Bengali Language: রাজ্য মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হল থেকে এবার থেকে ইংরেজি মাধ্যম স্কুলে বাংলা পড়াতে হবে

Bengali Language: এখন থেকে ইংরেজি মাধ্যম স্কুলে বাংলা পড়ানো বাধ্যতামূলক করা হল

হাইলাইটস:

  • বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে ইংরেজির সাথে পড়াতে হবে বাংলা
  • স্কুলগুলিতে বাংলা পড়ানো বাধ্যতামূলক করা হল রাজ্য সরকারের তরফে
  • রাজ্য সরকারের তরফে বেসরকারি স্কুলগুলিকে নিয়ন্ত্রণের জন্য গঠন করা হল কমিশন

Bengali Language: বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিকে নিয়ন্ত্রণে আনতে এবার কড়া রাজ্য সরকার। গতকাল রাজ্য মন্ত্রিসভায় রাজ্যের শিক্ষানীতি অনুমোদিত হয়। আর সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় ইংরেজি মাধ্যম স্কুলেও বাংলা পড়াতে হবে।

কারণ রাজ্যের তরফে অনুমোদিত শিক্ষানীতিতে বলা হয়েছে, বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই পঠনপাঠন হবে। বিশেষ করে এই ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে বাংলা ভাষা পড়ানো বাধ্যতামূলক করলো রাজ্য সরকার।

শুধু তাই নয়, বেসরকারি স্কুলগুলিকে নিয়ন্ত্রণে বিশেষ কমিশনও গঠন করেছে রাজ্য সরকার। বিশেষ করে, অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে গঠন করা হয়েছে এই কমিশন। বেসরকারি স্কুল যখন ইচ্ছা স্কুলের বেতন বাড়িয়ে দিচ্ছে, যার ফলে এইসব অভিযোগকে গুরুত্ব দিতেই কমিশন গঠন করা হল। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে কমিশন গঠনে ইতিমধ্যে সিলমোহরও পড়েছে। সূত্রের খবর, রাজ্যের তরফে এই কমিশন বেসরকারি স্কুলগুলির জন্য একাধিক গাইডলাইনও কার্যকর করবে।

উল্লেখ্য, এই বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলিতে তৃতীয় ভাষা হিসেবে রাখতে হবে সেখানকার আঞ্চলিক ভাষা। তা হিন্দি বা সাঁওতালিও হতে পারে। তবে বাংলা ভাষা পড়ানো কিন্তু বাধ্যতামূলক। বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলির নামে প্রায়শই একাধিক অভিযোগ উঠে আসছে রাজ্যজুড়ে। অভিভাবকরাও বিক্ষোভ দেখাচ্ছেন স্কুলগুলির বিরুদ্ধে। যার ফলে রাজ্য সরকারের নজরে ছিল এই স্কুলগুলি।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.