Gen Z Looks For In A College: একটি কলেজের থেকে জেনারেশন জেডের কি কি চাহিদা থাকতে পারে, আসুন জেনে নেওয়া যাক

Gen Z Looks For In A College: ভারতে জেনারেশন জেডের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শিক্ষা প্রতিষ্ঠানগুলি কীভাবে খাপ খাইয়ে নিচ্ছে তা নিয়ে আলোচনা করা হয়েছে

 

হাইলাইটস:

  • একটি কলেজে জেনারেশন জেডের মূল্য যে মূল দিকগুলির মধ্যে একটি হল সামগ্রিক শিক্ষার পরিবেশ
  • জেনারেশন জেড বাস্তব শিক্ষার অভিজ্ঞতা এবং তাদের শিক্ষার বাস্তব-বিশ্বের প্রয়োগের উপর অত্যন্ত গুরুত্ব দেয়
  • জেনারেশন জেড-এর জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল বৈচিত্র্য, সমতা এবং অন্তর্ভুক্তির প্রতি প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি

Gen Z Looks For In A College: আজকের দ্রুত পরিবর্তনশীল শিক্ষাগত ল্যান্ডস্কেপে, জেনারেশন জেড-এর অগ্রাধিকার, যারা ১৯৯০-এর দশকের মাঝামাঝি এবং ২০১০-এর দশকের প্রথম দিকে জন্মগ্রহণ করেন, তারা একটি কলেজ বেছে নেওয়ার সময় যে মানদণ্ড বিবেচনা করেন তা উল্লেখযোগ্যভাবে পুনর্নির্মাণ করছে। যদিও একাডেমিক শ্রেষ্ঠত্ব একটি ভিত্তিপ্রস্তর রয়ে গেছে, জেনারেশন জেড ক্রমবর্ধমানভাবে এমন প্রতিষ্ঠানের সন্ধান করছেন যেগুলি কেবলমাত্র গ্রেডের বাইরে একটি সামগ্রিক শিক্ষাগত অভিজ্ঞতা প্রদান করে। এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় জেনারেশন জেড যে বিষয়গুলি বিবেচনা করে এবং ভারতে তাদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শিক্ষা প্রতিষ্ঠানগুলি কীভাবে খাপ খাইয়ে নিচ্ছে তা নিয়ে আলোচনা করা হবে।

Read more – আপনি কি জানেন ‘হাম তুম’ এখনও ভারতীয় জেনারেশন জেড ডেটার্সের সাথে সম্পর্কিত? কারণটি জানতে প্রতিবেদনটি পড়ুন

গ্রেডের বাইরে: ক্যাম্পাস থেকে ক্যারিয়ার

একটি কলেজে জেনারেশন জেডের মূল্য যে মূল দিকগুলির মধ্যে একটি হল সামগ্রিক শিক্ষার পরিবেশ। Fr. ডন বস্কো কলেজের অধ্যক্ষ ড. জিও কাল্লাদন্তিয়িল, কেআর পুরম, বেঙ্গালুরু বলেছেন যে, “আজকের শিক্ষার্থীরা একটি অন্তর্ভুক্তিমূলক এবং সহায়ক পরিবেশ খুঁজছে যা শুধুমাত্র একাডেমিকভাবে নয়, ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবেও বৃদ্ধিকে উৎসাহিত করে।” এই বাক্যাংশটি একটি কলেজ শিক্ষার জন্য জেনারেশন জেডের ইচ্ছাকে ক্যাপচার করে যা নিয়মিত শ্রেণীকক্ষের নির্দেশনা ছাড়াও পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপ, পরামর্শদান এবং ব্যক্তিগত বৃদ্ধির সুযোগ দেয়।

অধিকন্তু, জেনারেশন জেড বাস্তব শিক্ষার অভিজ্ঞতা এবং তাদের শিক্ষার বাস্তব-বিশ্বের প্রয়োগের উপর অত্যন্ত গুরুত্ব দেয়। প্রফেসর বিনোদ কুমার এম, ডন বস্কো কলেজ, বেঙ্গালুরুর ভাইস প্রিন্সিপাল, হাইলাইট করেছেন, “উচ্চ শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠানগুলিকে আধুনিক কর্মশক্তির চ্যালেঞ্জগুলির জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার ক্ষেত্রে অভিজ্ঞতামূলক শিক্ষা এবং শিল্পের এক্সপোজারের তাৎপর্যকে স্বীকৃতি দেওয়া উচিত।”

We’re now on WhatsApp – Click to join

পাঠ্যক্রমের সাথে ইন্টার্নশিপ, হ্যান্ডস-অন প্রজেক্ট এবং শিল্প সহযোগিতাকে একীভূত করার মাধ্যমে, প্রতিষ্ঠানগুলিকে নিশ্চিত করা উচিত যে শিক্ষার্থীরা শুধুমাত্র তাত্ত্বিক জ্ঞানই নয় বরং ব্যবহারিক দক্ষতার সাথে স্নাতক হয় যা নিয়োগকর্তাদের দ্বারা অত্যন্ত মূল্যবান। তিনি আরও যোগ করেন “ক্যাম্পাসে একচেটিয়া কেন্দ্র যা দক্ষতা উন্নয়ন, কর্মসংস্থান এবং কর্মজীবন নির্দেশিকাকে কেন্দ্র করে কোর্স পরিচালনা করা সময়ের প্রয়োজন যেমন, ডন বস্কো কলেজ, কেআর পুরম, বেঙ্গালুরুতে দ্য সেন্টার ফর এমপ্লয়বিলিটি স্কিল অ্যান্ড ক্যারিয়ার গাইডেন্স (সিইসিজি) একটি। এই ধরনের উৎকর্ষ কেন্দ্রের যা এই প্রয়োজনের যত্ন নেয়।”

গ্লোবাল হোন: থিঙ্ক লোকাল অ্যাক্ট গ্লোবাল

জেনারেশন জেড-এর জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল বৈচিত্র্য, সমতা এবং অন্তর্ভুক্তির প্রতি প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি। যে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি একটি সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় এবং অন্তর্ভুক্তিমূলক সম্প্রদায় তৈরি করতে অগ্রাধিকার দেয় তারা এই প্রজন্মের সাথে দৃঢ়ভাবে অনুরণিত হয়। Fr. ডক্টর জিও জোর দিয়ে বলেন, “প্রতিষ্ঠানগুলিকে সক্রিয়ভাবে বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তিমূলকতার প্রচার করতে হবে যাতে এমন একটি পরিবেশ তৈরি করা যায় যেখানে সমস্ত শিক্ষার্থীরা সফল হওয়ার জন্য সম্মানিত, মূল্যবান এবং ক্ষমতায়িত বোধ করে।”

We’re now on Telegram – Click to join

অধিকন্তু, জেনারেশন জেড সামাজিক সমস্যা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন এবং আশা করেন তাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের মূল্যবোধ এবং সামাজিক দায়বদ্ধতার প্রতি অঙ্গীকার শেয়ার করবে। প্রফেসর বিনোদ যোগ করেছেন, “কলেজগুলিকে তার কমিউনিটি আউটরিচ প্রোগ্রাম এবং সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে উদ্যোগ নিয়ে গর্ব করা উচিত।” সেবা-শিক্ষা প্রকল্প, স্বেচ্ছাসেবক সুযোগ এবং সামাজিক ন্যায়বিচারের উদ্যোগে শিক্ষার্থীদের জড়িত করার মাধ্যমে, কলেজগুলি নাগরিক দায়িত্বের অনুভূতি জাগিয়ে তুলতে পারে এবং শিক্ষার্থীদের তাদের সম্প্রদায়ের ইতিবাচক পরিবর্তনের এজেন্ট হতে সক্ষম করতে পারে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.