Garlic Peel Usage: রসুনের খোসার উপকারিতা গুলি জেনে নিন, এটি চুলের পাশাপাশি মুখের জন্যও উপকারী

Garlic Peel Usage: রসুনের খোসার আশ্চর্যজনক উপকারিতা জানুন এবং এই টিপসগুলি অনুসরণ করুন 

 

হাইলাইটস:

  • রসুনের খোসা সবজি ও স্যুপের সঙ্গে মিশিয়ে রান্না করা যায়, যা খাবারের পুষ্টিগুণ বাড়ায়
  • রসুনের খোসায় অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, তাই এগুলো আমাদের ত্বকের জন্য খুবই উপকারী
  • রসুনের খোসা জলে সিদ্ধ করে চুলে ব্যবহার করলে চুল সংক্রান্ত সমস্যা দূর হয়

Garlic Peel Usage: বেশিরভাগ বাড়িতেই খাবারে রসুন ব্যবহার করা হয়। এটি শাকসবজি এবং অন্যান্য জিনিসের জন্য ব্যবহৃত হয়। এটি কেবল খাবারকে সুস্বাদু করে না, এটি চুল এবং ত্বকের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও অনেক উপকার দেয়। প্রতিদিন এক কোয়া রসুন খেলে শরীর সুস্থ থাকে। তবে রসুনের খোসা ছাড়ানোর পর এর খোসাকে অকেজো মনে করে ফেলে দেওয়া হয়। কিন্তু এর খোসাও ব্যবহার করতে পারেন আপনার সৌন্দর্য বাড়াতে। রসুনের মতো এর খোসায়ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য পাওয়া যায়। আসুন আমরা আপনাকে বলি কিভাবে আপনি রসুনের খোসা ব্যবহার করতে পারেন।

রসুনের খোসার উপকারিতা রসুনের খোসার ব্যবহার

রসুনের খোসা অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণে ভরপুর। এসব খোসা সবজি ও স্যুপের সঙ্গে মিশিয়ে রান্না করা যায়, যা খাবারের পুষ্টিগুণ বাড়ায়।

চুলকানি থেকে মুক্তি পান রসুনের খোসা ব্যবহারে

রসুনের খোসায় অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, তাই এগুলো আমাদের ত্বকের জন্য খুবই উপকারী, তাই চুলকানির সমস্যা দূর করতে সাহায্য করে। এর জন্য আপনাকে আক্রান্ত স্থানে রসুন এবং এর খোসার পানি লাগাতে হবে। এটি ব্রণ থেকেও মুক্তি দেয়।

Read more – গরমে ত্বককে রাখুন সুপার ঠাণ্ডা! শসার সাহায্যে ঘরেই তৈরি করুন এই ৪ ধরনের ফেস মিস্ট

রসুনের খোসার ব্যবহার খুশকির সমস্যা থেকে মুক্তি দেয়

রসুনের খোসা জলে সিদ্ধ করে চুলে ব্যবহার করলে চুল সংক্রান্ত সমস্যা দূর হয়। এছাড়া রসুনের খোসা পিষে তাতে অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগালে চুল ঝলমলে হয়। আপনার চুলে খুশকির সমস্যা থাকলে এর খোসা পিষে তাতে লেবু মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন।

হাঁপানি রোগীদের জন্য রসুনের খোসার ব্যবহার উপকারী

হাঁপানির সমস্যা থাকলে প্রথমে রসুনের খোসা ভালো করে পিষে তারপর মধুর সঙ্গে মিশিয়ে সকাল-সন্ধ্যা সেবন করুন। এতে রোগ থেকে মুক্তি মিলবে।

We’re now on WhatsApp – Click to join

পায়ের ফোলা থেকে মুক্তি দিতে রসুনের খোসার ব্যবহার

কেউ কেউ পা ফুলে খুব কষ্ট পান। রসুনের খোসা এমন লোকদের জন্য খুব ভালো চিকিৎসা হিসেবে প্রমাণিত হতে পারে। রসুনের খোসা দিয়ে ফোটানো জলে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখলে অনেক আরাম পাবেন।

সর্দি-কাশিতে রসুনের খোসার ব্যবহার উপকারী

রসুনের খোসা জলে ডুবিয়ে সেই জল ছেঁকে নিয়ে সর্দি-কাশির সময় পান করুন। এই জল অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য ঠাণ্ডা ইত্যাদি নিরাময়ে বেশ কার্যকরী প্রমাণিত হয়। আপনি চাইলে গলা ব্যথা হলে গরম চায়ের মতো এই জল পান করতে পারেন।

রসুনের খোসা গাছের জন্য গুরুত্বপূর্ণ

বাগানের জগতেও রসুনের খোসা খুবই বিখ্যাত। এতে উপস্থিত পুষ্টিগুণ মাটিকে সমৃদ্ধ করতে এবং গাছপালাকে স্বাস্থ্যকর করার জন্য আদর্শ।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.