China’s Pneumonia Outbreak: ‘যে কোনও পরিস্থিতির সঙ্গে লড়তে প্রস্তুত আমরা!’ চিনের মহামারী নিয়ে বিবৃতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

China’s Pneumonia Outbreak: ভারতের প্রতিবেশি দেশ চিনে ক্রমশ বাড়তে থাকা H9N2 কেস অর্থাৎ নিউমোনিয়ার বাড়বাড়ন্ত ঘিরে উদ্বিগ্ন ভারত সরকার

 

হাইলাইটস:

  • নিউমোনিয়া ও শ্বাসজনিত সমস্যায় আক্রান্ত হচ্ছে চিনা শিশুরা
  • গত তিন বছরের একই সময়ের সঙ্গে এই পরিসংখ্যানকে তুলনা করলে দেখা যাবে, এবার রোগীর সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে
  • তাই বাড়তি সতর্কতা হিসাবে ভারত সরকারও এই পরিস্থিতির উপর কড়া নজর রেখেছে

China’s Pneumonia Outbreak: চিনে ক্রমশ বেড়ে চলা H9N2 কেস অর্থাৎ নিউমোনিয়ার বাড়বাড়ন্ত ঘিরে উদ্বিগ্ন ভারত সরকার (Union Ministry of Health)। কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, “যেকোনো রকমের জরুরি অবস্থার জন্য তৈরী ভারত। খুব ঘনিষ্ঠভাবে এই রোগের কেসগুলি পর্যবেক্ষণ করছি আমরা। ভারতে এই অসুস্থতার ঝুঁকি খুব কম।”

প্রসঙ্গত, নিউমোনিয়া ও শ্বাসজনিত সমস্যায় আক্রান্ত হচ্ছে চিনা শিশুরা। ফলে চিনের বিভিন্ন শহরের হাসপাতালগুলিতে এখন শিশুরোগীদের ভিড়ে উপচে পড়ছে। রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় চিনের কাছ থেকে একটি বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ হু (WHO)।

গত ২৩শে নভেম্বর একটি বিবৃতি জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) জানিয়েছে যে, এক সাংবাদিক সম্মেলনে ন্যাশনাল হেলথ মিশনের চিনা কর্তৃপক্ষের থেকে পাওয়া রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে যে, চিনে শ্বাসজনিত অসুস্থতা বেড়েছে।

ওই বিবৃতিতে জানানো হয়েছে যে, “কোভিড-১৯ বিধিনিষেধ প্রত্যাহার ও কিছু পরিচিত রোগজীবাণু ছড়িয়ে পড়ার কারণেই এই রোগের বাড়বাড়ন্তি হয়েছে। আর এই রোগজীবাণুর মধ্যে অন্যতম হল ইনফ্লুয়েঞ্জা, মাইকোপ্লাজমা নিউমোনিয়া (একটি সাধারণ ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণ, যা সাধারণত ছোট ছোট বাচ্চাদের মধ্যেই বেশি হয়), রেসপিরেটরি সিনসিশিয়াল ভাইরাস (আরএসভি) ও এসএআইএস-সিওভি-২ (এই ভাইরাসই কোভিড ১৯ সংক্রমণের জন্য দায়ী)।”

হু (WHO) আরও জানায় যে, গত অক্টোবর মাস থেকেই উত্তর চিনে ইনফ্লুয়েঞ্জার মতো রোগ বাড়তে শুরু করে। আর গত তিন বছরের একই সময়ের সঙ্গে এই পরিসংখ্যানকে তুলনা করলে দেখা যাবে, এবার রোগীর সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। করোনার পরে স্বাভাবিক ভাবেই এই রোগ চিনের চিন্তা বাড়িয়েছে। তাই বাড়তি সতর্কতা হিসাবে ভারত সরকারও এই পরিস্থিতির দিকে নজর রেখেছে।

দেশ দুনিয়ার গুরুত্বপূর্ণ বিষয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.