AFG vs BAN T20 World Cup 2024: ইতিহাস গড়ল আফগানিস্তান! টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেল রশিদ খানের দল!

AFG vs BAN T20 World Cup 2024: বাংলাদেশকে হারিয়ে প্রথমবার যে কোনও বিশ্বকাপের শেষ চারে পৌঁছে গেল আফগানিস্তান!

 

হাইলাইটস:

  • বাংলাদেশের সামনে মাত্র ১১৬ রানের লক্ষ্যমাত্রা রেখেছিল আফগানরা
  • কিন্তু দুরন্ত বোলিং করে মাত্র ১০৫ রানেই বাংলাদেশকে গুটিয়ে দেয় আফগানিস্তানের বোলাররা
  • ৮ রানে ম্যাচ জিতে নিয়ে টি-২০ বিশ্বকাপের সেমিতে পৌঁছল রশিদ খানের দল

AFG vs BAN T20 World Cup 2024: স্বপ্ন দেখতে শুরু করেছিল আফগানিস্তান দলটা। আর দলের অধিনায়ক হিসেবে টুর্নামেন্টের প্রথম থেকেই লিডিং ফ্রম দ্য ফ্রন্ট ছিলেন রশিদ খান (Rashid Khan)। প্রথমবার কোনও বিশ্বকাপের (T20 World Cup 2024) মঞ্চে শেষ চারে যাওয়ার স্বপ্ন দেখতে শুরু করেছিল আফগানরা। শেষ পর্যন্ত সেটাই সত্যি হল। বাংলাদেশকে (Bangladesh Cricket) হারিয়ে প্রথমবার যে কোনও বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেল আফগানিস্তান (Afghanistan Cricket)। বাংলাদেশের (Bangladesh Cricket) সামনে মাত্র ১১৬ রানের লক্ষ্যমাত্রা রেখেছিল আফগানরা। বোলারদের কাজটা বেশ কঠিন ছিল। কিন্তু রশিদ খান, নবীন উল হক, ফারুকিরা বোধহয় জেদ করেই মাঠে নেমেছিলেন, যে এখান থেকে তাঁরা খালি হাতে ফিরে যাবেন না। তাই বৃষ্টির জন্য বারবার ম্যাচের তাল কাটলেও শেষ পর্যন্ত জয় হাসিল করেই ছাড়ল রশিদ খানের দল। ৮ রানে ম্যাচ জিতে নিয়ে টি-২০ বিশ্বকাপের সেমিতে পৌঁছল আফগানিস্তান।

We’re now on WhatsApp – Click to join

প্রথমে ব্যাটিং করতে নেমে গুরবাজ ও ইব্রাহিমের জুটি শুরুতে থেকে আফগানিস্তানের স্কোরবোর্ড ভালভাবেই এগিয়ে নিয়ে যাচ্ছিল। কিন্তু রিষাদ হোসেনের বলে ইব্রাহিম আউট হতেই চাপ বাড়ে আফগানদের ব্যাটিং লাইন আপে। একদিকে গুরবাজ ব্যাটিং করলেও উল্টোদিকে ধারাবাহিকভাবে উইকেট পড়তে থাকে। ১০ রানে আজমাতউল্লাহ, ৪ রান করে গুলবদিন এবং নবি ১ রান করে ফিরে যান। গুরবাজ নিজের ব্যাটিং চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু উল্টোদিকে উইকেট পড়তে থাকায় তাঁর উপর চাপ বাড়ে। অবশেষে ৫৫ বলে ৪৩ রান করে আউট হন তিনি। শেষে ১০ বলে তিনটি ছয় মেরে ১৯ রান করে আফগানিস্তানের স্কোর একশোর পার করেন অধিনায়ক রশিদ খান।

We’re now on Telegram – Click to join

বাংলাদেশের সামনে লক্ষ্য ছিল ১৩ ওভারের ভেতরে ম্যাচ জিততে হবে। কারণ এই অঙ্কেই ম্যাচ জিতলে শাকিবরা পয়েন্ট ও রান রেটের বিচারে আফগানিস্তান ও অস্ট্রেলিয়াকে টেক্কা দিয়ে সেমিতে জায়গা করে নিতে পারতো। কিন্তু শুরু থেকেই আফগানিস্তানের বোলাররা এতটাই নিঁখুত বোলিং করলেন যে লিটন দাস ছাড়া কোনও বাংলাদেশী ব্যাটারের কাছই তার উত্তর ছিল না। ফর্মে থাকা তৌহিদ হৃদয়ও আজকের ম্যাচে রান পাননি। দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার শাকিব আল হাসানকে কিছুদিন আগেই ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সহবাগ পরামর্শ দিয়েছিলেন যে এই ফর্ম্যাট থেকে সরে দাঁড়ানোর জন্য। এদিন শাকিব গুরুত্বপূর্ণ ম্যাচে খাতা না খুলেই প্রথম বলেই সাজঘরে ফেরেন নবীন উল হকের শিকার হয়ে। লিটন দাস অপরাজিত অর্ধশতরান করে ক্রিজে টিকে থাকলেও উল্টোদিকে থেকে ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে বাংলাদেশ। মাত্র ১০৫ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। সেই সঙ্গে শেষ ম্যাচও খোয়ালো টাইগাররা। ম্যাচে ৪ ওভারে ২৬ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন নবীন উল হক।

Read more:- ওডিআই বিশ্বকাপ ফাইনালের বদলা টি-২০ বিশ্বকাপে নিল ভারত! অস্ট্রেলিয়ার দর্প চূর্ণ করে সেমিফাইনালে রোহিতরা

টি-২০ বিশ্বকাপ সংক্রান্ত সমস্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।