World toilet day: বিশ্ব টয়লেট দিবস কেন পালন করা হয়?

World toilet day: আসুন জেনে নেওয়া যাক বিশ্ব টয়লেট দিবস সম্পর্কে

হাইলাইটস

  • বিশ্ব টয়লেট দিবসের প্রয়োজনীয়তা
  • WTD: থিম এবং তাৎপর্য
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতে স্বচ্ছতা মিশন

World toilet day: বিশ্ব টয়লেট দিবস পালন করা হয় ১৯ নভেম্বর।‌ প্রতি বছরই এই দিনটি বেশ গুরুত্ব সহকারে পালন করে জাতিসংঘ। টয়লেট ও পরিচ্ছন্নতা নিয়ে মানুষকে সচেতন করতেই এমন দিন পালন করা শুরু। বিশ্বের অনেক দেশই এখন পরিচ্ছন্নতার ব্যাপারে পিছিয়ে আছে। বিশ্বব্যাপী 3.6 বিলিয়ন মানুষ টয়লেট ব্যবহার করে না তাদের কাছে পৌঁছানোর জন্য এই অনুষ্ঠানটি উদযাপন করা হয়। ২০০১ সালে প্রথম টয়লেট দিবসের উদযাপন হয়। এরপর এই দিনটি সরকারী ভাবে ছুটি ঘোষণা করা হয় ২০১২ সালে।

WTD: থিম এবং তাৎপর্য
২০২২ সালে বিশ্ব টয়লেট দিবসের থিম ছিল স্যানিটেশন অ্যান্ড গ্রাউন্ডওয়াটার। আমরা ২০২২ বিশ্ব জল দিবসের মতোই ৷ আমরা একটি বিশ্বব্যাপী স্যানিটেশন সংকটের মোকাবিলা করি৷ আজ, ৩ বিলিয়নেরও বেশি মানুষ নিম্নমানের টয়লেট ব্যবহার করে যা পরিবেশের সাথে সাথে স্বাস্থ্যের অবনতি করে। টয়লেট অপরিষ্কার থাকলে বেশ কিছু ছোঁয়াচে রোগ ছড়াতে পারে। পাশাপাশি জলের ব্যবহার নিয়েও সচেতন হওয়া জরুরি।সারা বিশ্বে স্বাদু বা পানীয় জলে দূষনের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। জাতিসংঘের মূল লক্ষ্য হল বার্তা হলো টয়লেট জীবন বাঁচায় কর্মসংস্থান সৃষ্টি করে এবং অর্থনীতির বিকাশে সহায়তা করে। রাষ্ট্রসংঘ জানায়, ২০৩০ সালে বিশ্বের প্রতিটি মানুষের জন্য শৌচালয় নিশ্চিত করার প্রতিশ্রুতি নেওয়া হচ্ছিল। বিশ্ব এখনও তার লক্ষ্যমাত্রা থেকে অনেক দূরে।

এখানে কিছু প্রয়োজনীয় তথ্য রয়েছে যা আপনার জানা উচিত

  • প্রায় ৩ জনের মধ্যে ১জনের উন্নত স্যানিটেশন অ্যাক্সেসের অভাব রয়েছে৷
  • প্রতি দশজনের মধ্যে একজনের খোলা জায়গায় মলত্যাগ করে।
  • কর্মক্ষেত্রে রোগের সংক্রমণ প্রধানত দুর্বল স্যানিটেশন এবং দুর্বল স্বাস্থ্যবিধির কারনে অনুশীলন হয়।
  • ডায়রিয়ার প্রায় ৫৮% নোংরা জল এবং দুর্বল স্যানিটেশনের কারণে ঘটে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারত স্বচ্ছ মিশন

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বচ্ছতা অভিযান শুরু করেছেন। এই অভিযানের দ্বারা অনুপ্রাণিত হয়ে আমরা বৃহদাংশের মানুষের মধ্যে আচার ও আচরনের পরিবর্তন ঘটিয়ে জল সংরক্ষণ ও নিরাপত্তার সঙ্গে স্বচ্ছতার বিষয়টিকেও জুড়ে নিয়েছি।’
এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published.