জীবনধারা

সুখ: উদযাপনের একটি ম্যানিপুলেটেড ধারণা

সুখ, একটি ওভাররেটেড ধারণা

এই নতুন যুগ আমাদের বড়ো পরিমান অর্থ ব্যয়ের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। আমরা এমন একটি সময়ে বাস করি যেখানে লোকেরা সামাজিক মিডিয়া, সেলিব্রিটি এবং তাদের জীবনধারা দ্বারা প্রভাবিত হয়। মুম্বাই, দিল্লি, কলকাতা এবং অন্যান্য মেট্রো শহরগুলিতে আনন্দ উদযাপন করার জায়গা রয়েছে, যার ফলে বেশ ভালো টাকা তাদের খরচ হয়।

উদাহরণস্বরূপ বলা যায় যে, ভারতের যুবকরা এখন পার্টি করার প্রবণতায় রয়েছে, কোনো পরিকল্পিত বাজেট ছাড়াই পার্টি করছে। আমরা যদি ধারণার চরম দিকটি দেখি, তাহলে তরুণ প্রজন্মের এই দৈনন্দিন কাজগুলি অর্থাৎ পার্টি করা, নাইট ক্লাব, স্ট্যাটাস এইসব কিছুই বিলাসিতা মাত্র। এটি আসলে একজন ব্যক্তিকে তার আসল উদ্দেশ্য থেকে বিভ্রান্ত করে। একটি আধুনিক নাইট ক্লাবে সাধারণত আলো, স্মোক মেশিন, রঙিন ফ্ল্যাশিং লাইট এবং মুভিং লাইট বিম থাকে। আমরা ভিতরে থেকে সুখ এবং বিষয়বস্তুর আসল রশ্মি খুঁজে পাই না। উদযাপনের এই সংস্কৃতি মাদক ব্যবসা, অতিরিক্ত মদ্যপান এবং দুর্বল স্বাস্থ্যের অবস্থার মতো অবৈধ ঘটনার নেটওয়ার্কে পরিণত হয়েছে।

“আমি সুখী “- সমাজের জন্য না কী নিজের জন্য?

মানুষ কীভাবে উদযাপনের অর্থ এবং উদযাপনের অংশগুলি বোঝে সে সম্পর্কে আমাদের কিছু আলোকপাত করা দরকার। কিছু জমকালো ক্লাব, পার্টি, জোরে গান, জাঁকজমকপূর্ণ পানীয় কী সুখী জীবনযাপনের উদাহরণ?

একটি পার্টি উদযাপন বা নিক্ষেপ করা সামাজিকীকরণের একটি উপায় কিন্তু সামাজিকীকরণের কী লাভ, যদি আপনি ভেতর থেকে সন্তুষ্ট না হন। জীবনযাত্রার মান বৃদ্ধির সাথে সাথে আমাদের পূর্বপুরুষদের কাছে বিলাসবহুল জিনিসগুলি আমাদের প্রজন্মের জন্য প্রয়োজনীয় হয়ে উঠেছে। কিন্তু আমাদের বোঝার জন্য যখন আমরা প্রকৃতপক্ষে সুখী হই, তখন আমাদের চোখ চকচক করে না বরং অশ্রুতে ভরে যায়। বিলাসিতার প্রেমিক তার কাজ করার ক্ষমতা হারায় বা যেকোনো ধরনের প্রচেষ্টা জোরদার করে। তার নৈতিকতা মিশ্রিত হয়ে যায় এবং ন্যায় ও অন্যায়ের পার্থক্য ঝাপসা হয়ে যায়।

উপসংহার: সত্যিকারের সুখ আসে কাজের আনন্দ থেকে অথবা নতুন জিনিস তৈরি করার তাড়না থেকে। সুখ একটি চলমান প্রক্রিয়া, এটি একটি গন্তব্য নয়। এটি একটি যাত্রা এবং আপনাকে বিজ্ঞতার সাথে আপনার পথ বেছে নিতে হবে। পার্টি, সামাজিক জমায়েত আপনাকে তাৎক্ষণিক তৃপ্তি দিতে পারে তবে তারা আপনাকে দীর্ঘমেয়াদী খুশিতে রাখতে সক্ষম হবে না। ভিড়কে অনুসরণ করার পরিবর্তে আপনাকে কী সত্যিই খুশি করে তা বোঝা গুরুত্বপূর্ণ।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button