World Day Against Child Labour: বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবস ২০২৪-এর তারিখ, থিম, ইতিহাস, তাৎপর্য এবং উক্তিটি জেনে নিন

World Day Against Child Labour: আজ ১২ই জুন, শিশুশ্রমের বিরুদ্ধে বিশ্ব দিবস পালন করা হবে, শুনেনিন এই দিনটি উপলক্ষে মনীষীরা কি বলেছিলেন

হাইলাইটস:

  • জুন ১২, ২০০২-এ, আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) জেনেভাতে তার সদর দফতরে শিশু শ্রমের বিরুদ্ধে প্রথম বিশ্ব দিবস উদযাপন করেছে
  • শিশুশ্রম বিরোধী বিশ্ব দিবস শিশুশ্রম বন্ধ করার জন্য বিশ্বব্যাপী আহ্বানকে প্রচার ও প্রসারিত করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল
  • শিশুদের এমন পরিস্থিতিতে বড় হওয়া উচিত যা তাদের স্বাস্থ্য এবং বিকাশকে সমর্থন করে

World Day Against Child Labour: শিশুশ্রমের বিরুদ্ধে বিশ্ব দিবস ১২ই জুন পালন করা হয়। এর লক্ষ্য হল শিশুশ্রমের বিরুদ্ধে বিশ্বব্যাপী আন্দোলনকে অনুঘটক করা। জাতিসংঘ মনে করে যে জনগণ এবং সরকার যদি মূল কারণের দিকে মনোনিবেশ করে এবং সামাজিক ন্যায়বিচার এবং শিশু কাজের মধ্যে আন্তঃসম্পর্ককে স্বীকৃতি দেয় তবে শিশুশ্রম নির্মূল করা যেতে পারে।

We’re now on WhatsApp – Click to join

শিশুদের এমন পরিস্থিতিতে বড় হওয়া উচিত যা তাদের স্বাস্থ্য এবং বিকাশকে সমর্থন করে। তাদের জীবিকা নির্বাহের জন্য কায়িক শ্রম করতে বাধ্য করা উচিত নয় কারণ তারা শারীরিক এবং মানসিক নির্যাতনের শিকার। দুর্ভাগ্যবশত, অধিকাংশ দরিদ্র দেশে শিশুশ্রম ও নির্যাতনের প্রচলন রয়েছে।

বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবস ২০২৪: থিম

২০২৪ সালের বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবসের থিম হল – আসুন আমাদের প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করি: শিশুশ্রম বন্ধ করুন!

এই বছরের বিশ্ব দিবসটি শিশু শ্রমের সবচেয়ে খারাপ রূপের কনভেনশন গ্রহণের ২৫ তম বার্ষিকীকে চিহ্নিত করবে। এটি শিশু শ্রম সংক্রান্ত দুটি প্রধান কনভেনশন, কনভেনশন নং ১৮২ এবং কনভেনশন নং ১৩৮ যথাক্রমে কর্মসংস্থান বা কর্মক্ষেত্রে ভর্তির জন্য ন্যূনতম বয়স সংক্রান্ত তাদের বাস্তবায়ন উন্নত করার জন্য সমস্ত স্টেকহোল্ডারদের অনুরোধ করার একটি সুযোগ প্রদান করে।

যদিও সময়ের ব্যবধানে শিশুশ্রম কমানোর ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি সাধিত হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক প্রবণতা বিপরীতমুখী হতে দেখা গেছে, সব ধরনের শিশুশ্রম নির্মূল করার দ্রুত উদ্যোগে প্রচেষ্টায় যোগদানের গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে।

Read more – এই বছরের ফাদার্স ডে বিশেষভাবে পালন করুন, আপনার জন্য রইল কিছু টিপস

বিশ্ব শিশু শ্রম বিরোধী দিবস ২০২৪: ইতিহাস ও তাৎপর্য

জুন ১২, ২০০২-এ, আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) জেনেভাতে তার সদর দফতরে শিশু শ্রমের বিরুদ্ধে প্রথম বিশ্ব দিবস উদযাপন করেছে, যা আগের দিন প্রতিষ্ঠিত হয়েছিল।

শিশুশ্রম বিরোধী বিশ্ব দিবস শিশুশ্রম বন্ধ করার জন্য বিশ্বব্যাপী আহ্বানকে প্রচার ও প্রসারিত করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৮৭ সাল থেকে, ভারতের কেন্দ্রীয় সরকার শিশু কর্মসংস্থানের উপর একটি জাতীয় নীতি কার্যকর করেছে, যা কর্মসংস্থানের সংস্পর্শে আসা শিশু এবং কিশোর-কিশোরীদের পুনর্বাসনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি ক্ষতিগ্রস্থদের পরিবারকে তাদের অর্থনৈতিক সম্ভাবনার উন্নতিতে সহায়তা করার মাধ্যমে দারিদ্র্যের অন্তর্নিহিত কারণগুলিকেও সমাধান করে।

We’re now on Telegram – Click to join

শিশু শ্রমের বিরুদ্ধে বিশ্ব দিবস ২০২৪: উক্তি

“প্রত্যেক শিশু এই বার্তা নিয়ে আসে যে ঈশ্বর এখনও মানুষের প্রতি নিরুৎসাহিত হননি।” – রবীন্দ্রনাথ ঠাকুর।

“আসুন আমরা আমাদের আজকের ত্যাগ করি যাতে আমাদের বাচ্চারা একটি ভাল আগামীকাল পেতে পারে।” – এ.পি.জে. আব্দুল কালাম।

https://youtu.be/douMAo1zIjo?si=TkxIHtUFD47aMURv

“নিরাপত্তা এবং নিরাপত্তা শুধু ঘটবে না; তারা সম্মিলিত ঐকমত্য এবং পাবলিক বিনিয়োগের ফলাফল।” – নেলসন ম্যান্ডেলা।

“শিশু শ্রম ও শিশু পাচারের কারণে কিছু মেয়ে স্কুলে যেতে পারে না।” -মালালা ইউসুফজাই।

“আপনি শিশুশ্রম নিয়ন্ত্রণ করতে পারবেন না। আপনি দাসত্ব নিয়ন্ত্রণ করতে পারবেন না। কিছু জিনিস শুধু ভুল।” – মাইকেল মুর।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.