Jim Corbett National Park: জিম করবেট জাতীয় উদ্যান সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন

Jim Corbett National Park: জিম করবেট ন্যাশনাল পার্ক, পর্যটকদের ভিড়

হাইলাইটস

  • জিম করবেট
  • ঐতিহ্যবাহী জাতীয় উদ্যান
  • জেনে নিন উদ্যান সম্পর্কে বিস্তারিত

Jim Corbett National Park: উত্তরাখণ্ডের গাড়োয়ালে অবস্থিত ভারতের প্রাচীনতম জাতীয় উদ্যান ঐতিহ্যবাহী জিম করবেটে তড়িঘড়ি তৈরি করা হল পশুদের আইসোলেশন ওয়ার্ড। ‘জিম করবেট ন্যাশনাল পার্ক , ভারতের বন্যপ্রাণী প্রেমীদের জন্য স্বর্গ। এই অভয়ারণ্য সত্যিকারের স্বর্গের মতো এখানে গেলে আর আপনার বাড়ি ফিরতে ইচ্ছা করবে না।

জিম করবেট জাতীয় উদ্যান বন্যপ্রাণী ফটোগ্রাফার এবং পর্যটকদের জন্য একটি প্রধান কেন্দ্র। এটি সারা বিশ্ব থেকে মানুষ কাছে পরিদর্শন কেন্দ্র‌।১৯৩৫ সালে এই জঙ্গলে ঘেরা এলাকাকে জাতীয় উদ্যানের স্বীকৃতি দিয়ে নাম রাখা হয় হেইলি জাতীয় উদ্যান। ১৯৫৬ সালে বিখ্যাত শিকারি এডওয়ার্ড জেমস করবেটের নামে নামকরণ হয় জিম করবেট জাতীয় উদ্যান। ভারতের প্রথম জাতীয় উদ্যানের স্বীকৃতিও জিম করবেট জাতীয় উদ্যানের মাথাতেই। ৫২০ বর্গ কিলোমিটার এলাকা জু়ড়ে এই জাতীয় উদ্যানে ২৫২টি বাঘের বসবাস। এ ছাড়াও হাতি, চিতাবাঘ, নীলগাই, সম্বরের দেখা মেলে এই জাতীয় উদ্যানে।

সুদীপ্তি মহন্ত, যিনি সম্প্রতি করবেট পরিদর্শন করে বলেছেন, “আমি করবেটকে খুব উপভোগ করেছি। এটি থাকার জন্য একটি শান্তিপূর্ণ জায়গা। আমি আবার দেখতে চাই। করবেট হল সবচেয়ে আশ্চর্যজনক স্থান এটি আপনাকে আপনার সমস্ত দু:খ ভুলিয়ে দেবে এবং আপনার মন ও আত্মাকে আনন্দিত করে তুলবে।”

করবেটের বৈচিত্র্যময় উদ্ভিদে প্রায় ছয় শতাধিক প্রজাতির গাছ, গুল্ম, ভেষজ, ফার্ন, ঘাস ইত্যাদি রয়েছে। করবেট-এ প্রচুর গাছ রয়েছে যেমন খয়ের, মহুয়া, বেল, কুসুম, অমলতাস, ঢাক, কাচনার, সেমল, অমলতাস ফুলের গাছ। খুবই সাধারণত এখানে সত্তরটিরও বেশি প্রজাতির ঘাস রয়েছে, যা করবেটের অভ্যন্তরে উদ্ভিদ প্রজাতির বৃহত্তম দল গঠন করে। হাতি, চিতাবাঘ, নীলগাই, সম্বরের দেখা মেলে এই জাতীয় উদ্যানে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.