Longest Railway Route: বিশ্বের সবচেয়ে লম্বা ৪টি রেলপথ সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন

Longest Railway Route: এখানে উল্লিখিত রেলপথগুলির কোনটির যাত্রা শেষ হয় ৩ দিনে তো আবার কোনটির ৭ দিনে

হাইলাইটস:

  • বিশ্বের সবচেয়ে বৃহত্তম পরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল পরিষেবা
  • কিন্তু আপনি কি জানেন, বিশ্বের সবচেয়ে লম্বা রেলপথ কোনটি?
  • এখানে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল

Longest Railway Route: ভারতীয় পরিবহন ব্যবস্থাগুলির মধ্যে সবচেয়ে বৃহত্তম পরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল পরিষেবা (Indian Railways)। এটি বিশ্বেরও বৃহত্তম পরিবহন ব্যবস্থার মধ্যে একটি। এই পরিষেবা যেমন আর্থিকভাবে সাশ্রয়ী তেমনই যাত্রাপথও এর মনোরম। অনেকেই আছেন যাঁরা শুধুমাত্র প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে রেল পরিষেবা গ্রহণ করে থাকেন। প্রতিদিন প্রায় কয়েক লক্ষ মানুষ এই পরিষেবা গ্রহণ করে থাকেন। তবে শুধুমাত্র ভারতে নয়, আপনি কি জানেন কি বিশ্বের সবচেয়ে লম্বা রেলপথ কোনটি? এখানে বিশ্বের সবচেয়ে লম্বা ৪টি রেলপথ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল –

We’re now on WhatsApp – 

সাংহাই-লাসা রুট

চীনের দুটি শিল্প শহর হল সাংহাই এবং লাসা। এই দুই শহরকে একে অপরের সাথে যুক্ত করেছে এই দীর্ঘ রেলপথ। বিশ্বে তৃতীয় দীর্ঘতম রেলপথ (Longest Railway Route) হিসেবে পরিচিতি লাভ করেছে এই রেলপথটি। যার দৈর্ঘ্য ৪৩৭৩ কিলোমিটার। তবে ট্রেনে এই পথটি অতিক্রম করতে সময় লেগে যায় প্রায় ২ দিন। কিন্তু এই রেলপথের দু-ধারের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে করতে কখন যে ২ দিন কেটে যায় তা সত্যিই বোঝাই যায় না।

ডিব্রুগড়-কন্যাকুমারী রুট

ভারতের দক্ষিণ-পূর্বের রাজ্য আসামের একটি শহর হল ডিব্রুগড়। ডিব্রুগড় থেকে দক্ষিণী রাজ্য তামিলনাড়ুর কন্যাকুমারী পর্যন্ত বিস্তৃত এই রেলপথ। এই রেলপথটি বিশ্বের পঞ্চম দীর্ঘতম রেলপথ (Longest Railway Route) হিসেবে পরিচিতি লাভ করেছে। এই রেলপথটির দৈর্ঘ্য প্রায় ৪২৩৭ কিলোমিটার। এই রেলপথে যে বিশেষ ট্রেন চলাচল করে তার নাম হল বিবেক এক্সপ্রেস। ট্রেনে চড়ে এই দীর্ঘ পথ অতিক্রম করতে সময় লাগে প্রায় ৩ দিনের মতো।

We’re now on Telegram – Click to join

সিডনি-পার্থ রুট

সিডনি হল অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান একটি শহর। এই শহরটির সাথে অস্ট্রেলিয়ার আরেক ব্যস্ততম শহর পার্থর সংযোগ ঘটেছে একটি দীর্ঘ রেলপথের মাধ্যমে। বিশ্বের দীর্ঘতম রেলপথের (Longest Railway Route) তালিকায় এই রেলপথটি চতুর্থ স্থানে। এই রেলপথের দৈর্ঘ্য প্রায় ৪৩৫২ কিলোমিটার। এই রেলপথটি অতিক্রম করতে সময় লাগে প্রায় ৪ দিন।

Read more:- রেলওয়ে স্টেশনগুলিতে পেয়ে যাবেন হোটেলের মতো রুম! সামান্য কিছু চার্জ দিলেই বুক করতে পারবেন এই রুমগুলি

ট্রান্স সাইবেরিয়ান রুট

এবার জানা যাক বিশ্বের সবচেয়ে দীর্ঘতম রেলপথের বিষয়ে বিস্তারিত তথ্য। এই রেলপথটির দৈর্ঘ্য প্রায় ৯২৫৯ কিলোমিটার। ট্রেনে করে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম রেলপথ সম্পূর্ণ অতিক্রম করতে সময় লাগে প্রায় ৭ দিন। সবচেয়ে বড় বিষয় হল, এই পুরো রেলপথটিতে রয়েছে বরফের সমাহার। বছরের যেকোনও সময়ই ট্রাভেল করুন না কেন, এই রেলপথে বরফের দেখা মিলবেই। রাশিয়ার রাজধানী এবং অন্যতম শহর মস্কোর সাথে ভ্লাদিভোস্টকের সংযোগ ঘটাতে সক্ষম হয়েছে এই দীর্ঘ রেলপথটি।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.