Navratri 2024: বাড়িতে এই শারদীয়া নবরাত্রি ব্রতের জন্য সহজ রেসিপি সম্পর্কে জেনে নিন

Navratri 2024: এখানে কিছু সহজ খাবারের রেসিপি রয়েছে যা আপনি ব্রত রেখে বাড়িতে তৈরি করতে পারেন

হাইলাইটস:

  • শারদীয়া নবরাত্রি, একটি প্রাণবন্ত এবং শুভ হিন্দু উৎসব, মহিষের রাক্ষস মহিষাসুরের উপর দেবী দুর্গার বিজয় উদযাপনকে চিহ্নিত করে।
  • এই নয়টি রাতে ভক্তরা উপবাস পালন করে, প্রার্থনায় ব্যস্ত থাকে এবং সাংস্কৃতিক উৎসবে আনন্দ করে।
  • রন্ধনসম্পর্কীয় সৃজনশীলতার সাথে আপনার উদযাপনগুলিকে উদ্ভাসিত করার উপযুক্ত সময়।

Navratri 2024: শারদীয়া নবরাত্রি, একটি প্রাণবন্ত এবং শুভ হিন্দু উৎসব, মহিষের রাক্ষস মহিষাসুরের উপর দেবী দুর্গার বিজয় উদযাপনকে চিহ্নিত করে। এই নয়টি রাতে ভক্তরা উপবাস পালন করে, প্রার্থনায় ব্যস্ত থাকে এবং সাংস্কৃতিক উৎসবে আনন্দ করে। আমরা যখন নবরাত্রি ২০২৪-এর কাছে চলে আসছি, তখন রন্ধনসম্পর্কীয় সৃজনশীলতার সাথে আপনার উদযাপনগুলিকে উদ্ভাসিত করার উপযুক্ত সময়। এই সহজ এবং সুস্বাদু দুর্দান্ত রেসিপিগুলির সাথে ব্রত রাখার চেতনাকে আলিঙ্গন করুন যা আপনি বাড়িতে তৈরি করতে পারেন।

শারদীয়া নবরাত্রি উপবাসের সারমর্ম:

শারদীয়া নবরাত্রির উপবাসে শস্য, মসুর ডাল এবং আমিষ জাতীয় খাবার থেকে বিরত থাকা জড়িত। পরিবর্তে, ভক্তরা খাঁটি এবং হালকা সাত্ত্বিক খাবার খাওয়ার দিকে মনোনিবেশ করে। সাধারণ উপাদানগুলির মধ্যে রয়েছে বাকউইট ময়দা, জলের চেস্টনাট ময়দা, শিলা লবণ এবং বিভিন্ন ধরণের ফল এবং শাকসবজি। আসুন কিছু মজাদার রেসিপি অন্বেষণ করি যা আপনার উপবাসের অভিজ্ঞতাকে পুষ্টিকর এবং আনন্দদায়ক করে তুলবে।

বকউইট ব্লিস: কুট্টু কি রোটি এবং আলু জিরা

কুট্টু কা আটা নামেও পরিচিত বাকের আটা, নবরাত্রির উপবাসের সময় একটি জনপ্রিয় পছন্দ। সিদ্ধ এবং ম্যাশ করা আলু দিয়ে বাকের ময়দা একত্রিত করে নরম এবং গ্লুটেন-মুক্ত কুট্টু কি রোটি প্রস্তুত করুন। এটিকে একটি সাধারণ অথচ সুস্বাদু আলু জিরার সাথে জুড়ুন – সিদ্ধ আলু জিরাতে ভাজা এবং শিলা লবণ দিয়ে সিদ্ধ করা হয়। এই সংমিশ্রণটি শুধুমাত্র সুস্বাদু নয়, আপনাকে সারা দিন শক্তি জোগাতে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

We’re now on WhatsApp – Click to join

ক্রিস্পি ইনডুলজেন্স: সিংগারা আটা পাকোড়া

সিংগারা আটা, বা জলের চেস্টনাট ময়দা, খাস্তা এবং সুস্বাদু পাকোড়া তৈরির কেন্দ্রবিন্দুতে স্থান করে নেয়। মিহি করে কাটা আলু, কাঁচা মরিচ এবং সেন্ধা নামক (রক লবণ) দিয়ে সিংগারা আটা মেশান। এই পাকোড়াগুলি সোনালি বাদামী না হওয়া পর্যন্ত গভীরভাবে ভাজুন এবং আপনার উপবাসের দিনগুলিতে একটি নিখুঁত অনুষঙ্গী হিসাবে ভালোর স্বাদ নিন।

ফলদায়ক আনন্দ: মিন্ট দই ড্রেসিং সঙ্গে ফল চাট

একটি রিফ্রেশিং ফ্রুট চাট দিয়ে আপনার উপবাসের মেনুকে উন্নত করুন। আপেল, কলা এবং ডালিমের মতো বিভিন্ন ধরণের ফল কেটে নিন। ঘন দইয়ের সাথে তাজা পুদিনা পাতা মিশিয়ে একটি পুদিনা দইয়ের ড্রেসিং তৈরি করুন। আপনার উপবাসের আচার-অনুষ্ঠানগুলি মেনে চলার সময় আপনার স্বাদের কুঁড়িকে মুগ্ধ করবে এমন স্বাদের জন্য ফলের চাটের উপর ড্রেসিং করুন।

টেন্টালাইজিং মিষ্টি: সাবুদানার খির

মাধুর্যের ছোঁয়া ছাড়া কোনো উৎসবই সম্পূর্ণ হয় না। নবরাত্রির সময় একটি সুস্বাদু মিষ্টির জন্য, সাবুদানা খির তৈরি করে দেখুন। সাবুদানা (টেপিওকা মুক্তা) জলে ভিজিয়ে রাখুন এবং তারপর দুধে রান্না করুন যতক্ষণ না তারা নরম এবং স্বচ্ছ হয়ে যায়। একটি সমৃদ্ধ এবং ক্রিমযুক্ত খিরের জন্য চিনি, এলাচ এবং এক মুঠো কাটা বাদাম যোগ করুন যা আপনার মিষ্টি তৃষ্ণাকে মেটাবে।

মশলার স্বাদ নিন: পুদিনা চাটনির সাথে রাজগিরা পরাঠা

রাজগিরা, বা আমড়ার আটা, নবরাত্রির উপবাসের আরেকটি পুষ্টিকর বিকল্প। সিদ্ধ এবং ম্যাশ করা আলু দিয়ে ময়দা মেখে নরম এবং স্বাস্থ্যকর রাজগিরা পরাঠা তৈরি করুন। তাজা পুদিনা পাতা, সবুজ মরিচ, এবং রক লবণ দিয়ে তৈরি একটি জেস্টি মিন্ট চাটনির সাথে তাদের পরিবেশন করুন। পরাঠা এবং চাটনির সংমিশ্রণ একটি আনন্দদায়ক খাবার তৈরি করে যা আপনার উপবাসের দিনগুলিতে স্বাদের একটি যোগ করুন।

উপসংহার:

আপনি যখন শারদীয়া নবরাত্রি ২০২৪-এর উৎসবে নিজেকে নিমজ্জিত করেন, এই সহজ ব্রতের রেসিপিগুলি উপবাসের ঐতিহ্যকে সম্মান করার সাথে সাথে আপনার রান্নার অভিজ্ঞতাকে উন্নত করার প্রতিশ্রুতি দেয়। এই খাবারগুলি যে বৈচিত্র্যময় স্বাদ এবং টেক্সচারগুলি অফার করে তা আলিঙ্গন করুন, যা আপনার নবরাত্রি উদযাপনকে কেবল আধ্যাত্মিকভাবে সমৃদ্ধ করে না বরং একটি গ্যাস্ট্রোনমিক আনন্দও করে তোলে৷ উৎসব আপনার বাড়িতে আনন্দ, সমৃদ্ধি এবং একটি সুস্বাদু ভোজ বয়ে আনুক!

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.