Google Pay: কীভাবে Google Pay-তে লেনদেনের হিস্ট্রি মুছবেন? এক ক্লিকে ধাপে ধাপে প্রক্রিয়া শিখুন

Google Pay: Google Pay-তে লেনদেনের হিস্ট্রি মুছে ফেলার সবচেয়ে সহজ উপায়টি দেখুন

হাইলাইটস:

  • এভাবে লেনদেনের হিস্ট্রি চেক করুন
  • হিস্ট্রি মুছে ফেলার সহজ প্রক্রিয়া

Google Pay: অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম Google Pay ডিজিটাল লেনদেনের জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপগুলির মধ্যে একটি। আগে ব্যবহারকারীরা এই অ্যাপে তাদের লেনদেনের হিস্ট্রি দেখতে পারতো না, কিন্তু এখন আপনি আপনার লেনদেনের হিস্ট্রি দেখার বিকল্প পাবেন। যখনই আপনি আপনার মোবাইল অ্যাপের মাধ্যমে কাউকে টাকা পাঠান, তার সময়, পরিমাণ, লেনদেন আইডি এবং অন্যান্য সমস্ত বিবরণ অ্যাপে সংরক্ষিত থাকে। যাইহোক, আপনি যদি লেনদেনের হিস্ট্রি মুছতে চান তবে আপনি এখানে মুছে ফেলার বিকল্পটি পাবেন না এবং আপনার সম্পূর্ণ হিস্ট্রি অ্যাপে সংরক্ষিত থাকবে। তবে এখনও আপনার কাছে একটি বিকল্প পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি আপনার হিস্ট্রি মুছে ফেলতে পারেন।

Google Pay লেনদেনের হিস্ট্রি

আসলে, Google Pay-তে আপনার করা প্রতিটি ছোট-বড় লেনদেনের সময়, পরিমাণ, লেনদেন আইডি এবং অন্যান্য সমস্ত বিবরণ অ্যাপে সংরক্ষিত থাকে। আপনি চাইলে এই হিস্ট্রি মুছেও দিতে পারেন। এর জন্য আপনাকে বেশি কিছু করতে হবে না। হিস্ট্রি মুছে ফেলার সহজ প্রক্রিয়া নীচে পড়ুন এবং ধাপে ধাপে এটি অনুসরণ করুন।

এভাবে লেনদেনের হিস্ট্রি চেক করুন

এর জন্য প্রথমে আপনার স্মার্টফোনে google অ্যাপ খুলুন এবং নিচে স্ক্রোল করুন। এখানে নীচে আপনি লেনদেনের হিস্ট্রি দেখান বিকল্পটি দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করুন। এখন আপনার সামনে লেনদেনের হিস্ট্রি খুলবে। এই তালিকায় আপনি প্রেরিত এবং প্রাপ্ত সমস্ত ধরণের লেনদেনের বিবরণ দেখতে পাবেন।

We’re now on WhatsApp- Click to join

কিভাবে লেনদেনের হিস্ট্রি মুছে ফেলবেন?

এর জন্য আপনি আপনার ফোনের google ক্রোমে যান।

এই লিঙ্কে ক্লিক করুন- www.google.com এবং আপনার Google অ্যাকাউন্টটি সনাক্ত করুন।

এর পরে, আপনার Google শংসাপত্রগুলি পূরণ করুন এবং অ্যাকাউন্টে লগইন করুন।

এখানে আপনি বাম পাশের কোণায় তিনটি বিন্দু দেখতে পাবেন, সেগুলোতে ক্লিক করুন।

এখন ‘ডেটা অ্যান্ড প্রাইভেসি’ অপশনে যান এবং ‘হিস্ট্রি সেটিংস’ অপশনে ক্লিক করুন।

এর পর ‘ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি’ অপশনে ক্লিক করুন এবং ম্যানেজ অল ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি অপশনে ক্লিক করুন।

সার্চ বারে দেওয়া তিনটি বিন্দুতে ক্লিক করুন। এটি করার পরে, অন্যান্য Google কার্যকলাপের বিকল্পটি নির্বাচন করুন এবং Google Pay Experience-এ ক্লিক করুন।

Google Pay Experience অপশনে যাওয়ার পর Manage Activity অপশনে ক্লিক করুন।

ড্রপ ডাউন তীরের মাধ্যমে ডিলিট অপশনে ক্লিক করুন। এখানে আপনি লেনদেনের হিস্ট্রি মুছে ফেলার বিকল্প পাচ্ছেন, এটিতে ক্লিক করুন।

এখানে আপনি চারটি বিকল্প পাবেন যাতে আপনি আপনার সুবিধা অনুযায়ী কার্যকলাপ মুছে ফেলতে পারেন।

কাস্টম বিকল্পটিও সেরা

আপনি যখন সর্বকালের বিকল্প নির্বাচন করেন, তখন আপনার পুরানো লেনদেনের হিস্ট্রি এটিতে প্রদর্শিত হয়। ডিলিট করতে চাইলে সামনে দেওয়া ডিলিট অপশনে ক্লিক করুন। এছাড়াও, আপনি কাস্টম বিকল্পে ক্লিক করে কিছু নির্দিষ্ট লেনদেনের হিস্ট্রি মুছে ফেলতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।