CV Ananda Bose: অবশেষে রাজ্যের পাঠানো বন্দিমুক্তির তালিকায় সম্মতি রাজ্যপালের!

CV Ananda Bose: উৎসবের মরসুমে বন্দিমুক্তিতে গ্রিন সিগনাল রাজ্যের সাংবিধানিক প্রধানের

 

হাইলাইটস:

  • রাজ্যের পাঠানো বন্দিমুক্তির তালিকায় সম্মতি রাজ্যপালের
  • মুক্তি পেতে চলেছে মোট ৮৭ জন মেয়াদি সাজাপ্রাপ্ত বন্দি
  • রাজ্যের সাংবিধানিক প্রধানের কাছ থেকে এল গ্রিন সিগনাল

CV Ananda Bose: উৎসবের মরসুমে রাজ্যের পাঠানো বন্দিমুক্তির তালিকায় সম্মতি দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বিশেষ করে বলা যায়, যোগ্য বন্দিদের মুক্তির নির্দেশ দিলেন তিনি। মেয়াদি সাজাপ্রাপ্ত মোট ৭১ জন বন্দিকে মুক্তি দেওয়ার জন্য রাজভবনের তরফ থেকে ইতিমধ্যে নির্দেশ পাঠানো হয়েছে নবান্নে। এই ৭১ জন বন্দিই ভারতীয় নাগরিক। তবে আরও ১৬ জন বিদেশি বন্দি নাগরিককেও কেন্দ্রীয় সরকারের অনুমোদন নিয়ে বিবেচনা করার পর মুক্তির জন্য বলেছেন রাজ্যপাল।

উল্লেখ্য, এর আগে স্বাধীনতা দিবসের ঠিক আগেই এই বন্দিমুক্তি ঘিরে রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে উঠেছিল। রাজ্য সরকারের তরফে যে প্রস্তাবিত বন্দিমুক্তির তালিকা রাজভবনে পাঠানো হয়েছিল, তা নিয়ে সেই সময় প্রশ্ন তুলেছিলেন রাজ্যপাল। রাজ্য সরকারের থেকেও জবাব চেয়েছিল রাজভবন। তবে নবান্নের তরফে কোনও সন্তোষজনক উত্তর না পাওয়ায় রাজ্যপাল তখন অনুমোদন দেননি।

অবশেষে উৎসবের মরসুমে রাজ্যের পাঠানো বন্দিমুক্তির তালিকায় থাকা বিদেশি নাগরিক সহ মোট ৮৭ জন মেয়াদি সাজাপ্রাপ্ত বন্দির মুক্তিতে সম্মতি দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

সাধারণত এই বন্দিমুক্তির তালিকা তৈরি করা হয় বিভিন্ন সংশোধনাগারে সাজাপ্রাপ্ত বন্দিদের আচরণের উপর ভিত্তি করেই। বিশেষত স্বাধীনতা দিবস এবং সাধারণতন্ত্র দিবসে বন্দিমুক্তির জন্য এই ব্যবস্থা করা হয়। রাজ্যের কারা দফতর, স্বরাষ্ট্র দফতর, আইন দফতর ও বিচার ব্যবস্থা দফতর এই চারটি দফতর মিলে রাজ্যের বিভিন্ন সংশোধনাগারে সাজাপ্রাপ্ত বন্দিদের মধ্যে কার আচরণ, কেমন তা বিবেচনা করে তালিকা প্রস্তুত করে। তারপর সেই তালিকা রাজভবনে পাঠানো হয় রাজ্যপালের অনুমোদনের জন্য। রাজ্যপাল যদি অনুমোদন দেন তবেই এই তালিকা চূড়ান্ত হয়।

তবে স্বাধীনতা দিবসের আগে রাজ্যের তরফে যে বন্দিমুক্তির তালিকা পাঠানো হয়েছিল রাজভবনে, তাতে রাজ্যপাল আপত্তি জানিয়েছিলেন। অবশেষে উৎসবের মরসুমে রাজ্যের পাঠানো বন্দি মুক্তির তালিকাতে সবুজ সংকেত দিলেন রাজ্যের সাংবিধানিক প্রধান।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.