Arhar Dal: অড়হর ডাল খাওয়ার উপকারিতা জেনে নিন, গর্ভাবস্থায় মহিলাদের অবশ্যই এটি খাওয়া উচিত

Arhar Dal: অড়হর ডাল অনেক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা এড়াতে পারে

হাইলাইটস:

  • ইমিউন সিস্টেম শক্তিশালী রাখুন
  • ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী
  • আপনার খাদ্যতালিকায় অড়হর ডাল অন্তর্ভুক্ত করুন

Arhar Dal: অড়হর ডাল অনেক পুষ্টিগুণে ভরপুর। অন্যান্য ডালের তুলনায় এতে প্রোটিনের পরিমাণ অনেক বেশি। অড়হর ডাল আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টিতে ভরপুর। আপনি যদি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অড়হর ডাল খান তবে আপনি অনেক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা এড়াতে পারেন।

গর্ভাবস্থায় দরকারী

গর্ভাবস্থায় মহিলাদের যে কোনও ধরণের পুষ্টির ঘাটতি সরাসরি শিশুর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। এমন পরিস্থিতিতে তোর ডালকে ডায়েটের অংশ করা খুবই জরুরি। অড়হর ডাল সহজে হজম হয় এবং স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এমনকি গর্ভাবস্থায়ও এটি খাওয়া ভালো বলে মনে করা হয়।

ওজন কমাতে সহায়ক

আপনি যদি প্রতিদিন অড়হরের ডাল খান তবে এটি ওজন কমাতে অনেক সাহায্য করে। অড়হর ডাল খেলে পেট ভরে যায়। এমন পরিস্থিতিতে তৈলাক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

অড়হর ডালে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য খুবই উপকারী। আপনি যদি উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের রোগী হন তবে অবশ্যই অড়হর ডাল খান। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

প্রোটিন পান

অড়হরের ডালে ভালো পরিমাণে প্রোটিন পাওয়া যায়। প্রোটিন আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। আপনি যদি নিরামিষভোজী হন এবং প্রোটিনের পরিপূরক করতে চান, তাহলে আপনি এই মসুর ডালটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

মিনারেলগুলি পুনরায় পূরণ করা হয়

অড়হর ডালে প্রচুর মিনারেল রয়েছে। অড়হরের ডালও হাড় মজবুত করতে সহায়ক। এর পাশাপাশি অড়হরের ডাল পরিপাকতন্ত্রের উন্নতিতেও সহায়ক।

We’re now on WhatsApp- Click to join

পাচনতন্ত্র উন্নত হয়

অড়হর ডালে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি খেলে হজমশক্তি ভালো হয়। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তাদের অবশ্যই অড়হর ডাল খাওয়া উচিত।

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

আপনি যদি ডায়াবেটিক রোগী হন তবে অবশ্যই আপনার ডায়েটে অড়হর ডাল অন্তর্ভুক্ত করুন। এটির খুব কম গ্লাইসেমিক সূচক রয়েছে। যা সুগার রোগীদের জন্য খুবই উপকারী হবে। ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে।

Read More- দৈনন্দিন জীবনের জন্য এই ৪টি পুষ্টিকর ডাল আপনার স্বাস্থ্য সুরক্ষিত রাখতে সক্ষম

ইমিউন সিস্টেম শক্তিশালী রাখুন

অড়হর ডাল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকে। এটি খাওয়ার পর আপনি অনেক মারাত্মক রোগ এড়াতে পারবেন। এতে উপস্থিত ম্যাগনেসিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে।

আপনার খাদ্যতালিকায় অড়হর ডাল অন্তর্ভুক্ত করুন

অড়হর ডাল দিয়ে তৈরি খিচুড়ি হজমের জন্য ভালো। এই খিচুড়ি আপনি খুব সহজেই ঘরে তৈরি করতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.