Varanasi Tourist Place: আপনি যদি বেনারস ভ্রমণের পরিকল্পনা করেন তবে অবশ্যই এই জায়গাগুলি ঘুরে দেখুন

Varanasi Tourist Place: এইগুলি বারানসীতে দেখার জন্য সেরা জায়গা, স্থানগুলি দেখতে ভুলবেন না

হাইলাইটস:

  • আপনি যদি বারাণসী যান, তাহলে আপনার প্রথমে কাশী বিশ্বনাথ মন্দির থেকে আপনার যাত্রা শুরু করা উচিত
  • অসি ঘাটকে বলা হয় বারাণসীর প্রাণকেন্দ্র, স্থানীয় মানুষ এবং পর্যটকরা গঙ্গার উপর দিয়ে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের অত্যাশ্চর্য দৃশ্য উপভোগ করতে সেখানে আসেন
  • আপনি একা বা পরিবারের সাথে বারাণসীতে যান না কেন, এই ঘাটে গঙ্গা আরতির দৃশ্য মিস করবেন না

Varanasi Tourist Place: উত্তরপ্রদেশের গঙ্গা নদীর তীরে অবস্থিত বারাণসীকে প্রাচীনতম শহরগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। বারাণসী যেমন ঐতিহাসিক তেমনি পৌরাণিক। আসলে, বারাণসীও ভগবান শিবের প্রিয় শহর। তাই, বারাণসী হিন্দুদের জন্যও একটি বিশেষ এবং পবিত্র স্থান। হিন্দুধর্মে, লোকেরা মোক্ষ এবং শুদ্ধির জন্য বারানসীতে ফিরে আসে। কথিত আছে যে প্রত্যেক ব্যক্তি যিনি বারাণসী অর্থাৎ কাশীতে পৌঁছান ভক্তিশীল হয়ে ওঠেন। এর বিশাল এবং পবিত্র মন্দির ছাড়াও, বারাণসী তার ঘাটগুলির জন্যও বিখ্যাত।

Read more – বারাণসীতে যাওয়ার পরিকল্পনা করছেন? সেরা ৫টি জিনিস জানুন

এমন পরিস্থিতিতে, আপনিও যদি বারাণসীতে যাওয়ার পরিকল্পনা করেন, তবে এই নিবন্ধটি আপনার জন্য। আজ, এই নিবন্ধটির মাধ্যমে, আমরা আপনাকে বারাণসীতে যাওয়ার সময় আপনি কী কী সেরা জিনিসগুলি উপভোগ করতে পারেন তা বলতে যাচ্ছি। এমন পরিস্থিতিতে, এই জিনিসগুলি অন্বেষণ করতে ভুলবেন না। ভারতীয়দের পাশাপাশি বিদেশ থেকেও পর্যটকরা এখানে আসেন। এখানে আপনি মন্দির পরিদর্শনের পাশাপাশি এই জিনিসগুলি অন্বেষণ করতে পারেন। যা আপনার ভ্রমণকে আরও মজাদার করে তুলবে।

বারাণসী ট্যুরিস্ট প্লেসে এই জায়গাগুলো ঘুরে দেখুন

কাশী বিশ্বনাথ মন্দির

অনেকে বারাণসীর মন্দিরটিকে সবচেয়ে বিশিষ্ট মন্দির বলে মনে করেন। এই মন্দিরের কাহিনী তিন হাজার পাঁচশ বছরের পুরনো। কাশী বিশ্বনাথ মন্দির ১২টি জ্যোতির্লিঙ্গের একটি। প্রতি বছর লাখ লাখ মানুষ এখানে বেড়াতে আসেন। অনেক ভক্ত বিশ্বাস করেন যে শিবলিঙ্গের একটি দৃশ্য আপনার আত্মাকে শুদ্ধ করে এবং জীবনকে জ্ঞানের পথে নিয়ে যায়। বারাণসী পর্যটন স্থান আপনি যদি বারাণসী যান, তাহলে আপনার প্রথমে কাশী বিশ্বনাথ মন্দির থেকে আপনার যাত্রা শুরু করা উচিত। আপনাদের জানিয়ে রাখি, সারা বছরই এখানে ভক্তদের ভিড় লেগেই থাকে। কখনও কখনও এত ভিড় হয় যে দর্শন পাওয়াও দুর্লভ হয়ে যায়।

অসি ঘাট বারাণসী ট্যুরিস্ট প্লেস

অসি ঘাটকে মহান কবি তুলসীদাসের মৃত্যু স্থান হিসাবে বিবেচনা করা হয়। প্রতিদিন প্রতি ঘণ্টায় এই স্থানে আসা মানুষের সংখ্যা বাড়ছে। উৎসবের সময় এই সংখ্যা আরও বাড়ে। অসি ঘাটটি গঙ্গা নদীর সঙ্গমে অবস্থিত এবং একটি পিপল গাছের নীচে স্থাপিত একটি বড় শিবলিঙ্গের জন্য বিখ্যাত। এই ঘাটটির মহান ধর্মীয় তাৎপর্য রয়েছে এবং পুরাণ এবং অন্যান্য অনেক বিষয়ে উল্লেখ রয়েছে। অসি ঘাটকে বলা হয় বারাণসীর প্রাণকেন্দ্র। স্থানীয় মানুষ এবং পর্যটকরা গঙ্গার উপর দিয়ে সূর্যাস্ত এবং সূর্যোদয়ের অত্যাশ্চর্য দৃশ্য উপভোগ করতে সেখানে আসেন।

দশশ্বমেধ ঘাট বারাণসী ট্যুরিস্ট প্লেসে গঙ্গা আরতি

দশাশ্বমেধ ঘাটে ব্রহ্মা যজ্ঞ করেন। এই ঘাটটি একটি ধর্মীয় স্থান এবং এখানে অনেক ধরনের আচার অনুষ্ঠান হয়। এই ঘাটটি প্রতি সন্ধ্যায় গঙ্গা আরতির জন্য সবচেয়ে বিখ্যাত। প্রতিদিন শত শত মানুষ দেখতে আসে। গঙ্গা আরতি দেখা একটি অভিজ্ঞতা যা ভাষায় প্রকাশ করা যায় না। আপনি একা বা পরিবারের সাথে বারাণসীতে যান না কেন, এই ঘাটে গঙ্গা আরতির দৃশ্য মিস করবেন না।

গঙ্গা বারাণসী ট্যুরিস্ট প্লেসে স্নান করতে ভুলবেন না

আমরা সকলেই জানি, হিন্দু ধর্মে গঙ্গা একটি অত্যন্ত পবিত্র নদী এবং এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে পবিত্র নদী গঙ্গার জলে স্নান করলেই আমাদের পাপ ধুয়ে যায়। গঙ্গা কয়েক দশক ধরে বারাণসীতে আধ্যাত্মিক কবজ প্রদান করতে পরিচিত। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এখানে আসে মোক্ষলাভ করতে এবং পবিত্র গঙ্গা নদীতে ডুব দিতে। জলসমাধির জন্যও অনেকে ঘাট বেছে নেন। বারাণসীতে ৮৪ টিরও বেশি ঘাট রয়েছে যার দৃশ্য দেখার মতো।

We’re now on WhatsApp – Click to join

সারনাথ বারাণসী ট্যুরিস্ট প্লেস

বারাণসী থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে সারনাথ নামে একটি বিখ্যাত বৌদ্ধ তীর্থস্থান রয়েছে। আপনি যদি বেনারস যাচ্ছেন তাহলে অবশ্যই সারনাথে যান। সারনাথ হল সেই স্থান যেখানে ভগবান বুদ্ধ জ্ঞান লাভের পর প্রথম ধর্মোপদেশ দিয়েছিলেন। তাই আপনি যদি জ্ঞানার্জন বা আধ্যাত্মিকতার সন্ধানে থাকেন তবে আপনাকে অবশ্যই এই পবিত্র স্থানটি একবার দেখতে হবে। আতশবাজির কেন্দ্র ছাড়াও এটি বারাণসীর কাছে একটি চমৎকার পিকনিক স্পট। সাপ্তাহিক ছুটির দিনে এখানে প্রচুর ভিড় থাকে। অতএব, পরিকল্পনা করার আগে প্রয়োজনীয় তথ্য পেতে ভুলবেন না।

উইন্ডহাম জলপ্রপাত বারাণসী ট্যুরিস্ট প্লেস

বারাণসী থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে মির্জাপুর জেলায় উইন্ডহাম জলপ্রপাত অবস্থিত। এটি ব্রিটিশ কালেক্টর উইন্ডহামের নামে নামকরণ করা হয়েছে। এটি কাছাকাছি মানুষের জন্য একটি নিখুঁত পর্যটন স্থান. তাই এখানে একবার ঘুরে আসতেই হবে।

ভারত কলা ভবন মিউজিয়াম বারাণসী ট্যুরিস্ট প্লেস

ভারত কলা ভবন মিউজিয়াম একটি বিখ্যাত শিল্প ও সাংস্কৃতিক যাদুঘর। ১৯২০ সালে প্রতিষ্ঠিত এই জাদুঘরটি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত। এখানে প্রত্নতাত্ত্বিক সামগ্রী, চিত্রকর্ম, পোশাক এবং পোশাক, আলংকারিক শিল্প, চিত্রকলা, সাহিত্যের পাণ্ডুলিপি, ডাকটিকিট এবং প্রত্নতাত্ত্বিক নিদর্শন সহ শিল্পের অনেক বস্তু রয়েছে।

We’re now on Telegram – Click to join

রাস্তার খাবার এবং কেনাকাটা বারাণসী ট্যুরিস্ট প্লেস

আপনি যদি বারাণসীতে যান এবং রাস্তার খাবারগুলি উপভোগ না করেন তবে আপনার ভ্রমণটি নষ্ট হতে পারে। বারাণসীর রাস্তায় স্টলে আলু-টিক্কি, কচোরি, পানি পুরি, জালেবি, দম আলু, বাটি এবং বেনারসি কেকন্দের মতো খাবারের স্বাদ নিতে ভুলবেন না। এছাড়া শপিং করতে ভুলবেন না। বারাণসীতে, আপনি বাজারডিহ, ডালমান্ডি মার্কেট, থাথেরি মার্কেট, বিশ্বনাথ গালি, গোদাউলিয়া মার্কেট এবং গোলঘর মার্কেট থেকে খুব সস্তা দামে জিনিস কিনতে পারেন।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.