Signs of Pain In Dogs: আপনার কুকুরের কি ব্যথা হয়? এখানে ব্যাথা হওয়ার ৬টি লক্ষণ রয়েছে যা আপনার জানা উচিত

Signs of Pain In Dogs: এখানে ৬টি লক্ষণ আলোচনা করা হয়েছে, যার দ্বারা আপনি আপনার কুকুরের ব্যাথার কারণটি জানতে পারবেন

 

হাইলাইটস:

  • যদি আপনার কুকুরটি হঠাৎ দরজায় আপনাকে অভ্যর্থনা জানানো বন্ধ করে দেয়, তাহলে ধরে নিবেন না যে আপনি তাদের বিরক্ত করেছেন
  • যদি আপনার কুকুর অত্যধিক হাঁপাচ্ছে, তবে এর অর্থ গরমের চেয়ে আরও গুরুতর কিছু হতে পারে
  • যদিও বেশিরভাগ কুকুর নিয়মিতভাবে নিজেকে সাজায়, অতিরিক্ত চাটা এবং সাজসজ্জা আপনার কুকুরের ব্যথার লক্ষণ হতে পারে

Signs of Pain In Dogs: তাদের জীবনের কিছু সময়ে, আপনার কুকুর সম্ভবত কিছু ব্যথা অনুভব করতে যাচ্ছে। কখনও কখনও, কারণটি সুস্পষ্ট, যেমন একটি দৃশ্যমান কাটা বা আহত পা। অন্য সময়, কারণটি কম সুস্পষ্ট হয় এবং উৎসটি খুঁজে পেতে কিছুটা গোয়েন্দা কাজের প্রয়োজন হয়। কুকুররা তাদের ব্যথা লুকিয়ে রাখতে খুব ভালো, তাদের বন্য পূর্বপুরুষদের কাছ থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত একটি বৈশিষ্ট্য যাদের বেঁচে থাকার জন্য অরক্ষিত দেখা এড়াতে হবে। ফলস্বরূপ, কুকুর কখন অস্বস্তি লুকানোর চেষ্টা করছে তা মানুষ সবসময় বলতে পারবে না। তাই কুকুরের ব্যথার লক্ষণগুলি সনাক্ত করা অপরিহার্য। আপনার কুকুরের অস্বস্তির উৎস এবং অবস্থান সন্ধান করা এই টেলটেল লক্ষণগুলি সনাক্ত করে আরও সহজ করা যেতে পারে।

Read more – আপনার কুকুর কি ঠিক ভাবে খাওয়া-দাওয়া করছে না? জেনে নিন তার স্বাস্থ্য সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলো

কুকুরের ব্যথার অস্বাভাবিক লক্ষণ

“আমাদের কুকুররা যখন ব্যথায় থাকে তখন আমাদের বলার জন্য শব্দ ব্যবহার করতে পারে না, তাই কুকুরকে কীভাবে কথা বলতে হয় তা শেখা গুরুত্বপূর্ণ। কারণ বেশিরভাগ কুকুরের মালিকরা তাদের কুকুরের সঙ্গীদের সাথে খুব মিল রাখে, তাদের অনেকেই এটা জেনে অবাক হয় যে কখন/যদি তাদের কুকুরের ব্যথা হয় তা নির্ধারণ করা বেশ চতুর হতে পারে যদিও কুকুরের ব্যথার কিছু ইঙ্গিত খুব স্পষ্ট (লিঙ্গ করা, কণ্ঠস্বর, খাওয়া বা পান করার অভ্যাসের পরিবর্তন ইত্যাদি), কিছু লক্ষণ রয়েছে যা আরও কঠিন। শনাক্ত করার জন্য যদি না আপনি জানেন যে কী খুঁজতে হবে,” বলেছেন ডাঃ লিসা লিপম্যান, পশুচিকিৎসক তার সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে।

তিনি আরও কিছু অপ্রত্যাশিত লক্ষণ শেয়ার করেছেন যে আপনার কুকুর ব্যথায় থাকতে পারে:

১. অসামাজিক আচরণ: যদি আপনার কুকুরটি হঠাৎ দরজায় আপনাকে অভ্যর্থনা জানানো বন্ধ করে দেয়, তাহলে ধরে নিবেন না যে আপনি তাদের বিরক্ত করেছেন। কখনও কখনও, ব্যথায় থাকা কুকুরগুলি কম সামাজিক হয়ে ওঠে এবং তাদের মালিকদের সাথে যোগাযোগ এড়াতে পারে। আপনি যদি আপনার কুকুরের আচরণে এই ধরনের পরিবর্তন লক্ষ্য করেন, তাহলে পশুচিকিৎসকের কাছে যেতে হবে।

We’re now on Telegram – Click to join

২. আগ্রাসন: আপনি যদি তাদের কাছে যান বা আক্রান্ত স্থান স্পর্শ করেন তবে প্রচণ্ড ব্যথায় কুকুররা গর্জন করতে পারে বা কামড়ানোর চেষ্টা করতে পারে।

৩. অত্যধিক সাজসজ্জা: যদিও বেশিরভাগ কুকুর নিয়মিতভাবে নিজেকে সাজায়, অতিরিক্ত চাটা এবং সাজসজ্জা আপনার কুকুরের ব্যথার লক্ষণ হতে পারে।

৪. ভারী হাঁপাচ্ছে: যদি আপনার কুকুর অত্যধিক হাঁপাচ্ছে, তবে এর অর্থ গরমের চেয়ে আরও গুরুতর কিছু হতে পারে।

৫. ভঙ্গিতে পরিবর্তন: কুকুররা যারা ব্যথায়, বিশেষ করে পিঠে বা পেটে ব্যথা করে, তারা তাদের অস্বস্তি কমানোর প্রয়াসে অস্বাভাবিক অবস্থানে কুঁকড়ে যেতে পারে বা বসে বা শুয়ে থাকতে পারে।

We’re now on WhatsApp – Click to join

৬. কাঁপুনি: কাঁপুনি, কাঁপুনি এবং কাঁপুনি বিশেষ করে পিছনের পায়ে আর্থ্রাইটিস বা জয়েন্টে ব্যথার লক্ষণ হতে পারে।

আপনি আপনার কুকুরকে যে কারও চেয়ে ভাল জানেন, তাই যদি আপনার সন্দেহ হয় যে কিছু বন্ধ আছে, তাহলে আপনার পশুচিকিৎসককে কল করা ভালো ধারণা।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.