Tea Water Cleanser: ‘চায়ের জল’ হল প্রাকৃতিক ক্লিনজার! ত্বকের জেল্লা বাড়াতে কীভাবে ব্যবহার করবেন জেনে নিন

Tea Water Cleanser: ‘চায়ের জল’ দিয়ে মুখ ধোয়া এটি একটি প্রাচীন প্রথা

 

হাইলাইটস:

  • ত্বকের জেল্লা বাড়াতে কার্যকরী ভূমিকা নেয় প্রাকৃতিক উপাদান
  • আপনিও ভরসা রাখতে পারেন এই প্রাকৃতিক উপাদানটির উপর
  • ‘চায়ের জল’ কীভাবে ত্বকে ব্যবহার করবেন জেনে নিন

DIY Facial Cleanser: শীতকালে বাতাসে আর্দ্রতার মাত্রা কমে যাওয়ায় ত্বকের জেল্লা ক্রমশ ফিকে হয়ে যায়। ফলে এই সময় ত্বকে বিশেষ যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে। কারণ সঠিক উপায়ে ত্বকের যত্ন না নিলে ত্বক হয়ে উঠে রুক্ষ-শুষ্ক। আর এই ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে অনেকেই ভরসা রাখেন প্রাকৃতিক উপাদানের উপর। কারণ বাজারচলতি বিউটি প্রোডাক্টগুলির বদলে প্রাকৃতিক উপাদান অনেক বেশি ভরসাযোগ্য।

We’re now on WhatsApp – Click to join

এই শীতে আপনারও যদি ত্বকের জেল্লা ফিকে হতে শুরু করে তবে আপনিও প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখতে পারেন। সেই প্রাচীনকাল থেকে এখনও পর্যন্ত ঘরোয়া রূপটানে চায়ের জল ব্যবহার করা হয়। এই জল মুখে লাগালে ধুলো-ময়লা পরিষ্কার হয়ে ত্বক হয়ে উঠে জেল্লাদার।

ত্বকের যত্নে ‘চায়ের জল’:

এটি একটি প্রাচীন প্রথা। আগেরকার দিনে মা-ঠাকুমারা বলতেন, চায়ের জল দিয়ে মুখ ধুলে নাকি ত্বকের জেল্লা হয় দেখার মতো! তবে আপনি কী জানেন কী ভাবে ব্যবহার করবেন চায়ের জল?

ফেসিয়াল ক্লিনজার হিসেবে বিশেষ কার্যকরী:

চায়ের জল যে প্রাকৃতিক ক্লিনজার হিসাবে কাজ করে, তা এখনও অনেকেই অজানা। তাছাড়াও বিশেষ কিছু চায়ের জলে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট আপনার ত্বকের নানা সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

এক্ষেত্রে যে চা-গুলি ব্যবহার করবেন:

বিশেষত গ্রিন টি এবং ক্যামোমাইল টি, এই দুই প্রকার চা-ই ত্বকের জন্যে খুব উপকারী।

গ্রিন টি-এর গুণ:

গ্রিন টি-এ উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের সমস্যার সমাধান করে, সেই সঙ্গে ত্বকের অন্যান্য সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

কীভাবে ব্যবহার করবেন?

প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো গরম জল নিয়ে তাতে গ্রিন টি-র ব্যাগ ভিজিয়ে রাখুন। তারপর কিছুক্ষণ পরে জলের রঙ বদলে গেলে তা ছেঁকে আলাদা করে নিন। এবার ঠান্ডা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা হয়ে গেলে একটি কটন প্যাড গ্রিন টি-এ ভিজিয়ে সারা মুখে বুলিয়ে নিন। এবার হাতের তালুর সাহায্যে ধীরে ধীরে মাসাজ করুন। এরপরে আরও একটি শুকনো কটন প্যাড দিয়ে মুখটি পরিষ্কার করে নিন।

ক্যামোমাইল টি-এর গুণ:

ক্যামোমাইল টি-তে রয়েছে অ্যান্টি-এজিং গুণ। যা ত্বকে বয়সের ছাপকে ধরে রাখতে সাহায্য করে। সেই সঙ্গে বাড়ায় ত্বকের জেল্লাও।

কীভাবে ব্যবহার করবেন?

ক্যামোমাইল টি-এর ক্ষেত্রেও উপরের নিয়মই মেনে চলুন। তবেই সমান উপকার মিলবে। তবে আপনার ত্বকে যদি কোনও সমস্যা থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ ছাড়া কিছু ব্যবহার করবেন না।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.