Hill Station And Island In Assam: আসামের এই জায়গাগুলি থেকে ঘুরে আসুন, সেখানে আপনি দ্বীপ এবং পাহাড়ি স্টেশন উভয়ই উপভোগ করতে পারবেন

Hill Station And Island In Assam: দ্বীপ এবং পার্বত্য স্টেশন ভারতের আসাম রাজ্যে উপস্থিত, সেই জায়গাগুলির দেখার সেরা সময়টি জেনে নিন

 

হাইলাইটস:

  • আসামের একমাত্র হিল স্টেশন হাফলং, এটি প্রাচ্যের সুইজারল্যান্ড নামেও পরিচিত
  • বরাক উপত্যকা দক্ষিণ আসামে অবস্থিত, ডলু লেক নামে এখানে একটি হ্রদও রয়েছে
  • উমানন্দ দ্বীপ আসামের ব্রহ্মপুত্র নদীর তীরে অবস্থিত, এখানে আপনি গুয়াহাটি থেকে ফেরি করে সহজেই উমানন্দ পৌঁছাতে পারেন

Hill Station And Island In Assam: সবাই ভ্রমণ করতে পছন্দ করে। কেউ কেউ পাহাড়ে সান্ত্বনা খুঁজে পান, আবার কেউ সৈকতে যেতে পছন্দ করেন। কেউ কেউ বন্যপ্রাণীর প্রতি আগ্রহী আবার কেউ কেউ সুন্দর দর্শনীয় স্থান দেখতে পছন্দ করেন। ভারতে প্রতিটি ধরণের ভ্রমণকারীর জন্য অনেকগুলি বিকল্প রয়েছে। কিন্তু এসবের জন্য মানুষকে বিভিন্ন জায়গায় যাতায়াত করতে হয়। কিন্তু আপনি যদি এমন একটি জায়গা খুঁজছেন যেখানে এই সমস্ত বিকল্প একসাথে পাওয়া যায়, তাহলে ভারতের আসাম রাজ্যই সেরা। আপনি যদি গ্রীষ্মের ছুটিতে আপনার পরিবারের সাথে কোথাও ভ্রমণের পরিকল্পনা করেন, তাহলে আপনি আসামকে আপনার তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। আজ এই প্রবন্ধে আমরা আপনাকে বলবো আসামের কোন কোন জায়গায় আপনি ঘুরে আসতে পারেন। যাতে আপনার ভ্রমণ স্মরণীয় হয়ে ওঠে।

We’re now on WhatsApp – Click to join

আসামের এই জায়গাগুলো ঘুরে আসুন

হাফলং আসামের সেরা গন্তব্য হিল স্টেশন এবং দ্বীপ

আপনি হয়তো জানেনও না যে আসামের একমাত্র হিল স্টেশন হাফলং। এটি প্রাচ্যের সুইজারল্যান্ড নামেও পরিচিত। হাফলং-এ উপস্থিত সবুজ পাহাড় এখানকার সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে। এখানকার ঘন বন ও শান্তিপূর্ণ পরিবেশ দেখে আপনিও মুগ্ধ হবেন। এখানে আপনি হাইকিংও উপভোগ করতে পারেন। সামগ্রিকভাবে, এই স্থান পরিদর্শন আপনার ভ্রমণকে স্মরণীয় করে তুলতে পারে। একটি বিষয় নিশ্চিত যে এই জায়গাটিতে যারাই গেছেন তারা অবশ্যই আবার ফিরে এসেছেন।

আসামের বরাক ভ্যালি হিল স্টেশন এবং দ্বীপে চায়ে চুমুক দিন

আসামে আসছেন, এখানে চা পান করার এবং চা বাগানীদের দেখার সুযোগ মিস করবেন না। চা বাগানে পৌঁছানোর পর এখানকার সুগন্ধ ও সৌন্দর্য আপনাকে এমনভাবে ঘিরে ফেলবে যে আপনাকে ছেড়ে যেতেই মনে হবে না। আসামের বরাক উপত্যকায় একই রকম দৃশ্য দেখা যায়। আমরা আপনাকে বলি যে বরাক উপত্যকা দক্ষিণ আসামে অবস্থিত। ডলু লেক নামে এখানে একটি হ্রদও রয়েছে। যেখানে শান্তিতে বসে সময় কাটানোর নিজস্ব আনন্দ রয়েছে।

শিব মন্দির আসামের উমানন্দ দ্বীপ হিল স্টেশন এবং দ্বীপে অবস্থিত

উমানন্দ দ্বীপ আসামের ব্রহ্মপুত্র নদীর তীরে অবস্থিত। এখানে আপনি গুয়াহাটি থেকে ফেরি করে সহজেই উমানন্দ পৌঁছাতে পারেন। উমানন্দ দ্বীপ সমগ্র বিশ্বের ক্ষুদ্রতম জনবসতিপূর্ণ দ্বীপ। ১৭ শতকে নির্মিত একটি শিব মন্দিরও এখানে রয়েছে। আসামে আসা এবং এই দ্বীপটি দেখার মূল্য।

Read more – শ্বাসরুদ্ধকর নর্দার্ন লাইট ডিসপ্লেগুলির জন্য বিশ্বব্যাপী শীর্ষ ৫টি জায়গা ঘুরে দেখুন

বন্যপ্রাণী প্রেমীদের আসামের মানস জাতীয় উদ্যান হিল স্টেশন এবং দ্বীপ পরিদর্শন করা উচিত

মানস জাতীয় উদ্যানকে আসামের সবচেয়ে বড় পর্যটক আকর্ষণ বলা হয়। যা ইউনেস্কোর ন্যাচারাল ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তালিকায়ও রয়েছে। এছাড়াও মানস জাতীয় উদ্যানকে প্রকল্প টাইগার রিজার্ভ, বায়োস্ফিয়ার রিজার্ভ এবং এলিফ্যান্ট রিজার্ভ ঘোষণা করা হয়েছে। মানস জাতীয় উদ্যান হিমালয়ের পাদদেশে অবস্থিত। এই জাতীয় উদ্যানে আপনি অনেক বন্য প্রাণী দেখতে পাবেন। প্রতিবছরই এখানে দেশি-বিদেশি পর্যটকদের ভিড় লেগেই থাকে।

আসাম হিল স্টেশন এবং আসামের দ্বীপ দেখার জন্য এটি সেরা সময়

আপনি যদি আসাম ভ্রমণের পরিকল্পনা করে থাকেন, তাহলে আমরা আপনাকে বলি যে আসাম ভ্রমণের সেরা সময় হল এপ্রিল থেকে নভেম্বর। যখন আপনি আবহাওয়া এবং দৃশ্য সহ এখানে সবকিছু উপভোগ করতে পারেন।

We’re now on Telegram – Click to join

আসামে কোথায় থাকবেন? আসামের হিল স্টেশন এবং দ্বীপ

ব্রিটিশ আমলে তৈরি বাংলোতে থাকার অভিজ্ঞতা ভিন্ন হলেও বুকিং না পেলেও এখানে রিসোর্টের কমতি নেই। পর্যটনের প্রসারের জন্য এখানে হোমস্টে সংস্কৃতিও চালু করা হয়েছে। স্থানীয় লোকজন তাদের বাড়িগুলোকে হোমস্টে রূপান্তরিত করেছে। মাকাইবাড়ি টি এস্টেটে অনেক হোমস্টের বিকল্প পাওয়া যাবে।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

2 Comments

Leave a Reply

Your email address will not be published.