Bangladesh Economy Crisis: ভাটা পড়েছে শিল্প-কারখানায় উৎপাদনে, বাড়ছে মুদ্রাস্ফীতি! বাংলাদেশের অর্থনীতি এখন চরম সংকটে

Bangladesh Economy Crisis: আগামী বছরেই এই অবস্থার পরিবর্তন হবে বলে জানিয়েছে আইএমএফ

 

হাইলাইটস:

  • চরম আর্থিক সংকটে বাংলাদেশ
  • ভাটা পড়েছে শিল্প-কারখানায় উৎপাদনেও
  • মুদ্রাস্ফীতি বাড়ার সাথে সাথে কমছে বৈদেশিক মুদ্রার রিজার্ভও

Bangladesh Economy Crisis: ভোটের মুখে চরম সংকটে বাংলাদেশের অর্থনীতি। বিশেষ করে শিল্প-কারখানায় উৎপাদনে এখন ভাটা পড়েছে। একদিকে যেমন কমছে উৎপাদন, তেমন অন্যদিকে বাড়ছে মুদ্রাস্ফীতি। শুধু তাই নয়, সেই সঙ্গে কমছে বৈদেশিক মুদ্রার রিজার্ভও। এছাড়া কমছে রাজস্ব আদায়। তবে আগামী বছরেই এই অবস্থার খানিকটা পরিবর্তন হবে বলেও মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

We’re now on WhatsApp – Click to join

বর্তমানে বাংলাদেশে মূল্যস্ফীতি আছে ৯ শতাংশের ওপরে। তবে আইএমএফ মনে করছে, আগামীদিনে বাংলাদেশের মূল্যস্ফীতির হার এখনকার তুলনায় কমে যাবে। চলতি অর্থবছরের শেষে এই মুদ্রাস্ফীতির হার হতে পারে ৭.২৫ শতাংশ।

আইএমএফ-এর তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, একটি আগে বাংলাদেশকে যে পরিমান ঋণ দেওয়ার কথা ছিল তার দ্বিতীয় কিস্তি অনুমোদন করেছে তারা। সুতরাং দ্বিতীয় কিস্তিতে ৬৮ কোটি ৯৮ লাখ ডলার অথবা বাংলাদেশী মুদ্রায় সাড়ে ৭ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে।

তবে আইএমএফ মনে করছে, বাংলাদেশের শিল্পক্ষেত্রে উৎপাদন এবং জিডিপি কমছে, তাই চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৬ শতাংশ। এমনকি বাংলাদেশের অর্থনীতিতেও উচ্চ অনিশ্চয়তা ও ঝুঁকি বজায় থাকবে বলে সতর্ক করেছে তারা। অন্যদিকে বাংলাদেশে ক্রমশ কমছে বৈদেশিক মুদ্রার রিজার্ভও। তবে আইএমএফ মনে করছে, আগামী বছরেই এই বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ বাড়তে পারে।

এই রকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.