Shravan Month 2024: আপনিও কি শ্রাবন মাসের প্রতি সোমবার শিবের পূজো করেন? তাহলে জেনে নিন এবছর তারিখ, তাৎপর্য এবং আচারগুলি

Shravan Month 2024: শ্রাবন মাসের সময়ে প্রচুর সংখ্যক মানুষ আচার পালন করতে এবং ভগবান শিবের উপাসনা করতে হরিদ্বারে যান, কিন্তু কেন? এবিষয়ে হরিদ্বারের বিখ্যাত জ্যোতিষী পণ্ডিত শ্রীধর শাস্ত্রী কি বলছেন জানুন

 

হাইলাইটস:

  • হিন্দু ক্যালেন্ডার অনুসারে শ্রাবণ মাসকে সবচেয়ে শুভ মাস হিসাবে বিবেচনা করা হয়
  • এই বছর, শুভ মাস শুরু হবে সোমবার, ২২শে জুলাই, ২০২৪ এ
  • এ বছর শ্রাবণ মাসে পাঁচটি সোমবার রয়েছে এবং এই সোমবারে ভগবান শিবের আরাধনা করা অধিক শুভ

Shravan Month 2024: হিন্দু ক্যালেন্ডার অনুসারে শ্রাবণ মাসকে সবচেয়ে শুভ মাস হিসাবে বিবেচনা করা হয়। ধর্মীয় শাস্ত্র অনুসারে, শ্রাবণ ভগবান শিবকে উৎসর্গ করা হয়। এই মাসে, লোকেরা উপবাস করে এবং ভগবান শিবের পূজো করার জন্য বিশেষ পূজো করে। এই বছর, শুভ মাস শুরু হবে সোমবার, ২২শে জুলাই, ২০২৪ এ। এই পবিত্র মাসে লোকেরা প্রায়শই উপবাস করে এবং ভগবান শিবকে দুধ দিয়ে পূজো করা হয়। এটি বিশ্বাস করা হয় যে এই আচারগুলি পালন করলে জীবনের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়। বিপুল সংখ্যক মানুষ হরিদ্বার পরিদর্শন করতে এবং ভগবান শিবের উপাসনা করতে আসেন। হরিদ্বারে পূজো করা প্রায়ই হিন্দুদের মধ্যে পবিত্র বলে বিবেচিত হয়।

Read more – বৃহস্পতিবার মা তুলসির অলৌকিক প্রতিকার করুন, ধন-সম্পদে ভরে উঠবে ঘর সাথে তুলসি চালিসা পাঠ করুন

হরিদ্বারের বিখ্যাত জ্যোতিষী পণ্ডিত শ্রীধর শাস্ত্রী একটি সাক্ষাৎকারে শ্রাবণ মাসের তাৎপর্য সম্পর্কে কথা বলেছেন। তিনি ব্যাখ্যা করেছিলেন যে শ্রাবণ মাসে আচারগুলি যে কোনও তীর্থস্থানে করা যেতে পারে, তবে হরিদ্বারে পূজো দেওয়া আরও বিশেষ এবং পবিত্র। তিনি উল্লেখ করেন, এ বছর শ্রাবণ নক্ষত্রে ২২শে জুলাই সোমবার থেকে শ্রাবণ মাস শুরু হবে। এ বছর শ্রাবণ মাসে পাঁচটি সোমবার রয়েছে এবং এই সোমবারে ভগবান শিবের আরাধনা করা অধিক শুভ। তিনি যোগ করেছেন যে হরিওয়ারের তাৎপর্যপূর্ণ গুরুত্ব রয়েছে কারণ এটি বিশ্বাস করা হয় যে শিব হরিদ্বারে বাস করেন। স্থানটির নাম হরিদ্বার এসেছে হরের দ্বার থেকে, যার অর্থ ভগবান শিবের দ্বার।

We’re now on WhatsApp – Click to join

হরিদ্বার শহরে, অনেক প্রাচীন এবং উল্লেখযোগ্য তীর্থস্থান রয়েছে যেগুলি ভগবান শিবের উদ্দেশ্যে উৎসর্গীকৃত। পণ্ডিত শ্রীধর শাস্ত্রী উল্লেখ করেছেন যে এই স্থানে ভগবান শিবের উপাসনা করা এবং মন্ত্রগুলি জপ করার সময় আচার পালন করা অত্যন্ত শুভ। তিনি আরও বলেন, আচার-অনুষ্ঠান করার সময়, জীবনের সমস্ত দুঃখ-কষ্ট থেকে মুক্তি পেতে দুধ নিবেদন করা উচিত। ভারতে অনেক তীর্থস্থান রয়েছে যেখানে মানুষ শিবের উপাসনা করতে প্রচুর পরিমাণে জড়ো হয়।

We’re now on Telegram – Click to join

এই আচার পালনের জন্য আরেকটি বিখ্যাত তীর্থস্থান হল তারকনাথ মন্দির, যেটি পশ্চিমবঙ্গের তারকেশ্বর শহরে অবস্থিত।

এইরকম ধর্মীয় বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.