One-Horned Rhinos: দেশের এই ৫টি জাতীয় উদ্যানে বিরল প্রজাতির একশৃঙ্গ বিশিষ্ট গণ্ডারের দেখা মেলে

One-Horned Rhinos: শুধুমাত্র ভারতীয় উপমহাদেশেই এই ধরণের বিলুপ্তপ্রায় গণ্ডার দেখা যায়

হাইলাইটস:

  • ভারতের একশৃঙ্গ বিশিষ্ট গণ্ডার বিশ্ববিখ্যাত
  • একশৃঙ্গ বিশিষ্ট গণ্ডার দেখতে চান?
  • চলে আসুন এই ৫টি জাতীয় উদ্যানে

One-Horned Rhinos: এই বিরল প্রজাতির একশৃঙ্গ বিশিষ্ট গণ্ডারকে ‘দ্য গ্রেট ইন্ডিয়ান রাইনো’ (Indian rhinoceros) বলা হয়। বিশেষত এই প্রজাতির গণ্ডার অত্যন্ত বিরল এবং দুর্লভ প্রজাতির। শুধুমাত্র ভারতীয় উপমহাদেশেই এই ধরণের বিলুপ্তপ্রায় গণ্ডারের দেখা মেলে। এই গণ্ডার সবচেয়ে বেশি দেখা যায় ভারতের তরাইয়ের তৃণভূমি এবং উত্তর-পূর্ব অংশে। ২০১৫ সালে একটি সমীক্ষা চালিয়ে জানা গিয়েছে, প্রায় ২৫০০টি প্রজাতির গণ্ডার ভারতে রয়েছে। দেশের মধ্যে এমন ৫টি জাতীয় উদ্যান যেখানে এই বিপন্ন প্রজাতির গণ্ডার অনায়াসে দেখতে পাবেন। জেনে নিন বিস্তারিত –

We’re now on WhatsApp – Click to join

দুধওয়া জাতীয় উদ্যান (Dudhwa National Park)

উত্তরপ্রদেশের তলাই এলাকায় অবস্থিত দুধওয়া জাতীয় উদ্যানে বিপুল সংখ্যক বিপন্ন প্রজাতি গণ্ডারের দেখা মেলে। বারাসিংহা, হিস্পিড হ্রে এবং ভারতীয় গণ্ডার সহ একাধিক প্রজাতির গণ্ডার এখানে বসবাস করে। জাতীয় উদ্যানটি পুনরায় প্রবর্তনের পর সেখানে এখনও পর্যন্ত? মোট ২১টি গণ্ডার রয়েছে। কাটামিয়াঘাট বন্যপ্রাণী অভয়ারণ্য, কিশানপুর বন্যপ্রাণী অভয়ারণ্য-সহ দুধওয়া টাইগার রিজার্ভেও বেশ কয়েকটি একশৃঙ্গ বিশিষ্ট গণ্ডার রয়েছে।

মানস ন্যাশনাল পার্ক (Manas National Park)

অসমের এই উদ্যানে বিরল এবং বিপন্ন প্রজাতির বন্যপ্রাণী বসবাস করে। এই অভয়ারণ্যে ভারতীয় হাতি, গৌড়, এশিয়ান জল মহিষ এবং ভারতীয় গণ্ডার রয়েছে। শুধু তাই নয়, এই পার্কটিতে বন্য মহিষেরও বিশাল জনসংখ্যা রয়েছে। দেশের বিপন্ন বেঙ্গল ফ্লোরিকানের জন্য এই অভয়ারণ্যটি সুপরিচিত।

We’re now on Telegram – Click to join

ওরাং জাতীয় উদ্যান (Orang National Park)

অসমের ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত ওরাং জাতীয় উদ্যান ‘মিনি কাজিরাঙা জাতীয় উদ্যান’ নামেও পরিচিত। এই অভয়ারণ্যে প্রচুর বৈচিত্র্যময় উদ্ভিদ এবং প্রাণীর বসবাস রয়েছে। শুধু তাই নয় একশৃঙ্গ বিশিষ্ট গণ্ডারই তো রয়েছেই সেই সঙ্গে রয়্যাল বেঙ্গল টাইগার, পিগমি হগ এবং আরও প্রাণীরও দেখা মেলে এই পার্কে।

কাজিরাঙ্গা জাতীয় উদ্যান (Kaziranga National Park)

কাজিরাঙা ন্যাশনাল পার্কে পূর্ণবয়স্ক ভারতীয় গণ্ডার সবচেয়ে বেশি থাকে। দেশের বাঘের সংখ্যার থেকেও গণ্ডার বেশি থাকে এখানে। ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে বিশ্বের একশৃঙ্গ বিশিষ্ট গণ্ডারের দুই-তৃতীয়াংশই কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে রয়েছে। পার্কটিতে এভিয়ান প্রজাতি, হাতি, গৌড়, বন্য বিড়াল এবং সাপের একটি বিশাল সংখ্যাও এখানে বসবাস করে।

Read more:- আপনি যদি বন্যপ্রাণীর প্রতি অনুরাগী হন তবে অবশ্যই ভারতের এই বিখ্যাত গন্তব্যগুলি অন্বেষণ করতে পারেন

পবিটোরা বন্যপ্রাণী অভয়রাণ্য (Pobitora Wildlife Sanctuary)

গুয়াহাটি থেকে মাত্র ৩০ কিমি পূর্বে পবিটোরা বন্যপ্রাণী অভয়ারণ্যটি অবস্থিত। এখানেও একশৃঙ্গ বিশিষ্ট গণ্ডার দেখা যায়। এর পাশাপাশি ২০০০-এর মতো পরিযায়ী পাখি এবং বিভিন্ন প্রজাতির সরীসৃপেরও দেখা মেলে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer