Mobile Phone Prohibited Places: বিশ্বের এই জায়গাগুলিতে সম্পূর্ণ নিষিদ্ধ মোবাইল ফোন, নিয়ম না মানলে হতে পারে জরিমানা

Mobile Phone Prohibited Places: বিশ্বের এই স্থানগুলিতে মোবাইল ব্যবহার করলে হতে পারে জরিমানা সহ কারাবাস

হাইলাইটস:

• বর্তমানের ডিজিটাল দুনিয়ায় মোবাইল ফোন ছাড়া এক মুহুর্তও অচল

• অথচ আজও বিশ্বের এমন কিছু স্থান রয়েছে যেখানে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ

• এই স্থানগুলিতে মোবাইল ব্যবহার করলে হয় কারবাস

Mobile Phone Prohibited Places: বর্তমানের ডিজিটাল দুনিয়ায় মোবাইল ফোন ছাড়া এক মুহূর্তও চলে না। অথচ বিশ্বের এমন কিছু জায়গা রয়েছে যেখানে আজও মোবাইল ফোন ব্যবহার বা মোবাইল ফোন বহন করা যায় না। এসব জায়গায় মোবাইল ফোন ব্যবহার করলে জরিমানাও দিতে হতে পারে। আজ আমরা এই ডিজিটাল বিশ্বের এরকমই কিছু জায়গার কথা আলোচনা করবো।

• তামিলনাড়ুর মন্দির:

২০২২ সালের ডিসেম্বরে, তামিলনাড়ু সরকার দক্ষিণ ভারতের তামিলনাড়ুর মন্দিরগুলিতে মোবাইল ফোন ব্যবহারে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছিল। মন্দিরগুলির শুদ্ধতা এবং পবিত্রতা বজায় রাখার জন্য ওই রাজ্যের সরকার সমস্ত মন্দিরে মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছিল। গুরুভায়ুর শ্রী কৃষ্ণ মন্দির, শ্রী ভেঙ্কটেশ্বর মন্দির এবং মাদুরাইয়ের মীনাক্ষি আম্মান মন্দিরের ভিতরে ফোন নিষিদ্ধ করা হয়েছে।

• দিল্লির অক্ষরধাম মন্দির:

নিরাপত্তার কারণে পর্যটকরা অক্ষরধাম মন্দির চত্বরে মোবাইল ফোন নিয়ে যেতে পারবেন না। সাপ্তাহিক ছুটির দিনে দর্শনের সেরা জায়গা এই মন্দির।

• অযোধ্যার রাম জন্মভূমি কমপ্লেক্স:

উত্তরপ্রদেশে অবস্থিত অযোধ্যার রাম জন্মভূমি কমপ্লেক্সের সম্পূর্ণ এলাকায় মোবাইল ফোন নিষিদ্ধ করা হয়েছে। শুধু মোবাইল ফোনই নয়, এখানে ক্যামেরা, ঘড়ি, বেল্ট এবং যে কোনও ইলেকট্রনিক গ্যাজেটও নিষিদ্ধ।

• ইতালির সিস্টাইন চ্যাপেল উপসনালয়:

ইতালির এক বিখ্যাত উপসনালয় হল সিস্টাইন চ্যাপেল। এই পবিত্র উপাসনালয় সিস্টাইন চ্যাপেলের ভিতরে কেউ মোবাইল ফোন নিয়ে যাওয়া নিষিদ্ধ। এই গ্র্যান্ড চ্যাপেলের ছাদের অবিশ্বাস্য শিল্পকর্ম দেখলে মুগ্ধ হবেন আপনি।

• শ্রীলঙ্কার ইয়ালা জাতীয় উদ্যান:

বন্যপ্রাণীদের রক্ষা করার জন্য ২০১৫ সাল থেকে শ্রীলঙ্কার এই বিখ্যাত জাতীয় উদ্যানের ভিতরে মোবাইল ফোন বহন বা ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে।

• ক্যারিবিয়ান বিচের এলিট আইল্যান্ড রিসর্ট:

২০১২ সালে ক্যারিবিয়ান বিচের এলিট আইল্যান্ড রিসর্টে মোবাইল নিষিদ্ধ করা হয়। এখানকার সমস্ত সমুদ্র সৈকতে নিষেধাজ্ঞা লেখা সাইনবোর্ড লাগানো রয়েছে।

এইরকম বিভিন্ন অজানা বিষয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.