India should Learn from South Korea for Oscars: কেন ভারতের উচিত দক্ষিণ কোরিয়া থেকে শিখে অস্কারে আরও ভালো সিনেমা পাঠানো

India should Learn from South Korea for Oscars: অস্কারে অফিসিয়াল প্রবেশ হিসেবে গালি বয়-এর পরিবর্তে এই চলচ্চিত্রগুলো জায়গার যোগ্য ছিল

হাইলাইটস:

  • প্যারাসাইট অস্কার ২০২০-এ সেরা চলচ্চিত্রের জন্য একটি অস্কার জিতে প্রথম দক্ষিণ কোরীয় চলচ্চিত্র হয়ে উঠেছে।
  • কোথাও না কোথাও কোনো ভারতীয় চলচ্চিত্র এমনকি বছরের পর বছর অস্কারে মনোনয়ন না পাওয়াটা কষ্ট পায়।
  • কিছু ছবিতে “প্যারাসাইট” এর মতোই গৌরব আছে কিন্তু ‘গালি বয়’-এর মতো ওভাররেটেড চলচ্চিত্রের জন্য এটিকে বাদ দেওয়া হয়েছে।

India should Learn from South Korea for Oscars: সম্প্রতি, প্যারাসাইট অস্কার ২০২০-এ সেরা চলচ্চিত্রের জন্য একটি অস্কার জিতে প্রথম দক্ষিণ কোরীয় চলচ্চিত্র হয়ে উঠেছে। দক্ষিণ কোরিয়ান চলচ্চিত্রটি একটি অ-ইংরেজি চলচ্চিত্র হওয়া সত্ত্বেও চারটি একাডেমি পুরস্কার জিতে ইতিহাস সৃষ্টি করেছে। বং জুন হো পরিচালিত প্যারাসাইট সেরা পরিচালক, সেরা চিত্রনাট্য এবং সেরা আন্তর্জাতিক ফিচারের পুরস্কারও জিতেছে।

অস্কার ২০২০-এ প্যারাসাইট-এর বড় জয়ের পরে সমস্ত সিনেমা প্রেমীরা অবশ্যই আনন্দিত হবে। সর্বোপরি, হলিউড অ-ইংরেজি সিনেমাগুলির প্রচেষ্টার প্রশংসা করছে। আমরা ভারতীয়দের জন্য, কোথাও না কোথাও কোনো ভারতীয় চলচ্চিত্র এমনকি বছরের পর বছর অস্কারে মনোনয়ন না পাওয়াটা কষ্ট পায়। কোথাও আমরা মনে করি যে আমাদেরও কিছু ছবিতে “প্যারাসাইট” এর মতোই গৌরব আছে কিন্তু ‘গালি বয়’-এর মতো ওভাররেটেড চলচ্চিত্রের জন্য এটিকে বাদ দেওয়া হয়েছে।

ভারত এখনও পর্যন্ত সেরা বিদেশী চলচ্চিত্র বিভাগে অস্কার জিতেনি এবং মাদার ইন্ডিয়া, লাগান এবং সালাম বোম্বে-এর জন্য মাত্র তিনবার মনোনীত হয়েছে।

তুম্বাড সেই চলচ্চিত্রগুলির মধ্যে একটি যা আমাদের সেই গৌরব এনে দিতে পারে। আসুন এমন ৫ টি সিনেমা দেখি যা অস্কার ২০২০-এ ভারতের জন্য বিস্ময়কর কাজ করতে পারে।

১. তুম্বাড:

তুম্বাড তার আশ্চর্যজনক প্লটলাইন এবং গল্পের জন্য নিজের জন্য একটি কাল্ট স্ট্যাটাস তৈরি করেছে। চলচ্চিত্রটির প্রধান চরিত্রের লোভের উপর আলোকপাত করে যে পরিত্যক্ত তুম্বাড ওয়াডায় প্রবেশ করে এবং রাজা হস্তরের কটি থেকে সোনার মুদ্রা চুরি করার সিদ্ধান্ত নেয়।

২. আর্টিকেল ১৫:

আয়ুষ্মান খুরানা অভিনীত আর্টিকেল ১৫ ছিল ২০১৯ সালে নির্মিত সেরা সিনেমাগুলির মধ্যে একটি। সিনেমাটি একটি অপরাধমূলক নাটক যা ভারতের সংবিধানের ১৫ অনুচ্ছেদের সাথে সম্পর্কিত। অনুচ্ছেদ ১৫ আমাদের দেখায় কিভাবে ভারতে জাতি, বর্ণ এবং লিঙ্গের ভিত্তিতে বৈষম্য এখনও অব্যাহত রয়েছে।

৩. রাতসাসন (তামিল):

রাতসাসন আক্ষরিক অর্থে রাক্ষস এবং এই ছবিতে বিষ্ণু বিশাল, সারাভানন এবং অমলা পলও প্রধান ভূমিকায় ছিলেন। রাতসাসন হল একজন পুলিশ অফিসারের গল্প যিনি পুলিশে যোগদান করেন এবং একটি কেস তদন্ত করতে হয় যেখানে বেশ কয়েকটি মেয়ে হঠাৎ নিখোঁজ হয় এবং পরে তাকে খুন করা হয়।

৪. আন্ধাধুন:

আন্ধাধুন ভারতে নির্মিত সেরা রহস্য চলচ্চিত্রগুলির মধ্যে একটি। আয়ুষ্মান খুরানা একজন পিয়ানোবাদকের ভূমিকায় অভিনয় করেন যে কিছু অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কারণে একটি হত্যার সাক্ষী হয়ে ওঠে। তিনি কীভাবে পরিস্থিতি থেকে নিজেকে বের করে আনেন সেটাই সিনেমার মূল বিষয়।

৫. পেরানবু (তামিল):

এই চলচ্চিত্রটি সম্প্রতি ২০১৯-এর জন্য আইএমডিবি-এর ব্যবহারকারী রেটিং-এর শীর্ষস্থান দখল করেছে৷ এটি রাম দ্বারা পরিচালিত এবং প্রধান ভূমিকায় অভিনয় করেছেন মামুটি৷ পেরানবু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব রটারডাম এবং চীনের সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল।

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.