Earthquake: ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ! ভূমিকম্পের উৎসস্থল মেঘালয়ের নর্থ গাড়ো হিলস

Earthquake: ফের দেশের উত্তর-পূর্বে ভূমিকম্প অনুভূত হল

হাইলাইটস:

  • আবারও দেশের উত্তর-পূর্বে অনুভূত হল ভূমিকম্প
  • মণিপুরের পর এবার উত্তর-পূর্বের রাজ্য মেঘালয় হল ভূমিকম্পের উৎসস্থল
  • সেই সঙ্গে ভূমিকম্প অনুভূত হল উত্তরবঙ্গের একাধিক জেলাতেও

Earthquake: এবার কম্পন অনুভূত হল উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায়। সূত্রের খবর, সোমবার সন্ধ্যায় কেঁপে উঠল উত্তরবঙ্গের একাধিক জেলা। আলিপুরদুয়ার থেকে কোচবিহার, বালুরঘাট থেকে রায়গঞ্জ সহ উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় হঠাৎই সোমবার সন্ধ্যেবেলা কম্পন অনুভূত হয়। সেই সঙ্গে প্রতিবেশী দেশ বাংলাদেশ এবং নেপালেরও বেশ কিছু জায়গায় কম্পন অনুভূত হয়েছে।

সূত্রের খবর, এই ভূমিকম্পের উৎসস্থল হল মেঘালয়। মেঘালয়ের নর্থ গাড়ো হিলস হল কম্পন স্থল। এই নর্থ গাড়ো হিলসে কম্পন স্থল ভূস্তর থেকে প্রায় ১০ কিলোমিটার নিচে অবস্থিত। এই ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ৫.২। যার জেরে উত্তরবঙ্গের একাধিক জেলার পাশাপাশি দেশের উত্তর-পূর্বেরও বেশ কিছু রাজ্যে ভূমিকম্প অনুভূত হয়েছে। বিশেষ করে এই ভূমিকম্পের প্রভাব পড়েছে প্রতিবেশি রাজ‍্য আসামে। বাংলাদেশ লাগোয়া আসামের এই এলাকায় ভূমিকম্পের তীব্রতা ছিল প্রায় ৫.১। শুধু তাই নয়, প্রতিবেশী দেশ বাংলাদেশের রাজধানী ঢাকা সহ একাধিক এলাকাতেও এই কম্পণ অনুভূত হয়।

তবে এই ভূমিকম্পে এখনও অবধি কোন ক্ষয়ক্ষতি হয়েছে কিনা, তা জানা যায়নি। অন্যদিকে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে জানা গিয়েছে, গত মাসেই ভূমিকম্পে কেঁপে ওঠে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। সেই সময় রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল প্রায় ৪.৪। ভূমিকম্পের উৎসস্থলও ছিল আন্দামান সাগরের ৯৩ কিলোমিটার গভীরে।

তারও আগে ভূমিকম্পে কেঁপে উঠেছিল উত্তর-পূর্বের আরও একটি রাজ্য মণিপুর। সেই সময় জানা গিয়েছিল, রাত এগারোটা নাগাদ হঠাৎই আচমকা কেঁপে উঠেছিল মণিপুরের উখরুল জেলা। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল প্রায় ৫.১। তখন উখরুল ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ২০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল ছিল। সারা বিশ্বজুড়ে একের পর এক ভূমিকম্পের আশঙ্কা বাড়ছে। তুরস্ক থেকে মরক্কো চারিদিকেই ভূমিকম্পের প্রভাবে ধ্বংসলীলা চলেছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.