The Elephant Whisperers: অস্কার জয়ী তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’

The Elephant Whisperers: আসুন জেনে নেওয়া যাক ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ সম্পর্কে বিস্তারিত তথ্য

হাইলাইট

  • ভারত ৯৫তম একাডেমি পুরস্কারে ইতিহাস তৈরি করেছে
  • ভারত থেকে প্রশংসা
  • এলিফ্যান্ট হুইস্পারার্স সম্পর্কে

The Elephant Whisperers: বিশ্বমঞ্চে ভারতীয় সিনেমা আবার গৌরবের শিখায়। নাটু নাটুর রেকর্ড তৈরির পর আবার অস্কারের শিরোপা জিতে নিলেন তথ্যচিত্র ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স। সেরা ডকুমেন্টারি শর্ট’ বিভাগে মনোনীত হয়েছিল ‘হাউল আউট’, ‘হাও ডু ইউ মেজার এ ইয়ার’, ‘দ্য মারথা মিশেল এফেক্ট’ ও ‘স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট’– এই ছবিগুলি। এই সিনেমাটি ভারতীয় সংস্কৃতিকে তুলে ধরে৷ ওটিটি প্ল্যাটফর্মে প্রথম অস্কার জয় এই সিনেমার হাত ধরে। এই তথ্যচিত্রটির পরিচালক কার্তিকি গঞ্জালভিজ। এই তথ্যচিত্রটির প্রযোজক গুনিত মঙ্গা। এই ছবিতে পশুর সাথে মানুষের বন্ধুত্বকে তুলে ধরা হয়েছে। এই ছবিটি হল দুই নারীর জয় অর্থাৎ প্রযোজক গুনিত ও পরিচালিক কার্তিকি দু’জনেই মহিলা। এই ডকু শর্ট ফিল্মকে টুইটে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, এই সম্মানের জন্য কার্তিকী এবং গুনীত- সহ পুরো টিমকে আমার শুভেচ্ছা। আপনাদের কাজের মধ্যে দিয়ে খুব সুন্দর ভাবে প্রকৃতির সঙ্গে মানুষের সম্পর্ক ফুটে উঠেছে। এছাড়াও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু, কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রশংসা করেছেন।

 

মুদুমালাই ন্যাশনাল পার্কেকে কেন্দ্র করে তৈরি দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স একটি দক্ষিন ভারতীয় আদিবাসী দম্পতি বোম্যান এবং বেলির গল্প যারা রঘু নামে একটি অনাথ হাতির বাচ্চার দেখভাল করে। এখানে প্রকৃতি পশু ও মানুষের মধ্যে এক নিবিড় সম্পর্ককে তুলে ধরা হয়েছে। The Elephant Whisperers ২০২২ সালের ডিসেম্বর মাসে নেটফ্লিক্সে মুক্তি পায়।

যদিও এর আগে ১৯৬৯ সালে ‘দ্য হাউস দ্যাট আনন্দা বিল্ট’ এবং ১৯৭৯ সালে ‘অ্যান এনকাউন্টার উইথ ফেসেস’ তথ্যচিত্র বিভাগে মনোনীত হয়েছিল। অস্কারে ভারতের জয়জয়কার। ভাইরাল’ নাটু নাটু গানটির সঙ্গে দর্শকদের পরিচয় করিয়ে দেন অভিনেত্রী দীপিকা পাডুকোন। ৯৫ তম অ্যাকাডেমী অ্যাওয়ার্ড অস্কারে জয়ী দেশীয় ছবির গান নাটু নাটু। অস্কার জয়ে আনন্দিত সমগ্র দেশবাসী।

এইরকম বিনোদনধর্মী প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published.