India vs Australia T20 World Cup 2024: ওডিআই বিশ্বকাপ ফাইনালের বদলা টি-২০ বিশ্বকাপে নিল ভারত! অস্ট্রেলিয়ার দর্প চূর্ণ করে সেমিফাইনালে রোহিতরা

India vs Australia T20 World Cup 2024: ভারতের কাছে হেরে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেল অস্ট্রেলিয়া!

 

হাইলাইটস:

  • ২০২৩ সালের ১৯ নভেম্বর ওডিআই বিশ্বকাপের ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছিল ভারতের
  • তার সাত মাস পর টি-২০ বিশ্বকাপে বদলা নিল টিম ইন্ডিয়া
  • টি-২০ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে অজিদের ২৪ রানে হারিয়ে দিয়ে সেমিফাইনালে পৌছে গেল ভারত

India vs Australia T20 World Cup 2024: ২০২৩ সালের ১৯ নভেম্বর ওডিআই বিশ্বকাপের ফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছিল ভারতের। তার সাত মাস পর টি-২০ বিশ্বকাপে বদলা নিল টিম ইন্ডিয়া। টি-২০ বিশ্বকাপের সুপার এইট পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৪ রানে হারিয়ে দিয়ে সেমিফাইনালে পৌছে গেল রোহিত শর্মার দল। ব্যাটে-বলে অনবদ্য পারফর্ম করে অজিদের দর্প চূর্ণ করল টিম ইন্ডিয়া। ভারতের এই জয়ের ফলে অস্ট্রেলিয়ার ভাগ্য ঝুলে ছিল আফগানিস্তান বনাম বাংলাদেশ ম্যাচে। অপরদিকে, আজ সকালে বাংলাদেশকে হারিয়ে সেমিতে চলে গেল রাশিদ খানরা। সেই সঙ্গে এ বারের মতো টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় নিল অজিরা।

We’re now on WhatsApp – Click to join

ম্যাচে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় অজি অধিনায়ক মিচেল মার্শ। ব্যাট করতে এসে আবারও ব্যর্থ হয় ভারতের ওপেনিং জুটি। খাতা না খুলেই ফিরে যান বিরাট কোহলি। কিন্তু গতকালের ম্যাচে বিধ্বংসী ব্যাটিং করেন অধিনায়ক রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বোলারদের নিয়ে কার্যত ছেলেখেলা করেন তিনি। ৪১ বলে ৯২ রানের ইনিংস খেলেন হিটম্যান। ৮টি ছয় ও ৭টি চার দিয়ে সাজানো ছিল তাঁর ইনিংস।

রোহিত শর্মা ছাড়াও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং করেন সূর্যকুমার যাদব। ১৬ বলে ৩১ রানের ঝোড়ো ইনিংস খেলেন স্কাই। এছাড়া শিবম দুবে ২২ বলে ২৮ রান এবং ঋষভ পন্থ ১৪ বলে ১৫ রান করেন। ফের একবার স্লগ ওভারে আক্রমণাত্মক ব্যাটিং করেন হার্দিক পান্ডিয়া। ১৭ বলে ২৭ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। এছাড়া রবীন্দ্র জাদেজা ৯ রানে করে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২০৫ রান তোলে ভারত।

We’re now on Telegram – Click to join

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি অস্ট্রেলিয়ার। শুরুতেই ডেভিড ওয়ার্নারের উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৬ রান করে ফিরে যান তিনি। এরপর ইনিংসের রাশ ধরেন ট্রেভিস হেড এবং অজি অধিনায়ক মিচেল মার্শ। মারকাটারি ব্যাটিং করেন হেড। তাকে সঙ্গ দেন মার্শ। দুই তারকা ব্যাটার দ্রুত ৮১ রানের রানের পার্টনারশিপ করে ভারতকে কিছুটা চাপে ফেলে দেন। ৩৮ রান করে মার্শ ফিরে গেলেও নিজের আক্রমণাত্মক ব্যাটিং চালিয়ে যান হেড। ব্যক্তিগত অর্ধশতরান পূরণ করেন তিনি। একটা সময় তো মনে হচ্ছিল ফের একবার ওডিআই বিশ্বকাপ ফাইনালের পুনরাবৃত্তি হতে চলেছে।

Read more:- বিশ্বকাপের মাঝেই জিম্বাবোয়ে সফরের জন্য ভারতীয় দল ঘোষণা হয়ে গেল, দলের নেতৃত্বে শুভমান গিল! সুযোগ পেল একগুচ্ছ নতুন মুখ

হেডকে কিছুটা সঙ্গ দেন ম্যাক্সওয়েল। ২০ রানের ইনিংস খেলেন তিনি। একটা সময় মনে হচ্ছিল ভারতের হাত থেকে ম্যাচ বেরিয়ে না যায়। কিন্তু জসপ্রীত বুমরাহের বলে রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে হেড ফিরে যেতেই ম্যাচ পুরো ঘুড়ে যায়। সেখান থেকে চাপের মুহূর্তে নিয়মিত ব্যবধানে উইকেট পরতে থাকে অস্ট্রেলিয়ার। ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান করে অজিরা। ২৪ রানে ম্যাচ জিতে নেয় টিম ইন্ডিয়া। ভারতের সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন অর্শদীপ সিং। এছাড়া ২টি উইকেট নিয়েছেন কুলদীপ যাদব এবং জসপ্রীত বুমরাহ ও অক্ষর প্যাটেল একটি করে উইকেট নেন।

টি-২০ বিশ্বকাপ সংক্রান্ত সমস্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।