Mamata Banerjee on Eid: খুশির ইদ উপলক্ষ্যে রেড রোড থেকে শান্তি এবং সম্প্রীতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

হাইলাইটস:

•আজ সারা দেশ জুড়ে পালিত হচ্ছে পবিত্র ইদ উৎসব

•পবিত্র ইদ উপলক্ষ্যে রেড রোডে পালিত হচ্ছে নমাজ উৎসব

•রেড রোডে ইদের অনুষ্ঠান মঞ্চ থেকে শান্তি এবং সম্প্রীতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী

Mamata Banerjee on Eid: আজ সারা দেশ জুড়ে পালিত হচ্ছে পবিত্র ইদ উৎসব। রাজ্য জুড়েও যেন উৎসবের আবহ। সেই উপলক্ষ্যে প্রতিবছরের মতো এ বছরও রেড রোডে নমাজ পাঠের আয়োজন করা হয়েছে। করোনা কালে দু বছর বন্ধ থাকার পর গত বছরই রেড রোডে ফিরেছিল ইদের নমাজ উৎসব। এই পবিত্র অনুষ্ঠানে সামিল হতে সকালেই রেড রোডে উপস্থিত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee on Eid)। তাঁর সঙ্গেই ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এছাড়াও ছিলেন রাজ্যের মন্ত্রী জাভেদ খান এবং কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল সহ অন্যান্য বিশিষ্টজনেরা।

খুশির ইদে শান্তি এবং সম্প্রীতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। সেখানে কিছু বক্তব্যও পেশ করেন তিনি। বাংলায় শান্তিপূর্ণভাবে ইদ পালনের আর্জি জানান তিনি। বিগত কয়েকদিন রাজ্যজুড়ে যে অশান্তির পরিবেশ তৈরি করার চেষ্টা হয়েছে সেই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী সকলকে প্ররোচনা থেকে দূরে থাকা এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে শান্তিতে থাকার আবেদন করেন। অনুষ্ঠান মঞ্চ থেকে নাম না করেই বিজেপিকে নিশানা করেন মুখ্যমন্ত্রী। সকলে মিলে একজোট হয়ে লড়াই করে কেন্দ্রের সরকার পরিবর্তনের ডাক দেন তিনি।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে কেন্দ্রে ক্ষমতা বদল করতে সকলকে একজোট হয়ে ভোট দেওয়ার আর্জিও জানান তিনি। অনুষ্ঠান মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেন, “বিজেপি বিভেদের রাজনীতি করে। আর এক বছর পর লোকসভা নির্বাচন। ঠিক হয়ে যাবে সরকারে কে থাকবে। আসন্ন লোকসভা নির্বাচনে সবাই এসে ভোট দেবেন।” এমনকি এনআরসি (NRC)-র প্রসঙ্গ তুলে বলেন, কেন্দ্রীয় সরকার ভারতের যেকোনও প্রান্তে এই নিয়ম চালু করার চেষ্টা করলেও বাংলায় এনআরসি চালু করা যাবে না।

রেড রোডের অনুষ্ঠান মঞ্চে বাংলা এবং হিন্দি দুই ভাষাতেই বক্তব্য রাখেন মমতা। দেশের সংবিধান এবং ইতিহাস বদলানোর অভিযোগ এনেও কেন্দ্রের সরকারের বিরুদ্ধে সরব হন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘লোকতন্ত্র চলে গেলে সব চলে যায়। আজ দেশের সংবিধান এবং ইতিহাস বদলে যাচ্ছে। যা খুশি করছে। তার পর এনআরসি আনার কথা বলেছে। কিন্তু আমি ও সব কিছু হতে দেব না। আমি মাথা ঝোঁকাব না। ভরসা রাখুন। আমরা লড়াই করব, ভয় পাব না।’’ তিনি আরও বলেন, বাংলায় বিজেপির থেকে টাকা নিয়ে সংখ্যালঘু ভোট ভাগ করার চেষ্টা হচ্ছে। কিন্তু তিনি তা হতে দেবেন না। মূলত সাগরদিঘি উপনির্বাচনে ফলাফলের পর থেকে এই প্রশ্ন জোরদার হয়েছে যে, সংখ্যালঘুরা কী তৃণমূলের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে? সেই প্রেক্ষাপটেই আজ ইদের অনুষ্ঠানে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এমনকি কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে ব্যবহার করে যে বিরোধীদের কোনঠাসা করার চেষ্টা করছে, ইদের মঞ্চ থেকে এই প্রসঙ্গও তুলে ধরেন মুখ্যমন্ত্রী। অবশ্য তিনি স্পষ্টভাবেই জানিয়ে দেন, লড়াইয়ের জন্য প্রস্তুত তিনি এবং তাঁর দল। আমরা সকলেই জানি, অতীতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সংগ্রাম জীবনের কথা। আজ রেড রোডে ইদের অনুষ্ঠান থেকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও শান্তি এবং সম্প্রীতির বার্তা দেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.