MP Shivani Raja: ভারতীয় বংশোদ্ভূত রক্ষণশীল সাংসদ শিবানী রাজা যুক্তরাজ্যের পার্লামেন্টে ভগবদ গীতা নিয়ে শপথ নিলেন, ভিডিওটি দেখুন

MP Shivani Raja
MP Shivani Raja

MP Shivani Raja: যুক্তরাজ্যের পার্লামেন্টে নির্বাচিত ২৯ জন ভারতীয় বংশোদ্ভূত সাংসদের মধ্যে ২৩ জন শপথ নিয়েছেন, শপথটি কি ছিল? জানতে হলে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • শিবানী রাজা লেবার ইস্ট আসনে কনজারভেটিভ পার্টির হয়ে জয়লাভ করেছেন, এই আসনে লেবার পার্টির ৩৭ বছরের আধিপত্যের অবসান ঘটিয়েছেন
  • তিনি লন্ডনের প্রাক্তন ডেপুটি মেয়র সহ ভারতীয় বংশোদ্ভূত লেবার প্রার্থী রাজেশ আগরওয়ালকে পরাজিত করেছেন
  • শিবানীর বিজয় একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত, কারণ ১৯৮৭ সাল থেকে লেস্টার ইস্ট একটি শ্রমঘাঁটি

MP Shivani Raja: শিবানী রাজা, ২৯ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত রক্ষণশীল আইন প্রণেতা, হাউস অফ কমন্সে সাংসদ হিসাবে দায়িত্ব গ্রহণ করার আগে, যুক্তরাজ্যের পার্লামেন্টে ভগবদ গীতার উপর শপথ গ্রহণ করেছিলেন। শিবানী রাজা লেবার ইস্ট আসনে কনজারভেটিভ পার্টির হয়ে জয়লাভ করেছেন, এই আসনে লেবার পার্টির ৩৭ বছরের আধিপত্যের অবসান ঘটিয়েছেন। তিনি লন্ডনের প্রাক্তন ডেপুটি মেয়র সহ ভারতীয় বংশোদ্ভূত লেবার প্রার্থী রাজেশ আগরওয়ালকে পরাজিত করেছেন, অগ্রওয়ালের ১০,১০০ ভোটের বিপরীতে ১৪,৫২৬ ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন।

We’re now on WhatsApp – Click to join

শপথ নেওয়ার পর, শিবানী রাজা তার গর্ব প্রকাশ করে বলেন, “লিসেস্টার ইস্টের প্রতিনিধিত্ব করার জন্য আজ সংসদে শপথ নেওয়া একটি সম্মানের বিষয়। গীতায় মহামহিম রাজা চার্লসের প্রতি আমার আনুগত্যের শপথ নিতে পেরে আমি সত্যিই গর্বিত।”

শিবানীর বিজয় একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত, কারণ ১৯৮৭ সাল থেকে লেস্টার ইস্ট একটি শ্রমঘাঁটি। উল্লেখযোগ্যভাবে, দলটির ইতিহাসে সবচেয়ে খারাপ নির্বাচনী ফলাফলের মধ্যে ২০২৪ সালের যুক্তরাজ্যের সংসদীয় নির্বাচনে লিসেস্টার ইস্ট ছিল একমাত্র কনজারভেটিভ লাভ।

শিবানী রাজা ছাড়াও, অন্য দুই সাংসদ, বিহারে জন্মগ্রহণকারী লেবার এমপি কনিষ্ক নারায়ণ এবং যুক্তরাজ্যের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং বিরোধী নেতা ঋষি সুনাকও ভগবদ্গীতায় তাদের শপথ নিয়েছেন।

Read more – আজকের প্রতিবেদনে ভারতীয় বংশোদ্ভূত এমপিরা যারা হাউস অফ কমন্সে তাদের আসন সুরক্ষিত করেছিলেন তাদের সম্বন্ধে আলোচনা করা হয়েছে

যুক্তরাজ্যের পার্লামেন্টে নির্বাচিত ২৯ জন ভারতীয় বংশোদ্ভূত সাংসদের মধ্যে ২৩ জন শপথ নিয়েছেন, প্রাক্তন স্বরাষ্ট্রসচিব প্রীত প্যাটেল সহ পাঁচজন পবিত্র বাইবেলে, তিনজন ভগবত গীতায় এবং একজন সুন্দর গুটকায় শপথ নেওয়া বেছে নিয়েছেন।

সাতজন লেবার সাংসদ সুন্দর গুটকা না ধরেই ঈশ্বরের কাছে শপথ নেওয়া বেছে নিয়েছেন এবং দুই পাঞ্জাবি-অরিজিন সাংসদ সহ সাতজন ভারতীয় বংশোদ্ভূত সাংসদ ঈশ্বরের কাছে শপথ না করেই শপথ নেওয়া বেছে নিয়েছেন।

মঙ্গলবার হাউস অফ কমন্সের স্পিকার লিন্ডসে হোয়েল পুনঃনির্বাচিত হওয়ার পর সংসদ সদস্যরা শপথ নিতে শুরু করেন। যুক্তরাজ্যের সংসদ সদস্যদের পবিত্র গ্রন্থের উপর শপথ নেওয়া বা ধর্মনিরপেক্ষ স্বীকৃতি দেওয়ার বিকল্প রয়েছে।

শপথ হল: ”আমি সর্বশক্তিমান ঈশ্বরের শপথ করে বলছি যে আমি বিশ্বস্ত থাকব এবং আইন অনুসারে মহামহিম রাজা চার্লস, তাঁর উত্তরাধিকারী ও উত্তরাধিকারীদের প্রতি সত্য আনুগত্য বহন করব, তাই ঈশ্বর আমাকে সাহায্য করুন।”

We’re now on Telegram – Click to join

নিশ্চিতকরণটি হল: ”আমি আন্তরিকভাবে এবং আন্তরিকভাবে এবং সত্যই ঘোষণা করছি এবং নিশ্চিত করছি যে আমি বিশ্বস্ত থাকব এবং আইন অনুসারে মহামহিম রাজা চার্লস, তাঁর উত্তরাধিকারী এবং উত্তরাধিকারীদের প্রতি সত্য আনুগত্য রাখব।’’

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.