Stop Overthinking: অতিরিক্ত চিন্তা করার অভ্যাস আপনাকে আপনার লক্ষ্য থেকে দূরে রাখে, এই ৫ টি উপায় এর থেকে মুক্তি পান

Stop Overthinking: আপনিও কি সবকিছু নিয়ে খুব বেশি চিন্তা করেন, অবশ্যই এই উপায়টি ব্যবহার করে দেখুন

হাইলাইটস:

  • আমাদের মন বারবার আমাদের সাথে ঘটে যাওয়া ঘটনাগুলি নিয়ে ভাবতে থাকে।
  • চিন্তা করা কিছুটা হলেও ভালো কিন্তু একই বিষয় নিয়ে বারবার চিন্তা করা আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য ভালো নয়।
  • অতিরিক্ত চিন্তা আপনাকে নানাভাবে সমস্যায় ফেলতে পারে।

Stop Overthinking: অনেক সময় জীবনে এমন হয় যে জিনিসগুলি আমাদের পক্ষে যায় না। জীবনে উত্থান-পতন আছে এবং আমাদের মন বারবার আমাদের সাথে ঘটে যাওয়া ঘটনাগুলি নিয়ে ভাবতে থাকে। চিন্তা করা কিছুটা হলেও ভালো কিন্তু একই বিষয় নিয়ে বারবার চিন্তা করা আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য ভালো নয়। অতিরিক্ত চিন্তা আপনাকে নানাভাবে সমস্যায় ফেলতে পারে। কিন্তু আপনি কি জানেন যে অতিরিক্ত চিন্তা করার অভ্যাসটি খুব সহজেই কাটিয়ে উঠতে পারেন?

আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমনই ৫ টি উপায় যা আপনাকে এই অভ্যাস থেকে মুক্তি দিতে অনেক সাহায্য করবে।

১. জিনিসগুলিকে একটি বড় দৃষ্টিকোণে দেখতে শিখুন:

অনেক সময় মানসিক চাপের কারণ হল আমরা অনেক ছোট জিনিসের প্রতি প্রতিক্রিয়া দেখাই এবং সেগুলি নিয়ে খুব বেশি চিন্তা করি। ভাবা দরকার। আমরা মানুষের মধ্যে বাস করি এবং এটা খুবই প্রয়োজন যে কারো কাছ থেকে কিছু না কিছু আমাদের প্রভাবিত করতে পারে এবং এর প্রভাব আমাদের চিন্তাভাবনায় দেখা যায়। তবে সেই চিন্তা থেকে নিজেকে সবসময় দূরে রাখার চেষ্টা করুন।

আপনি অবিলম্বে এটি কাটিয়ে উঠতে পারবেন না তবে ধীরে ধীরে জিনিসগুলি আপনার নিয়ন্ত্রণে আসতে শুরু করবে। কখনও কখনও আপনার জিনিসগুলিকে আরও বড় দৃষ্টিকোণে দেখা উচিত। অনেক সময় এমন হয় যে আমরা ছোটখাটো বিষয় নিয়ে মন খারাপ করে ফেলি, কিন্তু যদি আমরা এটিকে আরও বড় স্তরে দেখি তবে সেই সমস্যাটি খুব ছোট। ক্রমাগত নেতিবাচক দৃষ্টিভঙ্গি আমাদের আরও ভাবতে বাধ্য করে। এ থেকেও দূরে থাকার জন্য যথাসাধ্য চেষ্টা করুন।

২. বিভ্রান্ত হবেন না, দ্রুত সিদ্ধান্ত নেওয়ার অভ্যাস করুন: 

সিদ্ধান্ত নেওয়া সহজ নয়। অনেক সময় আমাদের চোখের সামনে ঘটনা ঘটে। তারপর আমরা আমাদের সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছি যা ভুল প্রমাণিত হতে পারে। কিন্তু অনেক সময় আমরা ছোট ছোট সিদ্ধান্তের জন্য অনেক সময় নিয়ে থাকি। অতিরিক্ত চিন্তা করার অভ্যাস সিদ্ধান্ত নিতে বিলম্ব করে। দ্রুত সিদ্ধান্ত নিন। বিভ্রান্ত হবেন না।

৩. সক্রিয় থাকুন: 

একজনকে সর্বদা সক্রিয় থাকার চেষ্টা করা উচিত। অফিসে একজন সক্রিয় ব্যক্তির মতো আচরণ করুন। ক্রমাগত সক্রিয় থাকা আপনাকে অতিরিক্ত চিন্তা থেকে রক্ষা করতে অনেক সাহায্য করতে পারে।

৪. জিনিস এবং আবেগ নিয়ন্ত্রণ করতে শিখুন:

আপনার চারপাশের কাজের সাথে সম্পর্কিত জিনিসগুলি নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। আপনার আবেগ নিয়ন্ত্রণ করে আপনি অতিরিক্ত চিন্তা কমাতে পারেন। আমরা আবেগের কারণে অতিরিক্ত চিন্তাও করি, তাই আমাদের আবেগ নিয়ন্ত্রণ করা খুবই গুরুত্বপূর্ণ।

৫. বর্তমানে বাঁচতে শিখুন: 

প্রতিটি মুহূর্ত সুখের সাথে বাঁচার চেষ্টা করুন এবং বর্তমানে বেঁচে থাকার চেষ্টা করুন। ভবিষ্যতের জন্য খুব বেশি চিন্তা করার দরকার নেই বা অতীত নিয়ে দু:খিত হওয়ার দরকার নেই। বর্তমান সময়ে বেঁচে থাকা একটি মানসিক বিষয়; এটি করা আপনাকে অতিরিক্ত চিন্তা করার অভ্যাস থেকে দূরে রাখবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.