Summer Fashion Tips: গ্রীষ্মের প্রবল দাবদহ থেকে বাঁচতে বাড়ি থেকে বাইরে বেরোলে ব্যাগে রাখুন এই ৫টি মূল্যবান সামগ্রী

হাইলাইটস:

•গ্রীষ্মের প্রবল দাবদহে পুড়ছে সারা বাংলা।

•এই গরমে বাড়ি থেকে বাইরে বেরোলে ব্যাগে কিছু মূল্যবান সামগ্রী।

•দেখে নিন সেই মূল্যবান সামগ্রীগুলি কী কী?

Summer Fashion Tips: এপ্রিলের মাঝামাঝি থেকেই বাংলায় শুরু হয়ে গেছে তাপপ্রবাহ। শহর কলকাতার তাপমাত্রা ৪২ ডিগ্রিকেও ছুঁয়ে গেছে। এই রকম অবস্থায় অনেকেই আছেন যাদেরকে এই রোদের মধ্যেই কাজ করতে হয়। গরম হোক বা শীত কর্মক্ষেত্রে তো যেতেই হবে। কিন্তু এই প্রবল গরমে সাধারণ মানুষের নাজেহাল হওয়ার মতো অবস্থা হয়েছে। অবশ্য গতকাল রাজ্যের কোনও কোনও জায়গায় হালকা বৃষ্টি দেখা গেছে। রোদের প্রকোপ করলেও গরম থেকে নিস্তার পাওয়া যাচ্ছে না। ফলে বাড়ি থেকে বেরোনোর আগে আপনার ব্যাগে গ্রীষ্মের জন্য ফ্যাশন সম্পর্কিত প্রয়োজনীয় সামগ্রী (Summer Fashion Tips) রাখতেই হবে। আজ আমরা সেই প্রয়োজনীয় সামগ্রীগুলিরই একটি তালিকা নিচে আলোচনা করেছি। দেখে নিন সেগুলি –

১. একটি ছোট জলের বোতল:

গ্রীষ্মকালে বেশি করে যে সমস্যাটি হয়, সেটি হল থেকে থেকেই গলা শুকিয়ে যায়। লক্ষ্য করে দেখবে এই গরমে আপনি বাড়ির বাইরে বেরোলেই আপনার গলা শুকিয়ে যাবে। কারণ এই সময় শরীরে প্রচুর পরিমাণে জলের প্রয়োজন হয়। ফলে এই গরমে বাড়ির বাইরে যখনই বেরোননা কেন আপনার ব্যাগে রাখতেই হবে একটি জলের বোতল। মাঝ পথে গলা শুকিয়ে গেলে যাতে আপনি অল্প চুমুক হলেও দিতে পারেন। এই ভাবে গরমকালে আপনার শরীর হাইড্রেটেড থাকবে।

২. সানগ্লাস এবং টুপি:

গরমকালে সূর্যের অতিরিক্ত তাপ আপনার চোখকে ভীষণ ভাবে প্রভাবিত করে। ফলে সানগ্লাস আপনাকে এই সমস্যা থেকে রক্ষা করতে পারে। সানগ্লাস সূর্যের ক্ষতিকারক রশ্মিকে আপনার চোখ অবধি আসতে দেয় না। এর ফলে আপনার চোখও সুস্থ এবং ভালো থাকে।

অন্যদিকে রোদে বেরোলে সূর্যের পুরো তাপটি আপনার মাথার উপর এসে পরে। আপনার মাথা সরাসরি সূর্যের সাথে উন্মুক্ত করা খুবই ক্ষতিকারক। সূর্যের তাপের ফলে মাথা গরম হয়ে যায়, যার ফলে প্রচণ্ড মাথাব্যথা, হিট স্ট্রোক, নাক দিয়ে রক্ত ​​পড়া ইত্যাদি হয়। এমনকি সূর্যের তাপ চুলকেও রুক্ষ করে তোলে। তাই রোদে বেরোনোর সময় আপনার মাথাকে টুপি দিয়ে ঢেকে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৩. স্কার্ফ:

স্কার্ফ মূলত মহিলাদের ব্যবহারকারী একটি জিনিস। সূর্যের অতিবেগুনী রশ্মি মহিলাদের জন্য ক্ষতিকারক বলে মনে করা হয় কারণ একটি গবেষণায় জানা গেছে যে, এটি মহিলাদের স্তন ক্যান্সার সৃষ্টিতে ভূমিকা রাখে। গ্রীষ্মে সূর্যের রশ্মি স্বাভাবিক দিনের তুলনায় দ্বিগুণ হয় এবং তাই মহিলাদের অতিরিক্ত যত্ন নেওয়া উচিত এবং এমন একটি বড়ো মাপের স্কার্ফ ব্যবহার করা উচিত যাতে তাদের বক্ষযুগলও ঢাকা থাকে।

৪. সানস্ক্রিন:

মূলত গ্রীষ্মকালে বাড়ির বাইরে বেরোনোর আগে ত্বকে সানস্ক্রিন লাগানো বাধ্যতামূলক। কারণ সূর্যের ক্ষতিকারক রশ্মি আপনার ত্বকের নানারকম সমস্যার সৃষ্টি করতে পারে। যার ফলে ত্বক পুড়ে যায় এবং ফুসকুড়ি হয়। তাই বাইরে বেরোনোর আগে আপনাকে ভালো ব্রান্ডের সানস্ক্রিন লোশন ত্বকে প্রয়োগ করতে হবে। এবং বাইরে বেরোনোর সময় ব্যাগে সানস্ক্রিন নিতে ভুলবেন না। ২ ঘন্টা ছাড়াই মাখুন এটি।

৫. ওয়াইপস এবং ডিওডোরেন্টস:

ওয়াইপস মূলত ত্বকের জন্য কুলেন্ট হিসাবে কাজ করে। এমনকি ওয়াইপস ব্যবহার করলে আপনার মুখ পরিষ্কার ও সতেজও থাকে। তাই এই গরমে আপনার ব্যাগে রাখতেই হবে ভালো মানের ওয়াইপসের প্যাকেট।

গ্রীষ্মকালের আরও একটি সমস্যা হল অতিরিক্ত ঘাম এবং ঘামে দুর্গন্ধ। তাই বাইরে বেরোনোর আগে ডিওডোরেন্টস লাগাতে ভুলবেন না। আর ব্যাগে রাখুন একটি পকেট ফ্রেন্ডলি ডিওডোরেন্টস যা সাইজে ছোট, যাতে আপনার ব্যাগে অনায়াসে ঢুকে যায়।

সুতরাং গ্রীষ্মের প্রবল দাবদহ থেকে বাঁচতে যখনই বাড়ির বাইরে বেরোন না কেন ব্যাগে বহন করুন এই মূল্যবান সমগ্রীগুলি।

এইরকম লাইফস্টাইল সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.