী বাঙালিদের কাছে সুইট হোম। প্রত্যেক বছর বহু বাঙালি পর্যটক এখানে বেড়াতে আসেন। কিন্তু, বাংলার কোনও গেস্ট হাউস এখানে ছিল না। আমি ধন্যবাদ জানাচ্ছি নবীনজীকে তিনি এই জমি দিয়েছেন। আমার জায়গাটা পছন্দ হয়েছে। নতুন এয়ারপোর্ট হচ্ছে এখানে, ব্রিজও তৈরি হচ্ছে। এটা খুব ভালো জায়গা হয়ে উঠবে। এখানে বাংলার গেস্ট হাউস গড়ে উঠবে।’

জমি পাওয়ার বিষয়টিতে ওড়িশা সরকার সিলমোহর দেওয়ার পরেই পুরীতে রাজ্য সরকারের বাড়ি নির্মাণ শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। মমতা এও বলেন, মাটি পরীক্ষা, বিল্ডিং প্ল্যান ইত্যাদির বিষয় রয়েছে। কারণ সমুদ্র তীরবর্তী এলাকায় অনেক বিধি মেনে বাড়ি তৈরি করতে হয়। সেসব করতে যা সময় লাগে সেটুকুই লাগবে। তারপরেই পুরীতে মাথা তুলবে রাজ্য সরকারের তৈরি “বাংলা নিবাস”। এবার শুধু সবুজ সংকেত পাওয়ার অপেক্ষা, তারপরই বাংলার প্রিয় পর্যটন কেন্দ্রে দ্রুত গতিতে তৈরি হতে চলেছে পশ্চিমবঙ্গ সরকারের তৈরি গেস্ট হাউস।

শুধু পুরী নয়, মুম্বইতেও একটি বঙ্গভবন তৈরির পরিকল্পনা রয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সে ব্যাপারে পশ্চিমবঙ্গ সরকারকে জমি দেওয়ার অঙ্গীকার করেছিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। কিন্তু মহারাষ্ট্রে উদ্ধবের সরকারের পতনের পর এখন বিজেপির জোট সরকার ক্ষমতায় আছে। প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেওয়া কথা বর্তমান সরকার রাখে কিনা সেটাও দেখার বিষয়।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.