Removing Holi Colors: মুখ থেকে ঘষে ঘষে রঙ না তুলে এই ঘরোয়া ফেসপ্যাক লাগালেই উপকার মিলবে

Removing Holi Colors: কিছু ঘরোয়া ফেসপ্যাক আছে যেগুলি মুখ থেকে রঙ তুলতে সাহায্য করে

হাইলাইটস:

  • রঙ খেলার পর ত্বক থেকে রঙ পরিষ্কার করতে যথেষ্ট পরিশ্রম করতে হয়
  • তবে এই কাজ আপনি অনায়াসে করতে পারেন কিছু ঘরোয়া ফেসপ্যাকের সাহায্যে
  • এই ফেসপ্যাকগুলি কিভাবে ব্যবহার করবেন জেনে নিন বিস্তারিত

Removing Holi Colors: আর এক সপ্তাহও বাকি নেই দোল উৎসব বা হোলির। এদিকে জমিয়ে রঙ খেলার জন্যও প্রস্তুতি প্রায় তুঙ্গে। রঙ খেলতে যতটা মজা, রঙ তুলতে ততটাই কাঠখোর পোড়াতে হয়। বিশেষ করে মুখে যাই জিনিস লাগান না কেন, কোনওভাবেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় না। মুখের কোনও না কোনও অংশে ছোপ ছোপ রঙ থেকেই যায়। এই সমস্যা থেকে মুক্তির জন্য ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলা নিয়ে এসেছে ৪টি ঘরোয়া ফেসপ্যাক। দেখে নিন কীভাবে এই ফেসপ্যাকগুলি ব্যবহার করে মুখের রঙ তুলবেন।

প্রথম ফেসপ্যাক: 

এই ফেসপ্যাকটি বাড়িতে তৈরি করতে প্রয়োজন কিছু ঘরোয়া উপকরণ, যেমন – ১ টেবিল চামচ মুসুর ডালের পাউডার, ১ টেবিল চামচ গোলাপ জল, ১ চামচ কমলালেবুর খোসার গুঁড়ো এবং সামান্য পরিমাণে দুধ। এবার এই ফেসপ্যাকটি বানানোর জন্য প্রথমে একটি পাত্রে প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর সেই মিশ্রণ মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে পরিষ্কার জলে মুখ ধুয়ে ফেললেই ম্যাজিক দেখে চমকে উঠবেন।

We’re now on WhatsApp – Click to join

এই ফেসপ্যাক মূলত তৈলাক্ত ত্বকের জন্যই বিশেষ ভাবে কার্যকরী। তবে সাধারণ ত্বকের ক্ষেত্রেও এটি ব্যবহার করতে পারেন। কিন্তু মনে রাখবেন, শুষ্ক ত্বকে এই প্যাকটি না লাগানোই বুদ্ধিমানের কাজ হবে।

দ্বিতীয় ফেসপ্যাক: 

এই ফেসপ্যাকটি বাড়িতে বানাতে দরকার ১ টেবিল চামচ আমন্ড পাউডার, সামান্য মধু, ২ ফোঁটা লেবুর রস এবং ১ চামচ দুধ। এবার এই ফেসপ্যাকটি তৈরির জন্য প্রথমে একটি পাত্রে প্রতিটি উপকরণ নিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর সেই মিশ্রণটি সমগ্র মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেললেই তফাৎটি বুঝতে পারবেন। মনে রাখবেন, আপনার ত্বক যদি শুষ্ক প্রকৃতির হয় তবে এই ফেসপ্যাকটি ব্যবহার করা কিন্তু মাস্ট।

তৃতীয় ফেসপ্যাক: 

এই ফেসপ্যাকটি মূলত সব ধরনের ত্বকেই ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে আপনার যে উপকরণগুলি লাগবে তা হল, ৩ টেবিল চামচ টক দই, ২ চামচ গোলাপ জল, ২ টেবিল চামচ বেসন এবং ১ চামচ আমন্ড অয়েল। এবার একটি বাটিতে প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে নিন। তারপর ১৫-২০ মিনিট অপেক্ষা করে ভালো করে মুখ পরিষ্কার করে নিলেই রেজাল্ট পাবেন হাতেনাতে।

চতুর্থ ফেসপ্যাক: 

এই ফেসপ্যাকটি তৈরি করা হল সবচেয়ে সহজ। শুধু তাই নয়, তৈরি করতেও খুব অল্প সময় লাগে। অন্যদিকে এটি সমস্তরকম ত্বকের জন্যে সমান কার্যকরী। এই ফেসপ্যাক বানাতে আপনার প্রয়োজন সামান্য মুলতানি মাটি এবং অল্প গোলাপ জল। এবার এই দুই উপকরণ ভালো করে মিশিয়ে মুখে লাগান। তারপর ১৫ মিনিট অপেক্ষা করে ভালো করে ক্লিনজিং করে নিন।

পরিশেষে বলা যায়, এই ফেসপ্যাকগুলি আপনার ত্বক থেকে রঙ তুলতে সাহায্য করবে এবং সেই সঙ্গে ত্বকের আর্দ্রতাও বজায় রাখবে। তবে রঙ খেলতে যাওয়ার আগে মুখে ভালো করে ময়শ্চারাইজার অথবা আমন্ড অয়েল লাগিয়ে নিতে ভুলবেন না। নাহলে এই ফেসপ্যাকগুলি লাগিয়েও রঙ তোলা কঠিন হতে পারে। উপরে উল্লেখিত সবকটি ফেসপ্যাকই সব ধরণের ত্বকের জন্য কার্যকরী। অর্থাৎ সকলেই ব্যবহার করতে পারেন। তবে আপনার ত্বকে যদি কোনও সমস্যা থাকে তবে এই প্যাকগুলি মুখে লাগানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.