Offline Data Leak: আপনি কি জানেন অফলাইনেও ডেটা চুরি হয়ে যায়? এটি এড়াতে এই সহজ কৌশলগুলি মেনে চলুন

Offline Data Leak: কীভাবে চুরি হয় অফলাইনে ডেটা? জানতে হলে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি যে দোকান এবং মেশিন দিয়ে স্ক্যানিং এবং ফটোকপি করছেন তা থেকেও আপনার ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যেতে পারে
  • আপনি যদি বাড়িতে এইভাবে স্বাক্ষর করে কপি ট্র্যাশে ফেলে দেন, তাহলে প্রথমে দেখে নিন এতে কোনো মোবাইল নম্বর বা স্বাক্ষর যোগ করা হয়েছে কিনা
  • যদি আপনি আধার বা প্যান মোবাইলে রাখতে চান তবে এটি ডিজিলকারে রাখুন এবং অবশ্যই পিন সেট করুন

Offline Data Leak: বর্তমান সময়ে, ডেটা বর্তমান যুগের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। এমন পরিস্থিতিতে, লোকেরা সর্বদা আপনার ডেটা পাওয়ার চেষ্টা করে। অনেক বিজ্ঞাপনদাতা জানতে চান আপনি কি কিনতে চান। একই সময়ে, কিছু হ্যাকার আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে চায় এবং আপনার সামগ্রী চুরি করতে চায়। এটি ছাড়াও, আইন প্রয়োগকারী আপনার অনুসন্ধান ইতিহাস, পাঠ্য এবং অবস্থানের ডেটা পেতে আগ্রহী হতে পারে। আপনার ডিভাইসের বেশিরভাগ পরিষেবা আপনার নাম, আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেন, আপনার নেটওয়ার্ক আইপি ঠিকানা এবং আরও অনেক কিছু সহ ব্যক্তিগত ডেটা ক্যাপচার করে।

We’re now on Telegram – Click to join

আপনার ফোনে জিপিএস, ক্যামেরা এবং অন্যান্য সেন্সর, সেইসাথে আপনার পরিচিতি এবং স্বাস্থ্য তথ্যের মতো সংবেদনশীল ডেটা রয়েছে। এমতাবস্থায়, যদি মোবাইল অ্যাপগুলিকে অনুমতি দেওয়া হয়, তবে তারা সহজেই এই তথ্যগুলি অ্যাক্সেস করতে পারে। কিন্তু আপনি কি জানেন আপনার ফোনের ডেটা শুধু অনলাইনেই নয় অফলাইনেও চুরি হতে পারে। আসুন বিস্তারিত জানি-

নম্বরে পেইন্ট লাগান

যখন কারো মাধ্যমে বা অনলাইনে কেনাকাটা করার সময় পার্সেল আসে, তখন তাতে নামের পাশাপাশি মোবাইল নম্বর ও বাড়ির ঠিকানা লেখা থাকে। এই মোবাইল নম্বরটি আপনার আধার, ব্যাঙ্ক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথিতেও নিবন্ধিত আছে। এমন অবস্থায় তা ফেলে দেওয়ার আগে তথ্যের ওপর কালো কলমে লিখে বা নষ্ট করে ফেলুন। একইভাবে প্যান কার্ড বা আধার কার্ড ইত্যাদির ফটোকপি পুরানো হয়ে গেলে এদিক-ওদিক না ফেলে পুড়িয়ে ফেলুন। একইভাবে, ভিজিটিং কার্ড যদি আর কাজে না লাগে, তাহলে তা ফেলে দেবেন না। ওষুধের প্রেসক্রিপশন ও নোটারিতে পুরো নাম, ঠিকানা, নম্বর ইত্যাদি লেখা থাকে, এগুলোও ভালো করে ছিঁড়ে বা পুড়িয়ে ফেলে দিতে হবে যাতে এগুলোর মধ্যে থাকা তথ্য কারো হাতে না পড়ে।

Read more – টেলিকম কোম্পানিগুলোকে সরকারের কড়া নির্দেশ দিয়েছেন, এবার ভুয়ো আন্তর্জাতিক কল থেকে রেহাই মিলবে

ফটোকপি করার সময় সতর্ক থাকুন

আপনি বাজার থেকে প্যান কার্ড, আধার কার্ড, মার্কশিট বা অন্যান্য ব্যক্তিগত নথির ফটোকপি বা স্ক্যান পেতে পারেন। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি যে দোকান এবং মেশিন দিয়ে স্ক্যানিং এবং ফটোকপি করছেন তা থেকেও আপনার ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যেতে পারে। প্রকৃতপক্ষে, আপনি যখন বাজারে করা কোনো কাগজের ফটোকপি বা স্ক্যান পান, তখন সেই ডেটা হার্ডডিস্কে জমা হয়। এমন পরিস্থিতিতে, শুধুমাত্র বিশ্বস্ত দোকানে ফটোকপি করান। তবে, আপনি তাদের ডেটা মুছতেও বলতে পারেন। এগুলি ছাড়াও, আপনি অফিস মেশিনটিও ব্যবহার করতে পারেন, তবে নিশ্চিত করুন যে মেশিনটি লিজে নেই।

স্বাক্ষর করার অভ্যাস

কিছু লোকের কোনো নথিতে স্বাক্ষর করার আগে স্ক্র্যাপ পেপার বা কপিতে তাদের স্বাক্ষর করার অভ্যাস রয়েছে। এই কপি ভুল হাতে পড়তে পারে আপনি যদি বাড়িতে এইভাবে স্বাক্ষর করে কপি ট্র্যাশে ফেলে দেন, তাহলে প্রথমে দেখে নিন এতে কোনো মোবাইল নম্বর বা স্বাক্ষর যোগ করা হয়েছে কিনা।

We’re now on WhatsApp – Click to join

আপনার মোবাইলে প্রতিটি বিবরণ রাখতে ভুল করবেন না

বেশিরভাগ লোকই তাদের ফোনে স্বাক্ষর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুকের ছবি, আধার বা প্যান কার্ডের কপি রাখেন। এমতাবস্থায় ফোনটি নষ্ট হয়ে মেরামতের জন্য সার্ভিস শপে দেওয়া হলে সেগুলো সরানো হয় না। এটি তথ্য চুরির একটি মাধ্যমও হতে পারে। এমনকি যদি আপনি এটি মোবাইলে রাখতে চান তবে এটি ডিজিলকারে রাখুন এবং অবশ্যই পিন সেট করুন।

টেক দুনিয়া বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.