Japanese Diet Tips: জাপানিদের মত দীর্ঘায়ু পেতে চাইলে কয়েকটি ডায়েট টিপস মেনে চলুন, ছোট-বড় সমস্ত অসুখ থাকবে দূরে

Japanese Diet Tips: জাপানিদের এই ৫ ডায়েট টিপস মেনে চলতে পারলে নীরোগ শরীর থাকবে আপনার

হাইলাইটস:

  • জাপানিদের খাদ্যাভ্যাসকে অনুকরণ করলে নীরোগ জীবন পাবেন আপনিও
  • অত্যন্ত শৃঙ্খলাপরায়ণ জাপানবাসীরা
  • মূলত এটাই তাঁদের দীর্ঘায়ু লাভের প্রধান রহস্য

Japanese Diet Tips: একাধিক ছোট-বড় রোগ থেকে দূরত্ব রাখতে চাইলে জাপানিদের অনুকরণ করুন। বিশেষত, তাঁদের খাদ্যাভ্যাসকে অনুকরণ করা বিশেষ প্রয়োজন। কেন এই দেশের অধিবাসীরা দীর্ঘায়ু পান? এই প্রসঙ্গে চিকিৎসাবিজ্ঞানীরা জানাচ্ছেন, আসলে অত্যন্ত শৃঙ্খলাপরায়ণ জাপানবাসীরা। জীবনের প্রতি পদক্ষেপে তাঁরা নিয়ম মেনে চলেন। বিশেষ করে খাদ্যভাসের ক্ষেত্রে তো তাঁদের একটুও নড়নচড়ন হয় না। আর এটাই তাঁদের দীর্ঘায়ু লাভের প্রধান রহস্য।

তাই জাপানবাসীদের মতো-সুস্থ সবল জীবন কাটানোর ইচ্ছে থাকলে আজ থেকেই এই ৫টি ডায়েট টিপস অনুসরণ করে চলুন।

​১. পাতে থাকুক নানান রঙের ছোঁয়া​

জাপানিদের খাবার সর্বদা মরশুমি নানা রঙের শাক, সবজিতে ভরপুর থাকে। আর এটাই তাঁদের নীরোগ জীবনের প্রথম রহস্য। তাঁদের মতে, সবসময় পাতে একাধিক রঙের খাবার রাখা প্রয়োজন। এতেই দেহে সব ধরনের ভিটামিন ও খনিজের ঘাটতি পূরণ করা সম্ভব।

২. বারেবারে খেলেই মিলবে পুষ্টি

একসাথে অনেকটা পরিমাণে খাবার খেলে একাধিক সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। তাই জাপানিরা একবারে অনেকটা পরিমাণে খাবার খাওয়ার বদলে কম কম করে বারবার খেয়ে থাকেন। ফলে খাবার হজমও হয় তাড়াতাড়ি এবং ঠিকঠাক পুষ্টিও মেলে। আর এটাই তাঁদের সুস্বাস্থ্যের রহস্য।

৩. নৈশভোজে বেশি খেলেই সমস্যা

বাঙালিরা অনেকেই পেটপুরে ডিনার করেন। কিন্তু বিজ্ঞানীরা জানাচ্ছেন, রাতে পেটপুরে খেলে একাধিক জটিল সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। তাই ডিনারে যতটা সম্ভব কম পরিমাণে খেতে হবে।

৪. ভাতই জোগাবে এনার্জি

জাপানিদের সাথে বাঙালিদের একটি মিল রয়েছে। সেটা হল, উভয় দলই কিন্তু ভাত খেতে পছন্দ করে। ডায়েটে ভাতের মতো কমপ্লেক্স কার্ব থাকলে দেহে এনাার্জির ঘাটতি সহজেই মিটিয়ে ফেলা সম্ভব। তাই দিনে একবেলা ভাত মাস্ট।

৫. পাতে রাখতে হবে ৫ ​রকমের সবজি

জাপানিদের মতে খাবারের প্লেটে অন্তত ৫ রকমের শাক ও সবজি থাকা জরুরি। এতেই দেহে পুষ্টির ঘাটতি মেটানো সম্ভব। তাই জাপানিদের মতো দীর্ঘায়ু পেতে চাইলে আপনিও প্রতিদিনের ডায়েটে ৫ রকমের শাক, সবজি রাখুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.