Delhi CM Arvind Kejriwal: অরবিন্দ কেজরিওয়ালের কি জেল থেকে সরকার চালানো সম্ভব? জানতে চাইলে বিস্তারিত পড়ুন

Delhi CM Arvind Kejriwal: জেলে থাকার সময়ে কেজরিওয়াল উপরাজ্যপালের সাথে দেখা করার অনুমতি পেলেননা, তারপর কি ঘটলো জানতে চাইলে প্রতিবেনটি পড়ুন

 

হাইলাইটস:

  • দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে ১৫ দিনের ন্যায় জেলে পাঠানো হয়েছে
  • তিনি জেল থেকেই সরকার চালাচ্ছেন
  • এই অবস্থায় এখন দিল্লি সরকারের দুটি বিকল্প প্রকাশিত হয়েছে প্রথম বিকল্প হ’ল – অরবিন্দ কেজরিওয়ালকে ইস্তিফা দিতে হবে অথবা সরকারকে সংবিধানিক সঙ্কট ভিত্তিতে LG, সরকার বরখাস্ত করার সুপারিশ করতে পারেন

Delhi CM Arvind Kejriwal: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে মদ্যপান কাণ্ডে ১৫ দিনের ন্যায় জেলে পাঠানো হয়েছে। কেজরিওয়াল দেশের প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে অভিহিত, যাকে অধিকারে থাকার সময় গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারির পরেও কেজরিওয়াল মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করতে নিয়ত নেননি। তবে জেল থেকে সরকার চালানোর অনুমতি দেওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ স্থানীয় কর্তৃপক্ষ হলের পাশে রয়েছে।

তার পাশে অরবিন্দ কেজরিওয়ালের কি-কি বিকল্প রয়েছে তা স্বীকৃতি করা সহজ নয়। অরবিন্দ কেজরিওয়াল মুখ্যমন্ত্রী হিসেবে থাকেন এবং তাদেরকে জেলের ভিতরে একটি বিশেষ ব্যবস্থা অনুমতি দেওয়া হয়, তবে এই বিকল্পের সম্ভাবনা খুব কম কারণ হলের প্রধান নিশ্চয়ই এই বিষয়ে অতিশয় সতর্ক হয়েছে। জেলের ভিতরে সম্মেলন অথবা ফাইল পড়তে সংক্রান্ত ব্যবস্থা জেল ম্যানুয়ালে নেই এবং যদি হয় তবে তা উপরাষ্ট্রপালের অনুমতি নিয়েই সম্ভব।

কোন দায়িত্ব দিতে পারে?

কেউ যদি চান,তারা দায়িত্ব দিতে পারেন। অরবিন্দ কেজরিওয়াল মুখ্যমন্ত্রী থাকুন এবং তার স্থানে ক্যাবিনেটের যে কোনও একজন মন্ত্রীকে তার অনুপস্থিতিতে মুখ্যমন্ত্রী কার্যালয়ের কাজ দেখার জন্য দায়িত্ব দেওয়া যেতে পারে। এই ধরনের ব্যবস্থা সাধারণত যেখানে মুখ্যমন্ত্রী বাইরে থাকেন অথবা কোনও ধরনের চিকিৎসা জরুরি অবস্থা সৃষ্টি হয় তখন। কেজরিওয়ালের জেলায় যাওয়ার অবস্থায় এই ধরনের অনুমতি প্রদানের দায়িত্ব উপরাষ্ট্রপাল বা রাষ্ট্রপতির হাতে রয়েছে, যা এখনও স্পষ্ট নয়।

We’re now on WhatsApp – Click to join

কেন জেল থেকে সরকার চালানো কঠিন?

এনসিটি দিল্লি আইন অনুযায়ী, দিল্লির জন্য যে কোনও কাজ বা সিদ্ধান্তের ফাইলগুলি কেন্দ্রীয় সরকার এবং উপরাজ্যপালের কাছে মুখ্যমন্ত্রীর মাধ্যমে প্রেরিত হয়। তবে অরবিন্দ কেজরিওয়ালের জেলে যাওয়ার পরে এটা সম্ভব নয়। সিএম তার ক্যাবিনেটের প্রধান হয় এবং ক্যাবিনেটের সমস্ত সিদ্ধান্ত জেনে উপরাজ্যপালের কাছে সিএমের মাধ্যমে প্রেরিত হয়, যা জেল থেকে সম্ভব নয়। অরবিন্দ কেজরিওয়ালের কোনও পোর্টফোলিও নেই, তবে সমস্ত এমন সরকারি ফাইলগুলি থাকে, যা সিএমের দেখার পরে আগামীকালে বাড়ে।

মন্ত্রিমণ্ডলের সহযোগীদের নাম অন্তত ফাইলে প্রবেশ করে না

এক পথে এই ফাইলগুলোর উপর মুখ্যমন্ত্রী নিজেই সিদ্ধান্ত নিতে পারেন, কিন্তু এখন তিনি যেমন জেলে আছেন, তা দেখে এটা সম্ভব নয়। অরবিন্দ কেজরিওয়াল, ওখানে থাকার সময় কেবল ন্যায়িক প্রয়োজনের কাগজপত্র বা ডকুমেন্টের উপর জেল প্রশাসনের অনুমতি পেয়ে তার প্রতিনিধিত্বকে হাতে করে স্বাক্ষর করতে পারেন বা তাদের সাথে দেখতে পারেন, কিন্তু সরকারী ফাইল দেখা বা তার উপর স্বাক্ষর করা সম্ভব নয়। সিএম অরবিন্দ কেজরিওয়াল, ওখানে থাকার সময় তার মন্ত্রিমণ্ডলের সহযোগীদের সাথে যোগাযোগ করতে পারেন না কারণ তাদের সহযোগীদের নাম তার সঙ্গে দেখা সাক্ষাতে যুক্ত করা হয়নি।

উপরাজ্যপালের সঙ্গে দেখা করেননি অরবিন্দ কেজরিওয়াল

দিল্লির মুখ্যমন্ত্রীর জন্য উপরাজ্যপাল থেকে যেসব পরামর্শ প্রাপ্ত করা প্রয়োজন হয় এবং ফোনে বা সামনে হতে এই ধরণের দেখা সাক্ষাতে দুজনের মধ্যে যোগাযোগ থাকে। কিন্তু কেজরিওয়ালের জেলে থাকার পরে এটা সম্ভব নয়। তিনি উপরাজ্যপালের সাথে যোগাযোগ করতে পারবেন না এবং জেলে ফোনের সুযোগ নেই। বিশেষজ্ঞরা বলেন যে কেবল ফাইলে স্বাক্ষর করা সরকার চালানো নয়, বরং সংমতি মেলে সরকার চালানোর জন্য সম্বিত স্থানে ক্যাবিনেটের বৈঠক, মন্ত্রিগণের সাথে পরামর্শ করা প্রয়োজন এবং এই প্রক্রিয়াতে বড় পরিমাণের স্টাফ যুক্ত হয়, যা এখন প্রায় অসম্ভব।

তাহলে বিকল্প কি?

এই অবস্থায় এখন দিল্লি সরকারের দুটি বিকল্প প্রকাশিত হচ্ছে। প্রথম বিকল্প হ’ল – অরবিন্দ কেজরিওয়ালকে (Arvind Kejriwal) ইস্তিফা দিতে হবে। ইস্তিফা পেলে নতুন নেতা নির্বাচিত হবে এবং অন্য কেউ মুখ্যমন্ত্রী হয়ে উঠতে পারে। দ্বিতীয় বিকল্প – কেজরিওয়াল সরকারকে সংবিধানিক সঙ্কট ভিত্তিতে LG, সরকার বরখাস্ত করার সুপারিশ করতে পারেন। এই অবস্থায় রাষ্ট্রপতি শাসন প্রযোজ্য হতে পারে।

অরবিন্দ কেজরিওয়ালের উপর কি অভিযোগ?

ঈডি আদালতে বলেছে যে কেজরিওয়াল কিছু ব্যক্তিকে লাভ পুঁজিতে চক্রান্তে অংশগ্রহণ করেছেন এবং এই লাভের বদলে শরাব ব্যবসা ব্যক্তিগণ থেকে ঘুষ চেয়েছেন। আম আদামি পার্টি নেতৃত্বে গোয়া বিধানসভা নির্বাচনে অপরাধের আয় ব্যবহার করে, যা কেজরিওয়াল প্রধান নির্ণয়কারী। ঈডি (এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট) একটি অতিরিক্ত অভিযোগে বলেছে যে, কেজরিওয়াল আবকারি ঘোটালা এর প্রধান অভিযুক্ত সমীর মাহেন্দ্রু এর সাথে ভিডিও কলে কথা বলেছিলেন এবং তাদের কাজ চলার জন্য বলেছিলেন। বিজয় নায়ের, আম আদামি পার্টির পূর্ব যোগাযোগ প্রচার দপ্তর এর প্রধান।

এইরকম দৈনন্দিন বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.