TATA IPL 2023 Final GT vs CSK: শেষ ওভারে ম্যাচ জিতে পঞ্চমবারের জন্য আইপিলের ট্রফি নিজেদের নামে করলো মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই সুপার কিংস

TATA IPL 2023 Final GT vs CSK: রবীন্দ্র জাদেজার জাদুকরী ইনিংসে আইপিলের ট্রফি নিজেদের নামে করলো চেন্নাই সুপার কিংস

হাইলাইটস:

• গুজরাটকে হারিয়ে পঞ্চমবারের জন্য আইপিলের ট্রফি নিজেদের নামে করল চেন্নাই

• ছুঁয়ে ফেলল মুম্বাই ইন্ডিয়ান্স-এর রেকর্ডকে

• ম্যাচের সেরা আবারও জাদেজা

TATA IPL 2023 Final GT vs CSK: লাগাতার বৃষ্টির জেরে রবিবার খেলা পন্ড হলেও সোমবার অর্থাৎ গতকাল সঠিক সময়েই শুরু হয়েছিল এবছরের আইপিএলের ফাইনাল ম্যাচটি। টসে হেরে প্রথমে ব্যাট করতে হয় হার্দিক পান্ডিয়ার টিম গুজরাট টাইটান্সকে। তারা ৪ উইকেটে ২১৪ রান তোলে। সুতরাং চেন্নাইয়ের সামনে একটা বড় টার্গেট দাঁড় করিয়ে দিয়েছিল হার্দিক পান্ডিয়ার টিম। জবাবে ব্যাট করতে নেমে ৩ বল খেলার পরেই আবারও অঝড়ে বৃষ্টি নামে। ফলে আবারও খেলা বন্ধ হয়ে যায়। প্রায় ২ ঘন্টা খেলা বন্ধ থাকে এবং মাঠ পরিষ্কার করা হয়।

তারপর ঠিক রাত ১২.১৫ নাগাদ শুরু হয় দ্বিতীয় ইনিংস। ১৫ ওভারে চেন্নাইয়ের টার্গেট ছিল ১৭১। চেন্নাইয়ের ওপেনার জুটি ঋতুরাজ গাইকোয়াড় এবং ডেভন কনওয়ের দুর্ধর্ষ পার্টনারশিপে চেন্নাই শুরু করে একটি দারুণ ইনিংস। ওপেনিং পার্টনারশিপ ভালো হলেও নুর আহমেদের বলে ঋতুরাজ এবং কনওয়ে দুজনেই আউট হয়ে যান। ১৬ বলে ২৬ রান করেন ঋতুরাজ এবং ২৫ বলে ৪৭ রান করেন ডেভন কনওয়ে। তবে তারপর রাহানে এবং রায়াডু এসে মোমেন্টাম তৈরি করেন। রায়াডুর ছিল এটি বিদায়ী ম্যাচ। এই ম্যাচে তিনি ৮ বলে ১৯ রান করেন। তবে মাঝ পথে খেলা ঘুরিয়ে দেন গুজরাট টাইটান্স-এর সেরা বোলার মোহিত শর্মা। তিনি পর পর উইকেট তুলে নেন রাহানে এবং রায়াডুর।

চেন্নাই তখন কিছুটা চাপের মুখে, তখনই মাঠে নামেন ক্যাপ্টেন কুল। নরেন্দ্র মোদী স্টেডিয়াম জুড়ে তখন শুধুই হলুদ আর কান পাতলেই শোনা যাচ্ছে, “ধোনি ধোনি ধোনি”। হ্যাঁ, এই মানুষটির হাতে ট্রফি দেখার জন্যই দুদিন ধরে দর্শকরা বৃষ্টিতে এত কষ্ট করেছেন। এই বছর ভারতের যে ১২টি মাঠে আইপিএলের ম্যাচ হয়েছে প্রতিটি মাঠই ছিল যেন তাঁর ঘরের মাঠ। যে স্টেডিয়ামেই তিনি খেলতে নেমেছেন সেখানেই গ্যালারি জুড়ে শুধু হলুদ রং। যে দলের ঘরের মাঠ, তারাই অবাক হয়ে গিয়েছে। অবাক হওয়ারই কথা। কারণ এমন দৃশ্য বিশ্বের কোন দেশের কোন লিগে ধরা পড়েনি। তিনি এমন একজন ক্রিকেটার, যিনি চার বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তবে তিনি যে মহেন্দ্র সিংহ ধোনি, যিনি দেশকে তিনটি আইসিসি ট্রফি জিতিয়েছেন, ভারতীয় ক্রিকেটে এত ভালো মুহূর্ত উপহার দিয়েছেন, তাঁকে কি আর তাঁর ভক্তরা ভুলতে পারে। ক্রিকেট যতদিন আছে মহেন্দ্র সিংহ ধোনির নাম ততোদিনই মাঠে মাঠে উচ্চারিত হবে। আর চেন্নাই সুপার কিংসও যেন তাঁর আত্মার সাথে জড়িয়ে। চেন্নাইয়ের মানুষ তাঁকে ভগবানের চোখে দেখেন। এইগুলোই তো তাঁর জীবনের সেরা প্রাপ্তি।

তবে এবছর ফাইনাল ম্যাচে তাঁকে প্রথম বলেই আউট করেন তাঁরই হাতে বানানো শিষ্য মোহিত শর্মা। হ্যাঁ, মোহিত শর্মা আগে চেন্নাইতেই খেলতেন, ধোনিই তাঁকে নিজের হাতে তৈরি করেছেন। তবে এখন তিনি গুজরাট টাইটান্স-এর সেরা বোলারদের মধ্যে একজন। প্রথমে নেট বোলার থাকলেও তাঁর দুর্ধর্ষ পারফরমেন্স তাঁকে সেরা বোলারদের তালিকায় রেখেছে। গতকালের শেষ ওভার তাঁরই ছিল। তবে শেষ দুই বলে জাদু দেখান স্যার রবীন্দ্র জাদেজা। শেষে ২ বলে বাকি ছিল ১০ রান। জাদেজা প্রথম বলে ৬ এবং শেষ বলে ৪ মেরে ম্যাচ জিতিয়ে দেন চেন্নাই সুপার কিংসকে। এটা যে তাঁরও হোমগ্রাউন্ড, সেটাই যেন দেখিয়ে গেলেন জাদেজা। ঘরের মাঠে গুজরাটকে হারিয়ে পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংস।

গতবছর পয়েন্ট টেবিলের নবম স্থানে চেন্নাই শেষ করে তাদের সেই বছর আইপিএলের জার্নি। লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে হেরে যখন নবম স্থানে থেকে বিদায় নিচ্ছে চেন্নাই সুপার কিংস, দলের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি জানিয়েছিলেন, এই ব্যর্থতা ভুলে পরের বার সমর্থকদের মনে হাসি ফোটাতে চান তাঁরা। এ বছর সেটাই করে দেখালেন ধোনিরা। গত বারের ব্যর্থতা ভুলে শুরু থেকেই ভালো খেলেছিল তাঁর দল। প্রথম দু’য়ে থেকে প্লে-অফে উঠলেন। তারপর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সকে হারিয়ে উঠলেন ফাইনালে। তারপর রুদ্ধশ্বাস ফাইনালে গুজরাতকে হারিয়ে পঞ্চম বারের জন্য ট্রফি জিতলেন ধোনিরা। ছুঁয়ে ফেললেন রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্সকে। চেন্নাইয়ের অভূতপূর্ব সাফল্যের পিছনে সবচেয়ে বড় হাত রয়েছে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। তিনি এখনও অবসর ঘোষণা করেননি ফলে, এখন থেকেই পরের বছরের জন্য অপেক্ষা করতে শুরু করে দিয়েছেন তাঁর কোটি কোটি দর্শক।

এইরকম ক্রীড়া জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.