Famous Wildlife Destinations In India: আপনি যদি বন্যপ্রাণীর প্রতি অনুরাগী হন তবে অবশ্যই ভারতের এই বিখ্যাত গন্তব্যগুলি অন্বেষণ করতে পারেন

Famous Wildlife Destinations In India: এগুলি ভারতের বিখ্যাত এবং সুন্দর বন্যপ্রাণী গন্তব্যস্থল, আজই এখানে ভ্রমণের পরিকল্পনা করুন

হাইলাইটস:

  • কাজিরাঙ্গা জাতীয় উদ্যানটি এক শিংওয়ালা গন্ডারের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত
  • জিম করবেট ভারতের প্রাচীনতম জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি
  • বান্ধবগড় ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশে বসবাসকারী মানুষের জন্য সেরা জাতীয় উদ্যান

Famous Wildlife Destinations In India: আজকাল সকলেই ভ্রমণের শৌখিন। আমরা যারা ফটোগ্রাফির শৌখিন তাদের সম্পর্কে যদি বলি, তাহলে তারা বন্য জীবন খুব পছন্দ করে। ঘন অরণ্যে পশু-পাখির কর্মকাণ্ড ধরা তার স্বভাব। বন্য প্রাণীদের প্রতি অনুরাগী লোকেরা তাদের ঘনিষ্ঠভাবে দেখতে এবং জানতে খুব আগ্রহী। বনে বাঘের বিচরণ দেখে তাদের মন বিস্ময় ও রোমাঞ্চে ভরে যায়।

আপনিও যদি ভ্রমণের শৌখিন হন এবং বন্যপ্রাণীর প্রতি অনুরাগী হন, তবে আজ আমরা আপনাকে ভারতের বিখ্যাত স্থানগুলির কথা বলবো যা আপনার ভ্রমণকে স্মরণীয় করে তুলবে। আসুন জেনে নিই এই বন্যপ্রাণী অভয়ারণ্য সম্পর্কে, যেখানে পর্যটকরা উপভোগ করতে পারবেন প্রকৃতির মনোরম দৃশ্য।

We’re now on WhatsApp- Click to join

এগুলি ভারতের বিখ্যাত এবং সুন্দর বন্যপ্রাণী গন্তব্যস্থল

কাজিরাঙ্গা জাতীয় উদ্যান

কাজিরাঙ্গা জাতীয় উদ্যান ভারতের আসাম রাজ্যের উত্তর-পূর্বে অবস্থিত। এই জাতীয় উদ্যানটি ১৯৮৫ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্ত হয়েছিল। এই কাজিরাঙ্গা জাতীয় উদ্যানটি এক শিংওয়ালা গন্ডারের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। গুয়াহাটি থেকে সড়কপথে গেলে প্রায় পাঁচ ঘণ্টার পথ।

জিম করবেট জাতীয় উদ্যান

জিম করবেট ভারতের প্রাচীনতম জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি। এটি ১৯৩৬ সালে অর্থাৎ স্বাধীনতার আগে প্রতিষ্ঠিত হয়েছিল। উত্তরাখণ্ডের নৈনিতালে অবস্থিত এই জাতীয় উদ্যানটি বেঙ্গল টাইগার সংরক্ষণের জন্য তৈরি করা হয়েছিল। নৈনিতালে আসা পর্যটকরা অবশ্যই এই জিম করবেট ন্যাশনাল পার্কে যান। এখানে প্রকৃতির মনোরম দৃশ্য দেখা যায়। এই জাতীয় উদ্যানে অনেক পশু-পাখি বিচরণ করে। এখানকার প্রাকৃতিক দৃশ্য, বেঙ্গল টাইগার, এশিয়ান হাতি, চিতাবাঘ এবং অন্যান্য প্রাণী পর্যটকদের মুগ্ধ করে।

রণথম্ভোর জাতীয় উদ্যান

রণথম্ভোর জাতীয় উদ্যান ভারতের বৃহত্তম জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি, এই পার্কটি রাজস্থানের সওয়াই মাধোপুর জেলায় অবস্থিত। এই পার্কটি বাঘের জন্য বিখ্যাত, রণথম্বোরে আসা পর্যটকরা অবশ্যই এই জাতীয় উদ্যানের মনোরম দৃশ্য দেখতে আসেন। এখানকার সুন্দর প্যানোরামিক ভিউ পর্যটকদের অনেক আকৃষ্ট করে। আপনি যদি এখনও এখানে না এসে থাকেন, তাহলে অবশ্যই প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে এখানে যান। রাজস্থান তার দুর্দান্ত প্রাচীন দুর্গগুলির জন্য পরিচিত, তবে আপনি যদি এখানে যাচ্ছেন তবে সাওয়াই মাধোপুরে অবস্থিত রণথম্বোর জাতীয় উদ্যানেও যান। আরাবল্লী পাহাড়ে অবস্থিত এই জাতীয় উদ্যানে বাঘ এবং চিতাবাঘকে খুব কাছ থেকে দেখতে পাওয়া যায়। আপনি যদি বর্ষা মৌসুমে এখানে ভ্রমণের পরিকল্পনা করেন তবে আপনার মজা দ্বিগুণ হয়ে যাবে।

বান্ধবগড় জাতীয় উদ্যান

এই জাতীয় উদ্যানটি মধ্যপ্রদেশের উমারিয়া জেলায় অবস্থিত। বান্ধবগড় ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশে বসবাসকারী মানুষের জন্য সেরা জাতীয় উদ্যান। এই পার্কটি ১৯৬৮ সালে নির্মিত হয়েছিল এবং এখানে সহজেই বাঘ দেখা যায়। কানহা টাইগার রিজার্ভ ছাড়াও এটি একটি বড় এবং পুরানো জাতীয় উদ্যান। যাইহোক, আমরা আপনাকে বলি যে মধ্যপ্রদেশে ১২টি জাতীয় উদ্যান, ২৪টি বন্যপ্রাণী অভয়ারণ্য এবং ৩টি বায়োস্ফিয়ার রিজার্ভ রয়েছে।

We’re now on Telegram- Click to join

গির জাতীয় উদ্যান

আমরা আপনাকে বলি যে গির জাতীয় উদ্যান এবং বন্যপ্রাণী অভয়ারণ্য গুজরাটে অবস্থিত। এই জাতীয় উদ্যান এশিয়াটিক সিংহের জন্য সারা বিশ্বে বিখ্যাত। সিংহ ছাড়াও এখানে বাঘ, ময়ূর, হাতি, চিতাসহ অন্যান্য প্রাণী দেখা যায়। গুজরাটের অন্যান্য জিনিস দেখার পাশাপাশি, অবশ্যই গির ন্যাশনাল পার্কে যান, ভালো ফটোগ্রাফির পাশাপাশি আপনি ভ্রমণের একটি ভালো অভিজ্ঞতা পাবেন। এ ছাড়া স্তন্যপায়ী প্রজাতির সরীসৃপ এবং আরও অনেক বড় প্রাণী এখানে দেখা যাবে, যা আপনাকে রোমাঞ্চে ভরিয়ে দেবে।

Read More- জিম করবেট জাতীয় উদ্যান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন

কানহা জাতীয় উদ্যান

ভারতের এই জাতীয় উদ্যান, কানহা জাতীয় উদ্যান, জঙ্গল সাফারির জন্য সেরা জায়গাগুলির মধ্যে একটি। রয়েল বেঙ্গল টাইগার এখানকার সবচেয়ে বিশেষ আকর্ষণ। কানহা জাতীয় উদ্যান প্রায় ৯৪০ কিমি বর্গক্ষেত্রে বিস্তৃত।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.