Cyber Alert: ভুল করেও এই ফাইল খুলবেন না, ফোন হ্যাক হতে পারে, সরকারি সাইবার সংস্থার পরামর্শ জারি

Cyber Alert: সরকারি সংস্থা সাইবার জালিয়াতির বিষয়ে সতর্ক করেছে, হ্যাকাররা ব্যবহার করছে নানা কৌশল

হাইলাইটস:

  • সাইবার প্রতারকরা নানা কৌশল অবলম্বন করছে
  • যে কোনো মূল্যে .exe ফাইল খুলবেন না
  • এই বিষয়ে সরকারি সংস্থা সতর্ক করেছে

Cyber Alert: ইন্টারনেট অ্যাক্সেস করতে ব্রাউজার ব্যবহার করা হয়। বাজারে অনেক ধরনের ইন্টারনেট ব্রাউজার হয়। যার মধ্যে গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, মাইক্রোসফ্ট এজ এবং সাফারির মতো অনেক নাম রয়েছে। আসলে, আজ মানুষ সাইবার জালিয়াতি করছে। অনেকেই এর শিকার হয়েছেন। আপনি যদি সাইবার জালিয়াতি এড়াতে চান, তাহলে কোনো মূল্যে .exe ফাইল খুলবেন না। আপনি যদি ভুল করেও এই ফরম্যাটের কোনো ফাইল খুলে ফেলেন তাহলে সাইবার জালিয়াতির শিকার হতে পারেন। সরকারি সাইবার এজেন্সি এ বিষয়ে একটি পরামর্শ জারি করেছে। যেখানে বলা হয়েছে, মানুষ যেন এ ধরনের ভুল না করে।

সাইবার ফ্রেন্ড এক্স-এ একটি পোস্ট দিয়েছে যাতে বলা হয়েছে যে কোনো মূল্যে .exe ফাইল খুলবেন না। যদি এই এক্সটেনশন সহ কোনও ফাইল আপনাকে ই-মেইলে বা হোয়াটসঅ্যাপে পাঠানো হয় বা অন্য কোনও মাধ্যমে পাঠানো হয় তবে এটি খুলতে ভুল করবেন না। এটি খুলে আপনি সাইবার প্রতারণার শিকার হতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

সরকারি সংস্থা সতর্ক করেছে

স্পষ্ট করে বলেছে যে কোনো মিডিয়া ফাইলের শেষে .exe থাকলে ডাউনলোড করবেন না বা ক্লিক করে খুলবেন না। এই ফাইলটি খোলার পরে, আপনার সিস্টেম হ্যাক হয়ে যেতে পারে বা আপনার সিস্টেমে ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করা হতে পারে৷

Read More- আপনিও হতে পারেন ফ্রড কলের শিকার! কীভাবে এর থেকে রেহাই পাবেন সেটি জানতে হলে বিস্তারিত পড়ুন

সাইবার প্রতারকরা নানা কৌশল অবলম্বন করছে

আসলে, সাইবার প্রতারকদের অনেক কৌশল রয়েছে যা প্রতিবার নতুন উপায়ে ব্যবহার করা হচ্ছে। আপনি যদি নতুন প্রযুক্তি সম্পর্কে সচেতন না হন তবে আপনিও সাইবার প্রতারকদের খপ্পরে পড়তে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.