Bangladesh Election: বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে আসছে ভারত সহ একাধিক দেশ, জানালো বাংলাদেশ বিদেশমন্ত্রক

Bangladesh Election: বাংলাদেশের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বাড়ছে উত্তাপ

 

হাইলাইটস:

  • বছর ঘুরলেই বাংলাদেশের জাতীয় নির্বাচন
  • নির্বাচন কমিশন জানিয়েছে, অবাধ শান্তিপূর্ণ ও সুষ্ঠ নির্বাচন হবে
  • নির্বাচন পর্যবেক্ষণে আসছে ভারত সহ একাধিক দেশ

Bangladesh Election: আগামী ৭ই জানুয়ারি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংঘটিত হতে চলেছে। আর এই নির্বাচনকে কেন্দ্র করে বাড়ছে উত্তাপও। বাংলাদেশের নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, বাংলাদেশে অবাধ শান্তিপূর্ণ এবং সুষ্ঠ নির্বাচন করতে ইতিমধ্যে সব ধরনের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। তবে নির্বাচনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি সহ অন্যান্য রাজনৈতিক দল।

We’re now on WhatsApp – Click to join

এরই মাঝে নির্বাচন বয়কটেরও ডাক দিয়েছে বিএনপি। সারা বাংলাদেশে অবরোধের ডাক দিয়েছে তারা। তাদেরকে সমর্থনও জানিয়েছে একাধিক দল। এই রকম পরিস্থিতিতে বাংলাদেশের বিদেশমন্ত্রক জানিয়েছে, বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষণ করতে আসছে একাধিক দেশ।

বাংলাদেশের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য ভারত থেকে আসছে একটি বিশেষ প্রতিনিধি দল। বাংলাদেশের বিদেশমন্ত্রকের মুখপাত্র সেহেলি সাবরীন জানান, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য প্রতিনিধি দল পাঠাচ্ছে ভারত, প্যালেস্টাইন, জাপান, ওআইসি এবং আরব লিগ। তবে নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবে কী না, সেটা এখনও নিশ্চিত করে জানায়নি আমেরিকা।

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ভারত, অস্ট্রেলিয়া, কানাডা, সার্ক এবং ওয়াইসি সহ বিশ্বের ৩৮ দেশ ও সংস্থাকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশের জাতীয় নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, ভারত, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, অস্ট্রেলিয়া সহ আরও কিছু দেশকে আসার জন্য চিঠি দেওয়া হয়েছে। এদিকে বিদেশমন্ত্রকের মুখপাত্র জানান, ইউরোপীয় ইউনিয়নের বিশেষজ্ঞ মিশন আগামী ২১শে জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। ভারত, প্যালেস্টাইন, ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং আরব দেশগুলির জোট আরব লিগ থেকে পর্যবেক্ষক আসবেন।

তিনি আরও বলেন, জাপানও সম্প্রতি নির্বাচন কমিশনের কাছে আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া আরও কিছু দেশ নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন করেছে। উল্লেখ্য, বাংলাদেশের সংসদের ৩০০ আসনের জন্য নির্বাচনে ভোটার সংখ্যা প্রায় ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.