Mamata Banerjee: নজরে পঞ্চায়েত ভোট, এবার শুভেন্দুর জেলা পূর্ব মেদিনীপুর সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী

এবার তৃণমূলের বিশেষ নজর পূর্ব মেদিনীপুর জেলায়

হাইলাইটস:

•ধর্না মঞ্চের পর এবার পূর্ব মেদিনীপুর সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী

•দিঘায় রয়েছে তাঁর প্রশাসনিক সভা

•এই সফর চলাকালীন পুরীর আদলে তৈরি জগন্নাথ মন্দিরও পরিদর্শন করবেন মুখ্যমন্ত্রী

কলকাতা: এখনও দিনক্ষণ ঘোষণা না হলেও রাজ্যে পঞ্চায়েত ভোটের (Panchayet Election) যে বেশিদিন বাকি নেই, তা কার্যত স্পষ্ট। তাই শাসক সহ বিরোধী শিবিরেও প্রস্তুতি তুঙ্গে। এবারের পঞ্চায়েত নির্বাচনে অনুব্রতহীন বীরভূমের পর পূর্ব মেদিনীপুর জেলায় বিশেষ নজর দিয়েছে তৃণমূল৷ কারণ ওই জেলার ভূমিপুত্র বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী৷ শুধু তাই নন, তিনি বর্তমানে নন্দীগ্রামের বিধায়ক। ফলে শাসকদল তৃণমূল কংগ্রেসও সলতে পাকানো শুরু করে দিয়েছে। এপ্রিলের গোড়ায় টানা চারদিনের সফরে পূর্ব মেদিনীপুরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক উত্থানে নন্দীগ্রাম আন্দোলনের ভূমিকা অনস্বীকার্য। ওই জমি আন্দোলনের রেশ রেখেই ২০০৮ সালে পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ দখল করে তৃণমূলের জয়যাত্রা শুরু হয়। এখন দোরগোড়ায় আবার পঞ্চায়েত ভোট। গত বিধানসভা ভোটে রাজ্যে বিপুল জয় পেলেও নন্দীগ্রাম বিধানসভায় শুভেন্দু অধিকারীর কাছে হারতে হয়েছে তৃণমূল সুপ্রিমোকে। শুভেন্দু অধিকারী এখন রাজ্যের বিরোধী দলনেতা। নন্দীগ্রাম-সহ এই জেলার ৭টি আসনে বিধানসভায় পদ্ম ফুটেছে। ফলে বিরোধী দলনেতার জেলা পূর্ব মেদিনীপুর আগামী পঞ্চায়েত ভোটে নিঃসন্দেহে তৃণমূল শিবিরের কাছে বড়ো চ্যালেঞ্জ।

আগামী ২৯ ও ৩০শে মার্চ ময়দানে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে ধর্নায় বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। তারপরই এপ্রিলের শুরুতেই টানা চারদিনের সফরে পূর্ব মেদিনীপুরে আসছেন মুখ্যমন্ত্রী। জেলা প্রশাসন সূত্রে খবর, সব ঠিক থাকলে আগামী ৩রা এপ্রিল বিকেলে কলকাতা থেকে হেলিকপ্টারে সমুদ্রনগরী দিঘায় পৌঁছবেন মুখ্যমন্ত্রী। ৪ঠা এপ্রিল দলের কর্মী সম্মেলন এবং ৫ই এপ্রিল প্রশাসনিক জনসভা করবেন তিনি। সেই মতো প্রস্তুতিও শুরু করেছে জেলা প্রশাসন। ফলে তৎপরতা শুরু হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূলের অন্দরেও।

একুশের নির্বাচনের পর যখন পূর্ব মেদিনীপুর বিজেপির অন্যতম শক্ত ঘাঁটি হিসেবে পরিচিতি লাভ করেছে ঠিক তখনই জেলার সমবায় সমিতির নির্বাচনগুলিতে দাপট দেখিয়েছে রাজ্যের শাসক দল। পঞ্চায়েত নির্বাচনের আগে মরিয়াভাবে সেই জেলায় সংগঠনের উপর জোর দিচ্ছে দলীয় নেতৃত্ব। এই পরিস্থিতিতে তৃণমূল নেত্রী জেলা সফরে গেলে দলীয় কর্মীদের মনোবল বাড়বে বলেই মনে করছেন রাজনৈতিক মহল। এর পাশাপাশি এই জেলায় প্রত্যেকে সরকারি প্রকল্পের যাবতীয় সুযোগ সুবিধা পাচ্ছেন কিনা, তাও খতিয়ে দেখবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জেলা তৃণমূল সূত্রে খবর, ৩রা এপ্রিল থেকে ৬ই এপ্রিল পর্যন্ত তিনি পূর্ব মেদিনীপুর সফরে থাকবেন।

ঘূর্ণিঝড় যশ পরবর্তী সময়ে পর্যটন শিল্পের বিকাশে দিঘা পর্যটন কেন্দ্রে একাধিক পরিকল্পনার কথা ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। একদিকে দিঘা সৈকত জুড়ে সৌন্দর্যায়ন। অন্যদিকে পুরীর স্বাদ পেতে রাজ্য সরকারের উদ্যোগে দিঘায় গড়ে উঠছে জগন্নাথ ধাম। পুরীর মতোই সৈকত ভ্রমণের সঙ্গেই মিলবে পূজার্চনার সুযোগও। এর পর ২০২২ সালে ভূমিপুজো করে শুরু হয় মন্দির তৈরির কাজ। রাজ্য সরকারি সংস্থা হিডকো এই মন্দির তৈরির কাজ শুরু করেছে। শীঘ্রই এই কাজ শেষ হবে বলে জানিয়েছে সংস্থা। সেই মন্দিরের কাজ পরিদর্শন করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। হিডকো সূত্রে খবর, সবকিছু ঠিক থাকলেই খুব দ্রুতই মূল মন্দির নির্মাণের কাজ শেষ হবে। দিঘা রেল স্টেশনের কাছেই ভগি ব্রহ্মপুর মৌজায় কুড়ি একর উঁচু বালিয়াড়ি জায়গায় তৈরি হচ্ছে এই জগন্নাথ মন্দির। ইতিমধ্যেই এই মন্দির দর্শনের জন্য, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ককে আমন্ত্রণ জানিয়ে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.