Circular Journey Ticket: এক টিকিটেই ঘুরে নিতে পারবেন গোটা দেশ! দারুন বন্দোবস্ত করলো IRCTC

Circular Journey Ticket: বারবার টিকিট কাটার ঝামেলা শেষ! ভারতীয় রেল নিয়ে এল সার্কুলার জার্নি টিকিট

হাইলাইটস:

  • ভারতের একটা বড় অংশের মানুষের নিত্যদিনের যাতায়াতের মাধ্যম হল ট্রেন
  • ভ্রমণ থেকে শুরু করে তীর্থযাত্রার, সবকিছুরই ভরসা ভারতীয় রেল
  • এবার ভ্রমণকে আরও সহজ করলো আইআরসিটিসি

Circular Journey Ticket: ভারতের একটা বড় অংশের মানুষের নিত্যদিনের যাতায়াতের মাধ্যম হল ট্রেন। দেশের পরিবহণের মেরুদণ্ড ভারতীয় রেল(Indian Railways)। দেশের প্রায় সমস্ত প্রান্ত ভারতীয় রেল দিয়ে এক সূত্রে বাঁধা। লোকাল ট্রেনের পাশাপাশি দূরপাল্লার যাত্রার জন্য রয়েছে এক্সপ্রেস ট্রেন। এমনকি ভ্রমণ থেকে শুরু করে তীর্থযাত্রার, সবকিছুরই ভরসা ভারতীয় রেল। আর যদি আপনি একই রুট দিয়ে ভ্রমণ করেন, তাহলে বারবার টিকিট কাটার ঝামেলা থেকেও মুক্তি দেবে ভারতীয় রেল।

We’re now on WhatsApp – Click to join

ভারতীয় রেল নিয়ে এসেছে সার্কুলার জার্নি টিকিট (Circular Journey Ticket)। এই টিকিটে আপনি সর্বোচ্চ আটটি স্টেশনে নামতে পারবেন। অর্থাৎ এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে হলে এবং তার মাঝে যদি দুটি স্টেশন পড়ে তাহলে একটা টিকিটেই আপনার কাজ হয়ে যাবে।

কিন্তু এখানে একটা ছোট্ট টুইস্ট রয়েছে। সার্কুলার জার্নি টিকিটে ভ্রমণ করলে আপনি যে স্টেশন থেকে যাত্রা শুরু করেছেন, সেই স্টপেজেই যাত্রা শেষ করতে হবে। মূলত পর্যটক ও পুণ্যার্থীদের জন্য এই সার্কুলার জার্নি টিকিটের সুবিধা নিয়ে এসেছে ভারতীয় রেলওয়েজ। সার্কুলার জার্নি টিকিটে বারবার টিকিট কাটার ঝামেলা নেই, পাশাপাশি খরচও কমবে।

আইআরসিটিসির ওয়েবসাইট থেকে সরাসরি সার্কুলার জার্নি টিকিট কাটতে পারেন। ফার্স্ট ক্লাস থেকে স্লিপার ক্লাস, সব শ্রেণিতেইএই টিকিট কাটা যাবে। শুধু যাত্রায় শুরু ও শেষের স্টেশন একই হতে হবে। পাশাপাশি এই টিকিট কাটলে ন্যূনতম দূরত্ব ১ হাজার কিলোমিটার যাত্রা করতেই হবে।

ভ্রমণপিপাসু ও তীর্থযাত্রীদের জন্য এই সার্কুলার জার্নি টিকিট অনেক বেশি সাশ্রয়ী। সাধারণ টিকিটের চেয়ে এই টিকিটের ভাড়াও তুলনামূলকভাবে কম। এছাড়াও প্রবীণ নাগরিক (পুরুষ)-দের জন্য ৪০ শতাংশ ও প্রবীণ নাগরিক (মহিলা)-দের জন্য ৫০ শতাংশ ছাড়ের সুবিধা দিচ্ছে রেল।

এইরকম ভ্রমণ সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.